IPL Media Rights: জেনে নিন ই-নিলামের প্রথম দিনে ঠিক কী কী ঘটল

প্রতিটি বিডার আলাদা আলাদা প্যাকেজের জন্যই দর দিয়েছে। প্যাকেজ 'এ'-র জন্য় ঝাঁপাতে গেলে বিডারের মোট সম্পত্তির মূল্য ১০০০ কোটি টাকা থাকতেই হবে। যারা 'বি' থেকে 'ডি' প্যাকেজের জন্য দর দেবে তাদের ক্ষেত্রে অঙ্কটা ৫০০ কোটি টাকা হতেই হবে। নিলামের দৌড়ে রয়েছে মুকেশ রিলায়েন্স, ডিজনি, সোনি গোষ্ঠী, স্টার, ভায়াকম এইটটিন ও জি-র মধ্যে চলবে। 

Updated By: Jun 12, 2022, 08:10 PM IST
IPL Media Rights: জেনে নিন ই-নিলামের প্রথম দিনে ঠিক কী কী ঘটল
আইপিএল মিডিয়া রাইটস

নিজস্ব প্রতিবেদন: আইপিএল সম্প্রচার স্বত্ব (IPL Media Rights) কেনার লড়াই জমে গেল। রবিবার ই-নিলামের প্রথম দিনেই মিডিয়া রাইটসের জন্য জন্য বিড ৪২ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেল। আশা করা হচ্ছে  আগামিকাল এই অঙ্ক আরও বাড়বে। এমনটাই বিসিসিআই সূত্রের খবর। বিসিসিআই ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত ১৬,৩০০ কোটি টাকা পেয়েছিল স্টার স্পোর্টস নেটওয়ার্ককে মিডিয়া রাইটস বিক্রি করে। ২০২৩-২৭ সালের মিডিয়া রাইটসের জন্য প্রথম দিনেই এই টাকার প্রায় দ্বিগুণ দর উঠল!

নিলামের প্রথম দিনের বিস্তারিত এখনও জানা যায়নি। প্রতি ম্যাচে টিভি ও ডিজিটাল স্বত্ব মিলিয়ে ১০০ কোটির অঙ্ক পার করে গিয়েছে বলেই খবর। মোট চারটি প্যাকেজে এই দরকে ভাগ করা হয়েছে। 'এ', 'বি', 'সি' ও 'ডি' প্যাকেজ রাখা হয়েছে। প্যাকেজ 'এ' শুধুমাত্র ভারতীয় উপমহাদেশে টিভি সম্প্রচার স্বত্বের জন্য। প্যাকেজ 'বি'-তে একই অঞ্চলের জন্য ডিজিটাল টিভি সম্প্রচার স্বত্বের জন্য। ই-নিলাম চলছে প্রতি মরশুমে ৭৪ ম্যাচের হিসাব ধরে আগামী পাঁচ মরশুমের জন্য। শেষ দুই বছরে ম্যাচের সংখ্যা ৯৪ হতে পারে। প্যাকেজ 'সি'-তে প্রতি মরশুমে ১৮টি ম্যাচ দেখানোর ডিজিটাল স্বত্বের কথা বলা হয়েছে। প্যাকেজ 'ডি' রাখা হয়েছে প্রতিটি ম্যাচের মিলিত টিভি এবং ডিজিটাল স্বত্ব, যা প্রযোজ্য বিদেশি বাজারে।

প্রতিটি বিডার আলাদা আলাদা প্যাকেজের জন্যই দর দিয়েছে। প্যাকেজ 'এ'-র জন্য় ঝাঁপাতে গেলে বিডারের মোট মূল্য ১০০০ কোটি টাকা থাকতেই হবে। যারা  'বি' থেকে 'ডি' প্যাকেজের জন্য দর দেবে তাদের ক্ষেত্রে অঙ্কটা ৫০০ কোটি টাকা। নিলামের দৌড়ে রয়েছে রিলায়েন্স, ডিজনি, সোনি গোষ্ঠী, স্টার, ভায়াকম এইটটিন ও জি-র মধ্যে চলবে। 
 
দেখে নেওয়া যাক প্রতি প্যাকেজে ম্যাচের মূল্য কত

প্যাকেজ 'এ'-  ৪৯ কোটি টাকা প্রতি ম্য়াচ
প্যাকেজ 'বি'- ৩৩ কোটি টাকা প্রতি ম্যাচ
প্যাকেজ 'সি'-  ১১ কোটি টাকা প্রতি ম্যাচ
প্যাকেজ 'ডি'-   ৩ কোটি টাকা প্রতি ম্যাচ

আরও পড়ুন: Babul Supriyo: 'এই বয়সে তিনবার গোলের জায়গায় পৌঁছে গিয়েছিলাম, কেউ পাসই বাড়াল না আমায়!'

আরও পড়ুন: Umran Malik-Wasim Jaffer: 'উমরানকে দেখব বলে মনে হয় না!' কেন বললেন জাফর?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

.