INDIA vs PAKISTAN, Asia Cup 2023: এশিয়া কাপ থেকে বাবরদের সরে যাওয়ায় ভারতের মাটিতে পাকিস্তানের বিশ্বকাপ খেলায় ধোঁয়াশা!

সূত্র মারফত জানা গিয়েছে, শ্রীলঙ্কায় গিয়ে খেলতে রাজি হয়েছে এশিয়ার প্রত্যেকটি দলই। একমাত্র আপত্তি ছিল পাকিস্তানের। যেহেতু ভারত-সহ চারটি দেশ শ্রীলঙ্কায় খেলতে চায়, ফলে এশিয়া কাপ আয়োজনের দায়িত্বে দ্বীপরাষ্ট্রের নাম প্রায় নিশ্চিত হয়ে গিয়েছে। পাকিস্তান চাইলে শ্রীলঙ্কায় গিয়ে টুর্নামেন্ট খেলতেই পারে বলেই জানা গিয়েছে। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 1, 2023, 12:39 PM IST
INDIA vs PAKISTAN, Asia Cup 2023: এশিয়া কাপ থেকে বাবরদের সরে যাওয়ায় ভারতের মাটিতে পাকিস্তানের বিশ্বকাপ খেলায় ধোঁয়াশা!
এশিয়া কাপ নিয়ে জটিলতা এখনও বজায় রয়েছে। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শোনা যাচ্ছে শেষ পর্যন্ত এশিয়া কাপ (Asia Cup 2023) থেকে সরে যাচ্ছে পাকিস্তান (Pakistan)। কারণ পিসিবি (PCB) চেয়ারম্যান নাজম শেট্টির (Najam Sethi) প্রস্তাবিত হাইব্রিড মডেল মানতে পারেনি এশিয়ান ক্রিকেট কাউন্সিল (Asian Cricket Council)। সূত্রের খবর, জয় শাহের (Jay Shah) এশিয়ান ক্রিকেট কাউন্সিল এই প্রতিযোগিতা পাকিস্তান থেকে শ্রীলঙ্কাতে (Sri Lanka) সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। আর তাই নাকি শেষ পর্যন্ত এশিয়া কাপ থেকে সরে দাঁড়াচ্ছে বাবর আজমের (Babar Azam) দল। এমনকি আরও বড় আপডেট হল, এখন শোনা যাচ্ছে এশিয়া কাপ আয়োজন করতে না পারার জন্য, আগামী বিশ্বকাপ (ICC ODI World Cup 2023) খেলতে নাকি ভারতের (India) মাটিতে পা রাখবে না চিরপ্রতিদ্বন্দ্বী দেশ। শোনা যাচ্ছিল আইপিএল ফাইনালের (IPL Final 2023) পরেই এশিয়া কাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। যদিও এখনও সরকারিভাবে কোনও সিদ্ধান্তের কথা প্রকাশ করা হয়নি।

যদিও আর একটি সূত্রের দাবি, আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের খেলা নিশ্চিত করে আইসিসি-র চেয়ারম্যান গ্রেগ বার্কলে এবং সিইও জিওফ অ্যালার্ডাইস লাহোরে গিয়েছিলেন। সম্প্রতি নাজম শেট্টি জানিয়েছিলেন, এশিয়া কাপ খেলতে ভারত যদি পাকিস্তানে না যায়, তা হলে তাঁরাও বিশ্বকাপ খেলতে ভারতে আসবেন না। পাক বোর্ডের এক সূত্র সংবাদ সংস্থাকে বলেছেন, "নাজম শেট্টি যে হাইব্রিড মডেলের প্রস্তাব দিয়েছেন, সেটা নিয়ে আইসিসি এবং বিশ্বকাপের আয়োজক ভারতীয় বোর্ড চিন্তিত। বিশ্বকাপের আগে এশিয়া কাপেও হাইব্রিড মডেলের প্রস্তাব দিয়েছে পাক বোর্ড। কিন্তু আইসিসির আশঙ্কা, এশিয়া কাপে হাইব্রিড মডেল দেখা গেলে বিশ্বকাপে সেটি চালু করার জন্যে জোরাজুরি করতে পারে পাকিস্তান।" 

আরও পড়ুন: Mahendra Singh Dhoni: লক্ষ্য ২০২৪-এর আইপিএল, হাঁটুর অস্ত্রোপচার করাতে পারেন 'ক্যাপ্টেন কুল'

আরও পড়ুন: MS Dhoni, IPL Final 2023: ট্রফি হাত না তুলে, মাঠকর্মীদের সঙ্গে ক্যামেরার সামনে দাঁড়িয়ে মন জিতলেন ধোনি

এদিকে একাধিক সংবাদমাধ্যমের দাবি, এশিয়া কাপ আয়োজন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। পাকিস্তানের প্রস্তাবিত হাইব্রিড মডেল খারিজ করে দিয়েছেন বিসিসিআই-এর (BCCI) সচিব ও এশিয়ান ক্রিকেট কাউন্সিল-এর সচিব জয় শাহ। কয়েকটি ম্যাচ নিরপেক্ষ কেন্দ্রে খেলা হবে, এই বিষয়টি একেবারেই মেনে নেওয়া যায় না বলেই দাবি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের। জয় শাহ জানান, একমাত্র শ্রীলঙ্কাতেই এশিয়া কাপ আয়োজন করা যেতে পারে। কয়েকদিন আগেই জানা গিয়েছিল, খুব অল্প সময়ের নোটিসেই এশিয়া কাপ আয়োজন করতে তৈরি দ্বীপরাষ্ট্র।

সূত্র মারফত জানা গিয়েছে, শ্রীলঙ্কায় গিয়ে খেলতে রাজি হয়েছে এশিয়ার প্রত্যেকটি দলই। একমাত্র আপত্তি ছিল পাকিস্তানের। যেহেতু ভারত-সহ চারটি দেশ শ্রীলঙ্কায় খেলতে চায়, ফলে এশিয়া কাপ আয়োজনের দায়িত্বে দ্বীপরাষ্ট্রের নাম প্রায় নিশ্চিত হয়ে গিয়েছে। পাকিস্তান চাইলে শ্রীলঙ্কায় গিয়ে টুর্নামেন্ট খেলতেই পারে বলেই জানা গিয়েছে। তবে পাক বোর্ড সাফ জানিয়েছিল এশিয়া কাপ আয়োজন করতে না পারলে তারা টুর্নামেন্টে খেলবে না। আর তাই এমন পরিস্থিতিতে পাকিস্তানের বিশ্বকাপ খেলা নিয়েও প্রশ্ন উঠে গেল। পাক বোর্ড প্রথমেই জানিয়েছিল, ভারত যদি তাদের দেশে খেলতে না আসে তাহলে ভারতেও দল পাঠাবে না পাকিস্তান। এশিয়া কাপ আয়োজন করতে না পারার জন্য পাকিস্তান আসন্ন বিশ্বকাপ বয়কট করে কিনা সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.