বিরাটকে চাপে ফেলতে ইংল্যান্ড কোচের নতুন স্ট্র্যাটেজি!

আর সেটা হলে আসলে চাপটা পড়বে বিরাট কোহলির ওপর।

Updated By: Aug 7, 2018, 08:37 AM IST
বিরাটকে চাপে ফেলতে ইংল্যান্ড কোচের নতুন স্ট্র্যাটেজি!

নিজস্ব প্রতিবেদন : এজবাস্টনে প্রথম টেস্টে একা ভারতীয় ব্যাটিংকে টেনেছিলেন অধিনায়ক বিরাট কোহলি। সেই বিরাটকে লর্ডসে দ্বিতীয় টেস্টে দ্রুত ফেরাতে পরিকল্পনা তৈরি টিম ইংল্যান্ডের। ভারতীয় দলের বাকি ব্যাটসম্যানদের দ্রুত ফেরানোর দিকেই নজর দিচ্ছেন ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস। আর তা হলেই চাপে ফেলা যাবে বিরাট কোহালিকে।

আরও পড়ুন - লর্ডসে পূজারাকে খেলানো নিয়ে মজার টুইট সেওয়াগের!

জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, স্যাম কুরানরা যে ভাবে বল করছেন, তাতে চাপে পড়তে বাধ্য হয়েছেন মুরলী বিজয়, কে এল রাহুল, শিখর ধাওয়ান, আজিঙ্কে রাহানেরা। আর সেটা হলে আসলে চাপটা পড়বে বিরাট কোহলির ওপর। এমনটাই ধারণা ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিসের। তাঁর মতে, " বিশ্বের সেরা ব্যাটসম্যান হওয়ার পথে এগোচ্ছে বিরাট। যে ভাবে এজবাস্টন টেস্টের প্রথম ও দ্বিতীয় ইনিংসে ও(বিরাট)ব্যাট করেছে, তা এককথায় অসাধারণ। তাই আমরা যদি ভারতীয় দলের অন্য ব্যাটসম্যানদের চাপে ফেলতে পারি, তবেই চাপে পড়বে বিরাট।"

আরও পড়ুন - গলফ খেলতে গিয়ে চোটের হাত থেকে বাঁচলেন অ্যান্ডারসন

প্রসঙ্গত, ইংল্যান্ডের সিরিজের প্রথম টেস্টে ৩১ রানে ইংল্যান্ড জিতলেও  কোহালির ইনিংসের প্রসংশা করেছেন সবাই। দুই ইনিংসেই ভারতীয় ব্যাটসম্যানরা চরম ব্যর্থ হলেও একা ভারত অধিনায়ক টেনে নিয়ে গিয়েছেন দলকে। প্রথম ইনিংসে করেছেন ১৪৯। দ্বিতীয় ইনিংসে করেছেন ৫১। বেলিস বলেছেন, "প্রথম টেস্টে চার ইনিংসেই সব ব্যাটসম্যান সমস্যায় পড়েছে। এমনকি, কোহালিও পড়েছে। শুরুর দিকে একটু হলেও নড়বড়ে দেখাচ্ছিল ওকেও। ব্যাট করা খুব একটা সহজ ছিল না। বাইরে থেকে যা দেখাচ্ছিল, তার চেয়েও ব্যাটিং করা মুশকিল ছিল।"

আরও পড়ুন - লর্ডসে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড দলে দু'টি পরিবর্তন

পরের টেস্টে ভারতের থেকে প্রত্যাঘাত আশা করছেন বেলিস। ইংল্যান্ডের কোচ বলেছেন," আমার মনে হয় না, দুটো দলের মধ্যে খুব একটা ফারাক আছে। আমাদের দলেও কিছু ক্রিকেটার আছে, যারা এখনও জায়গা পাকা করতে পারেনি। যেটা রুট, বেয়ারস্টোদের চাপেই রেখেছে। তবে ভারত খুব ভাল দল। বল মুভ করলে অবশ্য ওদের কয়েকজন যে সমস্যায় পড়ে,তা অবশ্য জানা। আমি নিশ্চিত, ওরা এটা নিয়ে পরিশ্রম করবে। একই ভাবে আমরা অফস্পিন খেলার ব্যাপারে সময় দেব নেটে।"

.