IPL Schedule 2023: গুরু-শিষ্য দ্বৈরথেই পর্দা উঠছে আইপিএল সিক্সটিনের! ভেন্যু, সূচি, নির্ঘণ্ট জেনে নিন

IPL schedule 2023: Full fixtures table, dates, match timings and venues: আইপিএলের ঢাকে কাঠি পড়ে গেল। ৩১ মার্চ থেকে শুরু আইপিএল সিক্সটিন। ২৮ মে হবে আইপিএল ফাইনাল। প্রথম ম্যাচে মুখোমুখি হবে গুজরাত টাইটান্স ও চেন্নাই সুপার কিংস। খেলা হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। সন্ধে সাড়ে সাতটায় শুরু হবে ম্যাচ।

Updated By: Feb 17, 2023, 08:18 PM IST
IPL Schedule 2023: গুরু-শিষ্য দ্বৈরথেই পর্দা উঠছে আইপিএল সিক্সটিনের! ভেন্যু, সূচি, নির্ঘণ্ট জেনে নিন
চলে এল আইপিএলের নির্ঘণ্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইপিএল সিক্সটিনের (Indian Premier League, IPL 2023) ঢাকে কাঠি পড়ে গেল। আগামী ৩১ মার্চ থেকে শুরু ক্রোড়পতি লিগ। গতবারের চ্যাম্পিয়ন হার্দিক পাণ্ডিয়ার (Hardik Pandya) গুজরাত টাইটান্স (Gujarat Titans) ও এমএস ধোনির (MS Dhoni) চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) দ্বৈরথেই পর্দা উঠছে আইপিএল সিক্সটিনের। আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে (Narendra Modi Stadium) সন্ধে সাড়ে সাতটায় শুরু ম্যাচ। এবার ১০টি ফ্র্যাঞ্চাইজি সাতটি হোম ও সাতটি অ্যাওয়ে ম্যাচ খেলবে। লিগ পর্যায়ে ৭০টি ম্যাচ (এর মধ্যে রয়েছে ১৮টি ডাবল হেডার, অর্থাৎ একদিনে জোড়া ম্যাচ) হবে দেশের ১২টি শহরে। রয়েছে আহমেদাবাদ (Ahmedabad), মোহালি (Mohali), লখনউ (Lucknow), হায়দরাবাদ (Hyderabad), বেঙ্গালুরু (Bengaluru), চেন্নাই (Chennai), নয়াদিল্লি (Delhi), কলকাতা (Kolkata), জয়পুর (Jaipur), মুম্বই (Mumbai), গুয়াহাটি (Guwahati) ও ধরমশালায় (Dharamsala)। এবার গ্রুপ এ-তে রয়েছে মুম্বই ইন্ডিয়ান্স (MI), রাজস্থান রয়্যালস (RR), কলকাতা নাইট রাইডার্স (KKR), দিল্লি ক্যাপিটালস (DC) ও লখনউ সুপারজায়ান্টস (LSG)। গ্রুপ বি-তে রয়েছে চেন্নাই সুপার কিংস (CSK), পঞ্জাব কিংস (PBKS), সানরাইজার্স হায়দরবাদা (SRH), রয়্যাল চ্যালেঞ্জার্ল ব্যাঙ্গালোর (RC) ও গুজরাত টাইটান্স (GT)। ২৮ মে হবে আইপিএল ফাইনাল।

আরও পড়ুন: Sam Curran | IPL Auction 2023: রেকর্ড ১৮.৫ কোটিতে প্রীতির দলে কারেন! অতীতে নিলাম মাতিয়েছেন কারা?

আরও পড়ুন১৮.৫ কোটির কারেন, চল্লিশেও দল পেলেন অমিত, বাংলাদেশের লিটন এবার কলকাতার

আইপিএলের প্রথম পাঁচটি ম্যাচে কে কার মুখোমুখি
১) চেন্নাই সুপার কিংস বনাম গুজরাত টাইটান্স-৩১ মার্চ
২) পঞ্জাব কিংস বনাম কলকাতা নাইট রাইডার্স- ১ এপ্রিল
৩) লখনউ সুপার জায়ান্টস বনাম দিল্লি ক্যাপিটালস- ১ এপ্রিল
৪) সানরাইজার্স হায়দরাবাদ বনাম রাজস্থান রয়্যালস-২ এপ্রিল
৫) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বনাম মুম্বই ইন্ডিয়ান্স- ২ এপ্রিল

বিসিসিআই ই-নিলামের মাধ্যমে ২০২৩-২৭ সালের মিডিয়া রাইটস বিক্রি করেছিল। : ৪১০ ম্যাচের জন্য মিডিয়া স্বত্ব বিক্রি হয়েছে রেকর্ড ৪৪,০৭৫ কোটি টাকায়! ভারতীয় মহাদেশে আইপিএল মিডিয়া রাইটস (টিভি ও ডিজিটাল মিলিয়ে) বিক্রি হল ২০১৭ সালে স্টারের দেওয়া প্রায় দ্বিগুণ দামে। সেই সময় প্রতি ম্য়াচের দাম ছিল ৫৪.৫ কোটি টাকা। এবার থেকে প্রতি ম্যাচের দাম দাঁড়াল ১০৫. ৫ কোটি টাকা! ভারতীয় উপমহাদেশে টিভি স্বত্ব বিক্রি হল ২৩ হাজার ৫৭৫ কোটি টাকায়। পাঁচ বছরের জন্য ডিজিটাল স্বত্ব বিক্রি হয়েছে ২০ হাজার ৫০০ কোটি টাকায়। বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই। তারা ৪১০টি ম্যাচের জন্য ৪৪ হাজার ০৭৫ কোটি টাকায় দু'টি পৃথক সম্প্রচারকারী সংস্থাকে মিডিয়া স্বত্ব বিক্রি করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.