India Vs Hong Kong: শেষ ম্যাচের আগেই এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন ভারতের

শেষ ম্যাচের আগেই যোগ্যতা অর্জন ভারতের

Updated By: Jun 14, 2022, 01:08 PM IST
India Vs Hong Kong: শেষ ম্যাচের আগেই এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন ভারতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদনঃ মঙ্গলবার রাতে কলকাতায় হংকংয়ের বিরুদ্ধে তাদের চূড়ান্ত যোগ্যতা অর্জনের ম্যাচের আগেই ভারতীয় ফুটবল দল ২০২৩ এশিয়ান কাপের জন্য যোগ্যতা অর্জন করে ফেলেছে। মঙ্গলবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে ফিলিপিন্স ০-৪ গোলে হেরে যায় প্যালেস্তাইনের কাছে। এরফলে শেষ ম্যাচের আগেই যোগ্যতা অর্জন করল ভারত। 

 

ছয়টি গ্রুপে বিভক্ত ২৪টি দল এশিয়ান কাপের বাছাইপর্বের তৃতীয় এবং শেষ রাউন্ড খেলছে। ২০২৩ এশিয়ান কাপে খেলবে মোট ২৪টি টিম। এর মধ্যে ১৩টি দেশ ইতিমধ্যেই যোগ্যতা অর্জন করেছে। বাছাই পর্ব থেকে ছয়টি গ্রুপের বিজয়ী এবং সেরা পাঁচটি দ্বিতীয় স্থানে থাকা দল পৌঁছাবে মূল পর্বে। আফগানিস্তানের বিরুদ্ধে জয়ের পরেই ভারত নিজের যোগ্যতা অর্জন প্রায় নিশ্চিত করে ফেলে। আফগানিস্থানের বিরুদ্ধে জয়ের পরে ভারত দ্বিতীয় স্থানে থাকা দলগুলির মধ্যে তৃতীয় স্থানে রয়েছে এবং নিয়ম অনুযায়ী, পাঁচটি সেরা দ্বিতীয় স্থানে থাকা দল যোগ্যতা অর্জন করবে।

 

ভারত মঙ্গলবার গ্রুপ ডি-র শীর্ষে থাকা হংকং-এর বিরুদ্ধে মুখোমুখি হবে কলকাতায়। এই খেলার ফলাফলে নির্ধারিত হবে কোন দল গ্রুপের শীর্ষে থেকে শেষ করবে। ভারত এবং হংকংয়ের মধ্যে ম্যাচের ফলাফল যাই হোক প্যালেস্তাইনের জয়ের সুবাদে দুই দলই AFC এশিয়ান কাপ ২০২৩-এর যোগ্যতা অর্জন করেছে।

আরও পড়ুনঃ India Vs Hong Kong: হাবিব-বাইচুং-সুনীলের মধ্যে হংকং ম্যাচে কাকে খেলাবেন মানস ভট্টাচার্য? 

ভারত প্রথমবার এএফসি এশিয়ান কাপে যোগ্যতা পায় ১৯৬৪ সালে। সেই সময় পশ্চিম এশিয়ার বেশিরভাগ দেশ রাজনৈতিক কারণে নাম প্রত্যাহার করে। টুর্নামেন্টে চারটি দল ছিল, প্রতিটি জোন থেকে একটি করে। ইসরায়েল বিজয়ী এবং ভারত দ্বিতীয় স্থানে থেকে প্রতিযোগিতা শেষ হয়। এরপরে ভারত আবার ২০ বছর পরে ১৯৮৪ সালে এশিয়ান কাপে পৌঁছায়। সেই বছর তারা গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়।

এর ২৭ বছর পরে বাইচুং ভুটিয়ার নেতৃত্বে ভারত ২০১১ সালে আবার যোগ্যতা অর্জন করে এবং আবারও গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়। এরপরে আট বছরের অপেক্ষার পরে ভারত ২০১৯ সালে আবার যোগ্যতা অর্জন করে। এই প্রথমবার ভারত এএফসি এশিয়ান কাপে পরপর দুইবার যোগ্যতা অর্জন করল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.