সেওয়াগের সঙ্গে পৃথ্বির তুলনা করবেন না: সৌরভ

বৃহস্পতিবার পৃথ্বি শ শতরান পাওয়ার পর শুক্রবার শতরান এসেছে বিরাট কোহলির (১৩৯) ব্যাট থেকেও। রান পেয়েছেন চেতেশ্বর পূজারাও (৮৬)। রান পেলেও অল্পের জন্য শতরান হাতছাড়া হয়েছে ঋষভ পন্থের (৯২)। 

Updated By: Oct 5, 2018, 01:03 PM IST
সেওয়াগের সঙ্গে পৃথ্বির তুলনা করবেন না: সৌরভ

নিজস্ব প্রতিবেদন: পৃথ্বি শ, ক্লাসরুমের সেই ছেলেটা, যে কোনও দিন দ্বিতীয় হয়নি। প্রথম পরীক্ষায় লেটার মার্কস পাওয়া যেন তাঁর অভ্যাস। ক্লাস টেস্টে তিনি একশোয় একশো। হাফ-ইয়ার্লিতেও তিনি একশোতে একশোই। আর যখন ফাইনাল এল, তখন তিনি গোটা দেশে প্রথম হলেন। দলীপ ট্রফির অভিষেক ম্যাচে শতরান, রঞ্জির অভিষেক ম্যাচে শতরান আর আন্তর্জাতিক অভিষেকেও শতরান- ভারতে এই কীর্তি গড়েছেন একমাত্র পৃথ্বি শ-ই। মাত্র ১৮ বছর ৩২৯ দিন বয়সের পৃথ্বি-ই ভারতের সর্বকনিষ্ঠ ক্রিকেটার যিনি অভিষেক টেস্টেই শতরান পেলেন।

আরও পড়ুন- রাজকোটে বিরাট রাজ

আর রাজকোটে যে রাজকীয় ইনিংস তিনি খেললেন, তা দেখার পর অনেকেই বলাবলি করছেন ভারত দ্বিতীয় বীরেন্দ্র সেওয়াগ পেয়ে গেল। যেখানে বিরাট তার ২৪তম শতরানে পৌঁছতে গিয়ে কেবল ৭টি চারেই সীমাবদ্ধ থেকেছেন সেখানে নবাগত তরুণ তাঁর ইনিংস সাজিয়েছেন ১৯টি চারে। সারাদিন ব্যাট করার পর পৃথ্বি যখন বিশুর বলে কট অ্যান্ড বল হয়ে ফিরছেন, তখন তাঁর নামের পাশে লেখা থাকল ১৫৪ বলে ১৩৪ রান। পৃথ্বির এই ইনিংস দেখে অনেক ক্রীড়া বিশেষজ্ঞরা তাঁকে নজফগড়ের নবাবের সঙ্গে তুলনা করতে শুরু করেছেন। যা আবার একেবারেই পছন্দ হচ্ছে না প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের। তাঁর সাফ কথা, “বীরেন্দ্রে সেওয়াগ একজন জিনিয়াস। ওর সঙ্গে পৃথ্বি-র তুলনা করবেন না”। কলকাতার মহারাজ আরও বলেন, “পৃথ্বিকে আরও অনেকটা পথ যেতে হবে। সামনে অস্ট্রেলিয়া সফর, সেখানেও ওকে রান করতে হবে। এবং আমি মনে করি ও সেটা পারবে”। একই সঙ্গে পৃথ্বির ইনিংসের প্রশংসা করে তিনি বলেন, “অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতা আর প্রথম আন্তর্জাতিক টেস্টে শতরান করা কিন্তু এক ব্যাপার নয়। ও (পৃথ্বি) যে মেজাজে ব্যাট করেছে তা সত্যিই প্রশংসনীয়”।

আরও পড়ুন- তাড়াহুড়োতে শতরান ফস্কালো পন্থের

প্রসঙ্গত, বৃহস্পতিবার পৃথ্বি শ শতরান পাওয়ার পর শুক্রবার শতরান এসেছে বিরাট কোহলির (১৩৯) ব্যাট থেকেও। রান পেয়েছেন চেতেশ্বর পূজারাও (৮৬)। রান পেলেও অল্পের জন্য শতরান হাতছাড়া হয়েছে ঋষভ পন্থের (৯২)। সবমিলিয়ে দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে ভারত ৭ উইকেট হারিয়ে ৫৫৪। ক্যারিবিয়ানদের মধ্যে সর্বাধিক ৩ উইকেট পেয়েছেন দেবেন্দ্র বিশু।

.