India vs Qatar: উনিশ ফিরল না তেইশে, কাতার চেনাল জাত, হেরেই গেল ভারত

India vs Qatar FIFA World Cup 2026 Qualifier 3-0: মহাশক্তিধর কাতারকে হারাতে পারল না ভারত। সাধ্য় মতো লড়াই করল সুনীল ছেত্রী অ্য়ান্ড কোং। কিন্তু গোলের দেখা আর পেল না টিম।

Updated By: Nov 21, 2023, 09:07 PM IST
India vs Qatar: উনিশ ফিরল না তেইশে, কাতার চেনাল জাত, হেরেই গেল ভারত
হেরেই গেল ভারত, পারল না কাতারের বিরুদ্ধে দাঁড়াতে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিন পাঁচেক আগে রীতিমতো দাপুটে ফুটবল খেলে, ভারত ১-০ গোলে কুয়েতকে হারিয়েছিল। মনবীর সিংয়ের গোলেই ব্ল্য়ু টাইগার্স ২০২৬ সালের বিশ্বকাপের কোয়ালিফায়ার (FIFA World Cup Qualifier 2026) এবং ২০২৭ সালের এশিয়ান কাপের বাছাই-পর্বের দ্বিতীয় রাউন্ড শুরু করেছিল। মঙ্গলবার অর্থাৎ আজ, দ্বিতীয় ম্যাচে সুনীল ছেত্রীদের (Sunil Chhetri) প্রতিপক্ষ ছিল মহাশক্তিধর কাতার (IND vs QAT)। কার্যত ডেভিড বনাম গোলিয়াথের লড়াই ছিল। ওড়িশার (Kalinga Stadium in Bhubaneshwar) ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে ৪১ ধাপ এগিয়ে থাকা দল তাদের জাত চিনিয়ে দিল। কাতার ৩-০ গোলে হারিয়ে দিল ভারতকে। 

আরও পড়ুন: ICC: বোলারদের ঘুম কাড়ল আইসিসি, 'স্টপ ক্লক' দেখেই ক্রিকেটে বিরাট বদল!

গ্রুপ ‘এ’-র চার দলের মধ্য়ে ফিফা র‍্যাঙ্কিংয়ের সবার উপরে গত বিশ্বকাপের আয়োজক দেশ কাতার (৬১)। তারপর ভারত (১০২), কুয়েত (১৩৬) এবং আফগানিস্তান (১৫৪)। কাতারের বিরুদ্ধে এক পয়েন্ট নিতে মরিয়া ছিল টিম। কিন্তু কাতারিদের সামনে ভারতীয়দের আস্ফালনের খণ্ড খণ্ড চিত্রই থাকল পুরো ম্য়াচ জুড়ে। আধিপত্য় দেখাল সেই কাতারই। গুরপ্রীতের বদলে এদিন ইগর গোলের নীচে ভরসা রেখেছিলেন অমরিন্দর সিংয়ের উপর। তবে ওড়িশা এফসি-র বছর তিরিশের পঞ্জাব পুত্তর শুরু থেকেই ভারতের বুকে কাঁপুনি ধরাতে শুরু করে দিয়েছিলেন। দু'মিনিটের মধ্য়েই গোল উপহার দিয়ে ফেলছিলেন তিনি। কিন্তু ম্য়াচের চার মিনিটের মাথায় কাতারকে এগিয়ে দেন মুস্তাফা মেশাল। জঘন্য ডিফেন্ডিংয়ের জন্য়ই গোল খেয়ে যায় ভারত। আক্রম আফিফের কর্নার থেকে হেড করা বল পুরোপুরি ক্লিয়ার হয়নি। ভারতের বক্সের মধ্যেই ছিল। শেষপর্যন্ত মুস্তাফা গোল করে বেরিয়ে যান। বিরতিতে ১-০ পিছিয়ে ভারত মাঠ ছাড়ে। প্রথমার্ধের শেষ ১০ মিনিট ভারতের খেলা ছিল তারিফ করার মতোই। ভারত তিনটি সুবর্ণ সুযোগ হাতছাড়া না করলে হয়তো হিসেব অন্য়রকম হতে পারত। 

দ্বিতীয়ার্ধের শুরুতেই ভারত গোল হজম করে ফেলে। সেই ডিফেন্সেরই ভুল। আফিফের শট অমরিন্দর প্রাথমিক ভাবে বল রুখে দিলেও, উদ্ধার করতে পারেননি। রিবাউন্ডে গোল করে বেরিয়ে যান মোয়েজ আলি। দ্বিতীয়ার্ধে উদান্ত সিংকে তুলে নাওরেম মহেশকে নামিয়ে স্টিমাচ গতি বাড়াতে চেয়েছিলেন। কিন্তু কোনও কাজের কাজই হয়নি। ৮৬ মিনিটে কাতারের হয়ে তৃতীয় গোলটি করে দেন ওয়াডের ক্রস থেকে বক্সের মধ্য়ে হেড করে স্কোরলাইন ৩-০ করে দেন আবদুরিসাগ। নির্ধারিত সময়ের পর চার মিনিট অতিরিক্ত সময় যোগ করা হয়েছিল। তবে ভারত গোল শোধ করতে পারেনি। তবে পুরো ম্য়াচেই মন কেড়েছে ছাংতের ফুটবল। এদিন ম্য়াচের আগে মাঠে ছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। ছিলেন আর্সেনালের কিংবদন্তি কোচ আর্সেন ওয়েঙ্গার। ফেডারেশন সভাপতি কল্য়াণ চৌবেও। সর্বভারতীয় ফুটবল ফেডারেশন এবং ফিফার অ্যাকাডেমি হচ্ছে ওড়িশায়। তারই ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তাঁরা। ওয়েঙ্গার এই মুহূর্তে ফিফা-র চিফ অফ গ্লোবাল ফুটবল ডেভলপমেন্টের দায়িত্বে। সারা পৃথিবী ঘুরে খুঁজে আনবেন প্রতিভা।

ভারতীয় দল: অমরিন্দর সিং (গোলকিপার), রাহুল ভেকে, শুভাশিস বোস, সন্দেশ ঝিঙ্গান (লালচুননুঙ্গা), অনিরুদ্ধ থাপা (সাহাল), সুরেশ সিং, আপুইয়া, সুনীল ছেত্রী (অধিনায়ক), উদান্ত সিং (নাওরেম মহেশ), লালিনজুয়ালা ছাংতে এবং নিখিল পূজারি। 

আরও পড়ুন: Sri Lanka: বিশ্বকাপের আয়োজক নয় দ্বীপরাষ্ট্র! গুরুদায়িত্ব কেড়েও স্বস্তি দিল আইসিসি

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.