IPL Auction 2023 Highlights: ১৮.৫ কোটির কারেন, চল্লিশেও দল পেলেন অমিত, বাংলাদেশের লিটন এবার কলকাতার

IPL Auction 2023 Highlights: কোচিতে শেষ হল দুরন্ত আইপিএল মিনি নিলাম। প্লেয়ার কেনাবেচায় রেকর্ডের পর রেকর্ড দেখল নিলামযুদ্ধ। এক বছরে ফের দু'বার নিলাম আইপিএলে। এর আগে ২০১৮ সালে এক বছরে  দু'বার বসেছিল খেলোয়াড় কেনাবেচার আসর। ২০১৮ সালের জানুয়ারি মাসে আইপিএলের ইলেভেনের জন্য বিসিসিআই মেগা নিলাম করেছিল।

Updated By: Dec 23, 2022, 09:43 PM IST
IPL Auction 2023 Highlights: ১৮.৫ কোটির কারেন, চল্লিশেও দল পেলেন অমিত, বাংলাদেশের লিটন এবার কলকাতার
কোচি দেখল জমজমাটি নিলাম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোচিতে শেষ হল ছ'ঘণ্টার ধুন্ধুমার আইপিএল মিনি নিলাম (IPL Auction 2023)। ১৬৭ কোটি টাকায় বিক্রি হল ৮০ জন ক্রিকেটার। এক বছরে ফের দু'বার নিলাম আইপিএলে। এর আগে ২০১৮ সালে এক বছরে  দু'বার বসেছিল খেলোয়াড় কেনাবেচার আসর। ২০১৮ সালের জানুয়ারি মাসে আইপিএলের ইলেভেনের জন্য বিসিসিআই মেগা নিলাম করেছিল। সেবছরই ডিসেম্বরে মিনি নিলাম হয়েছিল আইপিএল ২০১৯-এর জন্য। চলতি বছর ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে বসেছিল আইপিএলের মেগা নিলাম। 

নিলাম শেষ

বাংলাদেশের লিটন দাস এবার কলকাতায়

বাংলাদেশের ওপেনিং ব্যাটার ও উইকেটকিপার লিটন দাসকে ৫০ লক্ষ টাকায় দলে নিল কেকেআর। কলকাতা লিটনকে নিক, এমনটা চেয়েছিলেন অনেকেই। সেটাই হল। অন্যদিকে সাকিব আল হাসানকেও ফেরাল কেকেআর। তাঁর বেস প্রাইজ ১.৫ কোটি টাকাতেই কলকাতা নিল তাঁকে।

আয়ারল্যান্ডের জোশুয়া লিটল গুজরাতে

চলতি বছর টি-২০ বিশ্বকাপে হ্যাটট্রিক করা লিটলকে নিল গুজরাত টাইটান্স। ৫০ লক্ষ টাকার বেসপ্রাইজে থাকা লিটলকে নিয়ে রীতিমতো কাড়াকাড়ি পড়ে গিয়েছিল। শেষ পর্যন্ত ৪ কোটি ৪০ লক্ষ টাকা দাম পেলেন তিনি। খেলবেন হার্দিক পাণ্ডিয়ার নেতৃত্বে। আয়ারল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসাবে আইপিএল খেলবেন তিনি। সেই দেশের ক্রিকেটাররা বারবার বলেছেন যে, তাঁরা স্বপ্ন দেখেন ক্রোড়পতি লিগে খেলার।

অমিত মিশ্র এলেন লখনউয়ে

৫০ লক্ষ টাকায় অমিত মিশ্র এলেন লখনউয়ে। ৪০ বছরের স্পিনারের নাম আইপিএল ইতিহাসে জুড়ে গিয়েছে। একমাত্র বোলার যাঁর তিনটি হ্যাটট্রিক রয়েছে। খেলেছেন তিনটি ভিন্ন দলের হয়ে। অমিত আইপিএলের নিলামে সব চেয়ে বেশি বয়সি ক্রিকেটার।

শিবম মাভি এলেন গুজরাতে

৪০ লক্ষ টাকার বেসপ্রাইজে থাকা মাভির জন্য গতবারের চ্যাম্পিয়ন দল খরচ করল ৫ কোটি টাকা।

অবেশেষে খাতা খুলল কেকেআর

তামিলনাড়ুর বছর ছাব্বিশের উইকেটকিপার-ব্যাটার নারায়ণ জগদিশনকে দলে নিল কলকাতা। গত নভেম্বরে জদগিশন ইতিহাস লিখেছেন ঘরোয়া ক্রিকেটে। বিজয় হাজারে ট্রফিতে অরুণাচল প্রদেশের বিরুদ্ধে রেকর্ড করেছিলেন। ওই ম্যাচে টস হেরে তামিলনাড়ু প্রথমে ব্যাট করে ৫০ ওভারে তুলেছিল ২ উইকেট হারিয়ে ৫০৬। লিস্ট এ ক্রিকেটে আজ পর্যন্ত এত রান করেনি বিশ্বের কোনও দল। তামিলনাড়ুর এই রানের নেপথ্যে দুই কারিগর- সাই সুদর্শন ও নারায়ণ জগদীসন। নারায়ণ-সুদর্শন অরুণাচলের বোলারদের এদিন ক্লাবস্তরে নামিয়ে আনলেন। উইকেটকিপার-ব্যাটার নারায়ণ ১৪১ বলে ২৭৭ রান করলেন। ২৫টি চার ও ১৫টি ছয় মারলেন। ব্যাট করলেন ১৯৬.৪৫-এর স্ট্রাইক রেটে। অন্যদিকে সুদর্শনের ব্যাট থেকে এল ১০২ বলে ১৫৪ রান। ১৯টি চার ও ২টি ছক্কা হাঁকালেন সুদর্শন। স্ট্রাইক রেট ছিল ১৫০.৯৮। হরিয়ানার অলরাউন্ডার বৈভব অরোরাকেও দলে নিয়েছে কেকেআর। সব চেয়ে কম বাজেট রয়েছে কলকাতার। ৭.০৫ কোটি টাকা খরচ করতে পারবে কেকেআর। এখন দেখার আর কাকে কাকে দলে নেয় কলকাতা! এই দুই ক্রিকেটারের জন্য কেকেআর খরচ করে ফেলল ৯০ ও ৬০ লক্ষ টাকা করে ১ লক্ষ ৫০ হাজার টাকা।

কেএস ভারত গুজরাটে

উইকেটকিপার-ব্যাটার কেএস ভারতকে ১ কোটি ২০ লক্ষ টাকায় দলে নিল কেএস ভারত।

ভিভরান্ত শর্মা হায়দরবাদে!

জম্মু-কাশ্মীরের বছর তেইশের বাঁ-হাতি অলরাউন্ডারকে দলে নিল হায়দরাবাদ। ভিভরান্ত এখনও পর্যন্ত দেশের হয়ে খেলেননি কখনও। হায়দরাবাদের  ৪২. ২৫ কোটি টাকা নিয়ে নিলামে নেমেছে। এত বাজেট আর কোনও দলের নেই। ফলে একেবারে চালিয়েই খেলছে তারা। বলে বলে প্লেয়ার তুলে নিচ্ছে নিলাম থেকে।

ব্রুতকে ১৮. ৫ কোটি টাকায় দলে নিয়েছে হায়দরাবাদ। হেড কোচ লারা কী বলছেন তাঁকে ও ময়াঙ্ককে নিয়ে!

ইংল্যান্ড স্পিনার আদিল রশিদ ২ কোটি টাকায় হায়দরাবাদে। শামসি-মুজিব জাম্পা UNSOLD

ভালো সময় চলছে জয়দেব উনাদকাটের!

৫০ লক্ষ টাকায় লখনউয়ে এলেন উনাদকাট। এই মুহূর্তে বাংলাদেশের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হয়েছে ভারত। মীরপুরে হচ্ছে খেলা। গতকাল বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয়ে গিয়েছিল ২২৭ রানে। উনাদকাটের ঝুলিতে এসেছে দু'টি উইকেট। সৌরাষ্ট্রের উনাদকাট ঘরোয়া ক্রিকেটে অত্যন্ত পরিচিত মুখ। আইপিএলেও রেখেছেন ছাপ। কিন্তু ৩১ বছরের বাঁ-হাতি বোলার কেরিয়ারে একটি মাত্রই টেস্ট খেলেছেন এই ম্যাচের আগে। ২০১০ সালের ডিসেম্বর ভারতের হয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয়দেব সেঞ্চুরিয়নে মাঠে নেমেছিলেন। ১২ বছর পর ফের জাতীয় দলে প্রত্যাবর্তন করেই তিনি সফল। এবার বাংলাদেশে বসেই পেয়ে গেলেন কোচির আপডেট।

আরও পড়ুন: India vs Bangladesh 2nd Test: প্রথম দিনেই বেসামাল বাংলাদেশ! উমেশ-অশ্বিন দাপটে ২২৭ রানে গল্প শেষ

১৬ কোটি টাকায় নিকোলাস পুরান লখনউয়ে!

ক্যারিবিয়ান উইকেটকিপার-ব্যাটার নিকোলাস পুরানকে ১৬ কোটি টাকায় দলে নিল সঞ্জীব গোয়েঙ্কার ফ্র্যাঞ্চাইজি। গতবছর হতশ্রী পারফরম্যান্স ছিল নিকোলাস পুরানের। চলতি বছর ১০ কোটি ৭৫ লক্ষ টাকায় তাঁকে কিনেছিল হায়দরাবাদ। এত টাকায় বিক্রি হওয়ার আনন্দে পুরান জাতীয় দলের সতীর্থদের পিৎজা পার্টি দিয়েছিলেন। হোটেলের শেফকে পিৎজা বানাতে দিয়েছিলেন পুরান। মোট ১৫টি পিৎজা বানানোর অর্ডার দিয়েছিলেন তিনি। প্রতিটির দাম ছিল ১ হাজার টাকা। ১০.৭৫ কোটি পাওয়ার আনন্দে ১৫ হাজারের পিৎজা পার্টি করেছিলেন পুরান! হায়দরাবাদ ছাড়লেও লখনউ তাঁকে নিল বিরাট দামে।

ক্যামেরন গ্রিনকে নিল মুম্বই ইন্ডিয়ান্স

১৭ কোটি ৫০ লক্ষ টাকায় ক্যামেরন গ্রিনকে নিল মুম্বই ইন্ডিয়ান্স। গ্রিনের প্রতিভা নিয়ে কোনও সন্দেহ নেই কারোরই। বিগহিটিংয়ের পাশাপাশি কার্যকরী মিডিয়াম পেসও তাঁর সম্পদ। অস্ট্রেলিয়ার ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে গ্রিন নিজের যোগ্যতা বুঝিয়ে দিয়েছেন। কোচিতে তাঁকে নিয়ে দলগুলির মধ্যে কার্যত টানাটানি চলবে। তা আগেই জানা গিয়েছিল। বাস্তবে ঘটল ঠিক সেটাই।

 ধোনির দলে খেলবেন বেন স্টোকস!

 

ইংল্যান্ড টেস্ট টিমের ক্যাপ্টেন সাদা বলের ক্রিকেটে অন্য ধাতু দিতে গড়া। চলতি বছর বেন স্টোকসের ব্যাটেই ইংল্যান্ড দ্বিতীয়বার টি-২০ বিশ্বকাপ জেতে। স্টোকস বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। ব্যাটে-বলে যে কোনও মুহূর্তে বদলে দিতে পারেন ম্যাচের রং। আইপিএলে ২৮ ম্যাচ খেলা স্টোকস করেছেন ৯২০ রান। তাঁর ঝুলিতে আছে ২৮টি উইকেট। ম্যাচ উইনার হিসাবে স্টোকসের যোগ্যতা নিয়ে কোনও সন্দেহ নেই। ১৬.৫ কোটি টাকায় ধোনির সিএসকে স্টোকসকে নিল দলে। প্রথম ৪৫ মিনিটেই যা আইপিএল নিলাম সব রেকর্ড ভেঙে দিল।

রেকর্ড অ্যালার্ট!

১৮.৫ কোটি পেলেন স্যাম কারেন! লিখলেন নিলাম ইতিহাস

টি-২০ বিশ্বকাপে স্য়াম কারেন ফের বুঝিয়ে দিয়েছেন যে, কেন তিনি ইংল্যান্ডের সম্পদ। ফাইনালের সেরা ফুটবলারের পাশাপাশি তিনি সিরিজেরও সেরা ক্রিকেটার হয়েছিলেন। অতীতে এমএস ধোনির নেতৃত্বে সিএসকে-র হয়ে আগুন জ্বালিয়েছেন মাঠে। মনে করা হচ্ছে এবারও ধোনি বাহিনী কারেনকে নিতে ঝাঁপাবেন। এই ব্রিটিশ অলরাউন্ডারের জন্য বাকি দলগুলিও ঝাঁপাবে। এর আগে আইপিএলের নিলাম ইতিহাসে কোনও ক্রিকেটার এত টাকা পাননি।

আরও পড়ুন: IPL | EXPENSIVE Players: দাম ১৬ কোটিরও বেশি! একনজরে আইপিএল-এর সবচেয়ে দামী বিদেশি খেলোয়াড়রা

হায়দরাবাদে গেলেন ময়াঙ্ক আগরওয়াল

হায়দরাবাদে ৮ কোটি ২৫ লক্ষ টাকা দর পেলেন পঞ্জাবের ঘরের ছেলে। পঞ্জাব শিখর ধাওয়ানকে অধিনায়ক করেছে এই মরসুমে। তারা রেখে দিয়েছিল শাহরুখ খান, জনি বেয়ারস্টো, প্রভসিমরন সিং, ভানুকা রাজাপক্ষ, জীতেশ শর্মা, রাজ বাওয়া, ঋষি ধাওয়ান, লিয়াম লিভিংস্টোন, অথর্ব তাইডে, অর্শদীপ সিং, বালতেজ সিং, নাথান এলিস, কাগিসো রাবাদা, রাহুল চাহার ও হরপ্রীত ব্রারকে। প্রীতির দল ময়াঙ্ক , ওডিন স্মিথ, বৈভব অরোরা, বেনি হোয়েল, ঈশান পোড়েল, অনশ প্যাটেল, প্রতীক মাঁকড়, সন্দীপ শর্মা ও ঋত্বিক চট্টোপাধ্যায়কে ছেড়ে দিয়েছিল।

হ্যারি ব্রুককে নিল নিল সানরাইজার্স হায়দরাবাদ

চলতি বছর ইংল্যান্ডের সেরা আবিষ্কার হ্যারি ব্রুক। এই নিয়ে কোনও সন্দেহ থাকতে পারে না। চাপের মুখে কীভাবে ব্যাট করতে হয়, তা তিনি টি-২০ বিশ্বকাপে দেখিয়ে দিয়েছেন। যে কোনও ফরম্যাটে ব্রুক কার্যকরী। মিডল অর্ডার শক্তিশালী করার জন্য যে কোনও ফ্র্যাঞ্চাইজিই নেবে ব্রুককে। এমনটাই মনে করা হয়েছিল। ১.৫ কোটি টাকার বেসপ্রাইজে থাকা ব্রুক রীতিমতো নিলাম যুদ্ধ বাঁধিয়ে দিয়েছিলেন। শেষ পর্যন্ত হায়দরাবাদ ১৩.৫ কোটি টাকায় তাঁকে দলে নেয়।

আরও পড়ুন: IPL 2023 Auction | KKR: শাহরুখের কলকাতার বাজেট সব চেয়ে কম! কার হাতে এখন কত টাকা আছে?

কেন উইলিয়ামসন এবার গুজরাত টাইটান্সে

ওপেনিং বিডেই ছিল কিউয়ি ক্যাপ্টেন কেনের নাম। ২ কোটি টাকায় তাঁকে দলে নিল গতবারের চ্যাম্পিয়ন গুজরাত। ২০১৫-২২। নিছকই কম সময় নয়। সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে জুড়ে ছিলেন কেন উইলিয়ামসন । জিতেছেন ট্রফি। হয়েছেন দু'বার অধিনায়কও। চলতি বছরেও নেতৃত্বের দায়িত্ব ছিল তাঁর কাঁধেই। বিশ্ববন্দিত ব্যাটার ও নিউজিল্যান্ডের ক্যাপ্টেনের জীবনে নিজামের শহর অতীত হয়ে গিয়েছে গত নভেম্বরে । সানরাইজার্স জানিয়ে দিয়েছিল যে, আসন্ন আইপিএলে 'অরেঞ্জ আর্মি' আর তাঁকে দলে রাখতে চায় না। কেন এবার খেলবেন হার্দিক পাণ্ডিয়ার অধিনায়কত্বে।

আরও পড়ুন: Watch | IPL 2023 Auction: ধুন্ধুমার নিলাম যুদ্ধে নজরে বিদেশি ব্রিগেড! আগুনে বাজারদরে কোচি কাঁপাবেন এই পাঁচ

নিলাম মঞ্চ একেবারে প্রস্তুত। চলে এসেছেন হিউ এডমিডাস। প্রথম নাম উঠবে কেন উইলিয়ামসনের।

কোচির গ্র্যান্ড হায়াত হোটেলে নিজেদের আসনে বসে গিয়েছেন ফ্র্যাঞ্চাইজির কর্তারা। আইপিএল ২০২৩-এ আল্লাহ মহম্মদ ঘজনফর সবচেয়ে কম বয়সি ক্রিকেটার হতে চলেছেন। ১৫ বছরের আফগাান স্পিনারের দিকে সকলের চোখ। নিলামে কিন্তু রয়েছে অমিত মিশ্রের নামও। ৪০ বছরের স্পিনারের নাম আইপিএল ইতিহাসে জুড়ে গিয়েছে। একমাত্র বোলার যাঁর তিনটি হ্যাটট্রিক রয়েছে। খেলেছেন তিনটি ভিন্ন দলের হয়ে। 

আরও পড়ুন: IPL 2023 Auction: আলোড়ন ফেলে দিয়েছে ১৫ বছরের ক্রিকেটার! কে এই আল্লাহ মহম্মদ? খোদ রায়না ধরেছেন বাজি

নিলামের জন্য় তৈরি কোচি

দল গুছিয়ে নিতে প্রস্তুত ১০ ফ্র্যাঞ্চাইজি। চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস, পঞ্জাব কিংস, কলকাতা নাইট রাইডার্স , মুম্বই ইন্ডিয়ান্স ,রাজস্থান রয়্যালস , রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, সানরাইজার্স হায়দরাবাদ , লখনউ সুপার জায়ান্টস ও গুজরাত টাইটান্স। ১০টি ফ্র্যাঞ্চাইজি মোট ১৭৪.৩ কোটি টাকা খরচ করতে পারবে নিলামে। হায়দরাবাদের হাতে রয়েছে সব চেয়ে বেশি অর্থ। ৪২. ২৫ কোটি টাকা আছে তাদের পার্সে। সব চেয়ে কম বাজেট রয়েছে কলকাতার। ৭.০৫ কোটি টাকা খরচ করতে পারবে কেকেআর। এখন দেখার কোন দল কাকে নেয়!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.