India Vs Hong Kong: হাবিব-বাইচুং-সুনীলের মধ্যে হংকং ম্যাচে কাকে খেলাবেন মানস ভট্টাচার্য?

জি ২৪ ঘণ্টার 'পেজ ওয়ান' অনুষ্ঠানে ম্যাচ নিয়ে আলোচনায় গৌতম ভট্টাচার্যর সঙ্গে হাজির ছিলেন প্রাক্তন ফুটবলার মানস ভট্টাচার্য ও রজত ঘোষ দস্তিদার। মানস ভট্টাচার্যের কাছে গৌতম ভট্টাচার্যর প্রশ্ন ছিল, হংকং ম্যাচে প্রাক্তন ফুটবলার মহম্মদ হাবিব, বাইচুং ভুটিয়া ও বর্তমান অধিনায়ক সুনীলকে খেলানোর সুযোগ থাকলে, তাহলে মহাযুদ্ধে কাকে তিনি মাঠে নামাতেন?

Updated By: Jun 13, 2022, 10:18 PM IST
 India Vs Hong Kong: হাবিব-বাইচুং-সুনীলের মধ্যে হংকং ম্যাচে কাকে খেলাবেন মানস ভট্টাচার্য?

নিজস্ব প্রতিবেদন: আগামিকাল এএফসি এশিয়ান কাপ কোয়ালিফায়ার্সে হংকংয়ের মুখোমুখি ভারত (AFC Asian Cup Qualifiers, India vs Hong Kong)। মঙ্গলবার কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে খেলবেন সুনীল ছেত্রী অ্যান্ড কোং। যোগ্যতা অর্জনকারী চূড়ান্ত পর্বে ইগর স্টিম্যাচের শিষ্যরা ছুটছেন অশ্বমেধের ঘোড়ার মতো। প্রথম ম্যাচে কম্বোডিয়াকে ২-০ গোলে হারায় ভারত। দ্বিতীয় ম্যাচেও আসে দুরন্ত জয়। আফগানিস্তানের বিরুদ্ধে শেষ মুহূর্তে রুদ্ধশ্বাস ম্যাচ ২-১ জিতে নিয়ে ব্ল্যু টাইগার্স। হংকংকে হারালেই ভারত এএফসি এশিয়ান কাপের মূল পর্বে চলে যাবে।

এরকম এক আবহে জি ২৪ ঘণ্টার 'পেজ ওয়ান' অনুষ্ঠানে ম্যাচ নিয়ে আলোচনায় গৌতম ভট্টাচার্যর সঙ্গে হাজির ছিলেন প্রাক্তন ফুটবলার মানস ভট্টাচার্য ও রজত ঘোষ দস্তিদার। মানস ভট্টাচার্যের কাছে গৌতম ভট্টাচার্যর প্রশ্ন ছিল, হংকং ম্যাচে প্রাক্তন ফুটবলার মহম্মদ হাবিব, বাইচুং ভুটিয়া ও বর্তমান অধিনায়ক সুনীলকে খেলানোর সুযোগ থাকলে, তাহলে মহাযুদ্ধে কাকে তিনি মাঠে নামাতেন?

মানস ভট্টাচার্য বলেন, "তিনজন খেলোয়াড় তাঁদের সময়ের সেরা। হাবিবদাকে বাদ দিয়ে কখনও টিম তৈরি করা যায় না। হাবিবদা মাঝ মাঠেও খেলেছে। অ্যাটাকিং ফুটবলও খেলেছে। হাবিবদা এমন এক খেলোয়াড়, যে সারা মাঠ জুড়ে খেলতে পারত। বাইচুংয়ের কথা বললে বলব, প্রেনিট্রেটিভ জোনে ছিল ভয়ঙ্কর। এক-একটা নির্দিষ্ট জোনে ও দারুণ। কোথা থেকে কীভাবে বল জালে জড়িয়ে দেবে, কেউ বুঝতে পারবে না। সুনীল ছেত্রীর ক্ষেত্রেও একই কথা, ডান দিক, বাম দিক, মাঝখান দিয়ে ঠিক গোলের কাছে পৌঁছে যায় ও। সবচেয়ে বড় ব্যাপার ঠান্ডা মাথায় বলটাকে ঠিক জায়গায় ও প্লেস করতে পারে। হাবিবদার টেনাসিটি, ফাইটিং কোয়ালিটি ছিল অসাধারণ। যেভাবে লড়াই করত অনবদ্য। শুধু স্ট্রাইকার ছিল না। ডিফেন্সে প্রথম ব্যারিকেড হাবিবদা তৈরি করত। মোহনবাগান ত্রিমুকুট জেতার সময়ে হাবিবদা মাঝ মাঠেই খেলেছে। বাইচুং আর সুনীলের সঙ্গে হাবিবদার খেলার স্টাইলে ফারাক আছে। সেন্টার ফরোয়ার্ড হয়ে মাঝ মাঠ খেলল। স্টাইল অফ ফুটবল ভাবা যায় না। আকবর, শ্যাম থাপাকে সামনের দিকে রেখে, পিছন থেকে এসে আক্রমণ করেছে। তিন জনের টপ ফর্মে থাকা অবস্থায় আমি অবশ্যই হাবিবদাকে দলে রাখব। টোটাল ফুটবলরা ছিল। অন্যরকম ক্লাস ছিল। তবে দেশের জন্য বাইচুং-সুনীল যা দিয়েছেন, তা হয়তো হাবিব দা দিতে পারেননি।"

প্রতিবেদনের সঙ্গে দেওয়া ভিডিও-তে রইল পুরো আলোচনা।  

আরও পড়ুন: MS Dhoni: এবার বাড়িতে ছাগল পুষছেন ধোনি! খবর দিলেন সাক্ষী

আরও পড়ুন:  Ranji Trophy Semi-Final: সেমির লড়াইয়ের আগে ফুরফুরে বাংলা, খেলতে পারেন ঋত্বিক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

.