ICC: বোলারদের ঘুম কাড়ল আইসিসি, 'স্টপ ক্লক' দেখেই ক্রিকেটে বিরাট বদল!

ICC to trial stop clock to regulate time taken between overs in men's ODI and T20I cricket: ব্যাটারদের জন্য় টাইমড আউটের নিয়ম রয়েছে। এবার বোলারদের নিয়মের আওতায় বেঁধে ফেলল আইসিসি।  

Updated By: Nov 21, 2023, 08:03 PM IST
ICC: বোলারদের ঘুম কাড়ল আইসিসি, 'স্টপ ক্লক' দেখেই ক্রিকেটে বিরাট বদল!
আইসিসি সময়ের খেলায় ফেলে দিল বোলারদের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইসিসি-র (ICC) বোর্ড মিটিং হয়ে গেল আহমেদাবাদে। মঙ্গলবার অর্থাৎ আজ একাধিক ইস্য়ুতে সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। তার মধ্যে অন্য়তম ছিল শ্রীলঙ্কার ক্রিকেট ভবিষ্য়ৎ। তবে এদিনের বৈঠকের পরেই বিরাট চমক দিল আইসিসি। আগামী ডিসেম্বর থেকে চালু হচ্ছে ত্রিকেটে নতুন নিয়ম। যা বদলে দেবে সাদা বলের ক্রিকেটের নিয়ম। সময়ের মারপ্যাঁচে ব্যাটাররা টাইমড আউট হলে, বোলারদের জন্য কেন এমন নিয়ম থাকবে না! এই প্রশ্ন তুলেছিলেন অনেকেই। এবার বোলারদের ঘুম কাড়ল আইসিসি। 

আরও পড়ুন: Sri Lanka: বিশ্বকাপের আয়োজক নয় দ্বীপরাষ্ট্র! গুরুদায়িত্ব কেড়েও স্বস্তি দিল আইসিসি

আইসিসি বিবৃতি দিয়ে জানিয়েছে, 'পুরুষদের ওডিআই ও টিটোয়েন্টিআই-তে চালু হচ্ছে স্টপ ক্লক। চলতি বছরের ডিসেম্বর থেকে আগামী বছরের এপ্রিল পর্যন্ত পরীক্ষমূলক ভাবে এই নিয়ম চালু থাকবে। এই ঘড়ি এক ওভার থেকে অন্য় ওভারের মধ্য়বর্তী সময় মাপবে। বোলিং দল এক ওভার শেষ করে, অন্য় ওভার শুরু করার জন্য় ৬০ সেকেন্ড সময় পাবে। যদি ৬০ সেকেন্ডের বেশি সময় নেয় কোনও দল এবং তা ইনিংসে তিনবার করে, তাহলে সেই দলের পাঁচ রান কেটে নেওয়া হবে।' আরও একটি পরিবর্তনের কথাও জানিয়েছে আইসিসি। পিচ এবং আউটফিল্ড পর্যবেক্ষণকে নিয়মের আওতায় রাখা হয়েছে। পিচের মূল্যায়নের ক্ষেত্রে কোনও ভেন্যু যদি ছ'টি ডিমেরিট পয়েন্ট পায়, তাহলে তাদের আন্তর্জাতিক মর্যাদা কেড়ে নেওয়া হবে। আগের নিয়মে সেটি ছিল পাঁচটি ডিমেরিট পয়েন্ট।

সদ্য় শেষ হওয়া বিশ্বকাপে, গ্রুপ লিগের ম্য়াচে বাংলাদেশ-শ্রীলঙ্কা মুখোমুখি হয়েছিল। ৫৩ বল হাতে রেখে বাংলাদেশ তিন উইকেটে ম্য়াচ জিতে গিয়েছিল। তবে এই ম্য়াচের ফলাফল বা স্কোরবোর্ড নিয়ে আর কেউই আলোচনা করেনি। কাপযুদ্ধের ৩৮ নম্বর ম্য়াচে এমন এক ঘটনা ঘটেছিল, যা নিয়ে এখনও আলোচনা অব্যাহত। দেশের রাজধানীতে লেখা হয়েছিল ক্রিকেট ইতিহাস! এই প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে টাইম-আউট হয়ে সাজঘরে ফিরেছিলেন কোনও ব্য়াটার! অনাকাঙ্খিত রেকর্ডে নিজের নাম লিখিয়েছেন শ্রীলঙ্কার ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্য়াথিউজ।

ম্য়াচে টস জিতে বাংলাদেশ ব্য়াট করতে পাঠিয়েছিল শ্রীলঙ্কাকে। ছয়ে নেমেছিলেন অ্যাঞ্জেলো। ২৪.২ ওভারের খেলা চলছিল তখন। শ্রীলঙ্কার স্কোরবোর্ডে তখন রান ছিল ১৩৫। চলে গিয়েছিল পাঁচ উইকেট। অ্যাঞ্জেলো ব্য়াট করতে নেমে দেখেছিলেন যে, তাঁর হেলমেটের স্ট্র্যাপ ভেঙে গিয়েছে। বিকল্প হেলমেটের অপেক্ষা করছিলেন তিনি। বাংলাদেশের অধিনায়ক দেরি দেখে আম্পায়ারের কাছে টাইম-আউটের আবেদন করেন। আম্পায়ারেরও আউট দেওয়া ছাড়া আর কোনও রাস্তাই খোলা ছিল না। অ্য়াঞ্জেলো তাঁর সমস্য়ার কথা সাকিবকে বোঝান। কিন্তু সাকিব তাঁর আবেদন প্রত্যাহার করেননি। ফলে বাধ্য হয়েই অ্যাঞ্জেলোকে মাঠে নেমেই ফিরে যেতে হয় সাজঘরে। যা নিয়ে সাকিব তীব্র সমালোচিত হয়েছিলেন।

টাইম-আউট নিয়ে এমসিসি-র রুলবুকে কী লেখা আছে: 'উইকেটের পড়ার পর বা একজন ব্যাটার অবসৃত হওয়ার পরে, পরবর্তী ব্যাটারকে, পরের ডেলিভারি ফেস করতে হবে তিন মিনিটের মধ্য়ে। বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে তিনি যদি সেই কাজ করতে সমর্থ না হন, তাহলে তাঁকে আউট বলে বিবেচনা করা হবে।' যদিও বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনের কথা মাথায় রেখে সেই নিয়মে কিছু বদল আনা হয়েছে। তিন মিনিটের বদলে টাইম-আউটের সময় দুই মিনিট বেঁধে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: WATCH | PM Modi: 'হতেই পারে, হাসুন ভাই'! শুধু ভিডিয়ো দেখুন একবার, গর্ব হবে প্রধানমন্ত্রীর জন্য়

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.