দুরন্ত কুলদীপ-শামি, সঙ্গে ধাওয়ান ধামাকায় প্রথম ম্যাচে কিউইদের হেলায় হারাল ভারত

বিরাট ৪৫ রানে আউট হলেও আম্বাতি রায়াডুকে সঙ্গে নিয়ে অপরাজিত থেকে ভারতকে জয় এনে দেন শিখর ধাওয়ান। ৭৫ রানে নটআউট থাকেন গব্বর।

Updated By: Jan 23, 2019, 02:16 PM IST
দুরন্ত কুলদীপ-শামি, সঙ্গে ধাওয়ান ধামাকায় প্রথম ম্যাচে কিউইদের হেলায় হারাল ভারত

নিজস্ব প্রতিবেদন :  জয় দিয়েই হ্যাডলির দেশে অভিযান শুরু করল টিম ইন্ডিয়া। নেপিয়ারে প্রথম একদিনের ম্যাচে কুলদীপ যাদব ও মহম্মদ শামির দুরন্ত বোলিং, সঙ্গে ধাওয়ান ধামাকায় নিউ জিল্যান্ডকে ৮ উইকেটে হারাল টিম ইন্ডিয়া।

আরও পড়ুন - নেপিয়ারে নজির 'গব্বর'-এর, সৌরভকে টপকে লারাকে ছুঁলেন শিখর ধাওয়ান

বুধবার ম্যাকলারেন পার্কে টস জিতে প্রথম ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। শুরুতেই মহম্মদ শামির আগুনে বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেননি দুই কিউই ওপেনার কলিন মুনরো(৮) এবং মার্টিন গাপটিল(৫)। গাপটিলের উইকেট তুলে নিয়ে একদিনের ক্রিকেটে কেরিয়ারের শততম উইকেটটি তুলে নেন শামি। এরপর রস টেলর এবং কেন উইলিমাসনের জুটিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে নিউ জিল্যান্ড। কিন্তু যুজবেন্দ্র চাহলের জোড়া ধাক্কায় পর পর প্যাভিলিয়নে ফিরে যান রস টেলর(২৪) এবং টম লাথাম(১১)। নিকোলসকে(১২) তুলে নেন কেদার যাদব। আর স্যান্টনারকে (১৪) ফেরান শামি। এরপর শুরু কুলদীপ শো। পর পর তুলে নিলেন ৪ উইকেট। একা লড়াই করেন কেন উইলিয়ামসন। ৮১ বলে ৬৪ রান করেন তিনি। উইলিয়ামসন আউট হতেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে নিউ জিল্যান্ডের ইনিংস। ৩৮ ওভারে মাত্র ১৫৭ রানে অল আউট হয়ে যায় নিউ জিল্যান্ড। ভারতের হয়ে কুলদীপ যাদব ৪টি উইকেট নেন। মহম্মদ শামি নেন ৩টি উইকেট। ২টি উইকেট চাহলের ঝুলিতে।

১৫৮ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেন দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান। ১১ রানে রোহিত সাজঘরে ফিরে গেলে অবাক কাণ্ড ঘটল নেপিয়ারে। মাঠে পড়ন্ত বিকেলের কড়া রোদেই খেলা বন্ধ থাকল ৩০ মিনিট। একদিকের প্রান্তে পড়ন্ত বিকেলে ঢলে পড়া সূর্যের রশ্মি সরাসরি ব্যাটসম্যানের চোখে এসে পড়ে। ফলে খেলা বন্ধ করতে বাধ্য হন আম্পায়াররা। আধ ঘণ্টা খেলা বন্ধ থাকার পর আবার খেলা শুরু হলে ডাক-ওয়ার্থ-লুইস নিয়মে ভারতের সামনে নতুন টার্গেট হয় ৪৯ ওভারে ১৫৬ রান। অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে জুটি গড়ে ভারতকে জয়ের দিকে এগিয়ে নিয়ে যেতে থাকেন শিখর ধাওয়ান। এদিনই একদিনের ক্রিকেটে ৫০০০ রানের মাইলস্টোন স্পর্শ করলেন শিখর ধাওয়ান। বিরাট ৪৫ রানে আউট হলেও আম্বাতি রায়াডুকে সঙ্গে নিয়ে অপরাজিত থেকে ভারতকে জয় এনে দেন শিখর ধাওয়ান। ৭৫ রানে নটআউট থাকেন গব্বর। ৩৪.৫ ওভারেই ম্যাচ জিতে নেয় ভারত। ৮ উইকেটে প্রথম একদিনের ম্যাচ জিতে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল টিম ইন্ডিয়া।

.