তিন দিনেই 'নির্বিষ জল ঢোড়া' শিকার করে ফেলল ভারতীয় দল

টেস্টের তৃতীয় দিনেই বিজয় মিছিল বের করতে পারলেন বিরাট কোহলিরা।

Updated By: Oct 6, 2018, 03:42 PM IST
তিন দিনেই 'নির্বিষ জল ঢোড়া' শিকার করে ফেলল ভারতীয় দল

নিজস্ব প্রতিনিধি : যেন এক মরা মেঝের উপর শুয়ে রয়েছে। আর তার বুকের উপর বসে মেজাজে ঘুষি চালিয়ে যাচ্ছে একদল শক্ত-সামর্থ মানুষ। নিজেদের মধ্যে প্রতিযোগিতায় মেতে সেই মরার সারা শরীরে কেউ আঁচড় কাটছে, কেউ আবার চড়, লাথি মেরে কাত করতে চাইছে সেই মৃতদেহকে। কিন্তু মৃতদেহে কোনও সাড়া নেই। সে শুয়ে রয়েছে অবচেতনভাবেই। মরার উপর খাড়ার ঘা দিয়ে আনন্দে মেতে উঠছে আক্রমণকারীরা।

ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ নিয়ে এর থেকেও ভাল কিছু উদাহরণ আপনারা দিতেই পারেন। বলতেই পারেন, সাফারি নিয়ে পিঠে বন্দুক ঝুলিয়ে কেউ খরগোশ শিকারে যাচ্ছেন। আর নিরীহ খরগোশ শিকারের পর সেই শিকারী আস্ফালন করে চলেছেন। প্রায় মৃত ওয়েস্ট ইন্ডিজ দলের বিরুদ্ধে বিরাট কোহলি অ্যান্ড কোংয়ের দাপট দেখে মৃতদেহও হেসে উঠতে পারে। কিন্তু তাতে ভারতীয় দলের চেতনা জাগবে কিনা বলা মুশকিল। রাজকোটের মাঠকে এমনিতেই ভারতীয় ক্রিকেটে রান সরবরাহের আখরা হিসাবে ধরা হয়। এই মাঠ বোলারদের ভাগাড়। পেসাররা এই উইকেটে প্রতিটা ডেলিভারির পর কপালের ঘামের সঙ্গে আফসোস ঝাড়েন। স্পিনারদের তো আরও করুণ অবস্থা। ঠিক সেই মাঠে, সেই উইকেটে ভারতের ওয়েস্ট ইন্ডিজ বধ এখন নেহাতই সময়ের অপেক্ষা। টেস্টের তৃতীয় দিনেই বিজয় মিছিল বের করতে পারলেন বিরাট কোহলিরা। কিন্তু সেই মিছিলের স্লোগান সুদূর সিডনি পর্যন্ত পৌঁছবে কিনা বলা মুশকিল

আরও পড়ুন-   অভিষেকের ৬ বছর পর প্রথম টেস্ট শতরান পেলেন ‘স্যার’ রবীন্দ্র জাদেজা

নভেম্বরে অস্ট্রেলিয়া সফরের আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ মহড়ার মতো। টিম ব্লু-র নেতা বিরাট কোহলি নিজে মুখেই বলেছিলেন সে কথা। কিন্তু এই অবস্থায় রাজকোটের উইকেটও ওয়েস্ট ইন্ডিজ ক্যাপ্টেন ব্রেথওয়েটের মতো ভ্যাবলা মুখে চেয়ে। এই মহড়া থেকে আখেরে কী পাবে টিম ইন্ডিয়া! এতে তো অস্ট্রেলিয়া সফরের আগে সামান্য ওয়ার্ম-আপ পর্যন্ত হওয়ার কথা নয়। কিন্তু তার পরও বিরাট কোহলির মুখে চওড়া হাসি। শত হলেও ওয়েস্ট ইন্ডিজ বধ। ভিভ রিচার্ডস, ম্যালকম মার্শাল, ব্রায়ান লারাদের ওয়েস্ট ইন্ডিজ না-ই বা হোক। একেবারে নির্বিষ জলঢোরার মতো একটা দল হোক। তবুও জয় তো জয়ই।

আরও পড়ুন-  সেওয়াগের সঙ্গে পৃথ্বির তুলনা করবেন না: সৌরভ

৫৫৫ রানে পিছিয়ে হাতে ৪ উইকেট নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। পরিসংখ্যান বলছে, ২০০৭ সালে বাংলাদেশের বিরুদ্ধে মিরপুরে সিরিজের দ্বিতীয় টেস্টে ৪৯২ রানের লিড পেয়েছিল ভারত, যা কি না টেস্টের প্রথম ইনিংসে ভারতের সর্বোচ্চ লিডের রেকর্ড। তার পর ২০১১ ইডেন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৪৭৮ রানের লিড পেয়েছিল ভারত। রেকর্ডে ওটা দ্বিতীয়। রাজকোটে প্রথম ইনিংসে ৪৬৮ রানের লিড নেয় ভারত। অর্থাত্, প্রথম ইনিংসে সর্বোচ্চ লিড রেকর্ডে এটা তৃতীয়। যাই হোক, শেষমেশ নির্বিষ জল ঢোড়া শিকার হল। তাও মাত্র তিন দিন টেস্ট খেলেই। এক ইনিংস ও ২৭২ রানে জিতল গর্বিত টিম ইন্ডিয়া। তবে অস্ট্রেলিয়া সফরের মহড়া হয়তো হল না। তবুও জয় তো জয়ই। শিকার তো শিকারই। 

.