Shubman Gill: একা কুম্ভ রক্ষা করে শতরান, শুভমনের কীর্তিকে কত নম্বর দিলেন গাভাসকর?

গুজরাতের ব্যাটিং ধসের মধ্যেও শুভমন ৫৮ বলে ১০১ রানের ইনিংস খেলেছেন। এই ইনিংস ১৩টি চার ও ১টি ছক্কা দিয়ে সাজানো ছিল। এই ইনিংসে ২২ বলে ৫০ রান পূর্ণ করেন শুভমন। হার্দিকের দলের হয়ে তৃতীয় দ্রুততম অর্ধশতরানের ইনিংস খেলেছেন তিনি।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 16, 2023, 03:21 PM IST
Shubman Gill: একা কুম্ভ রক্ষা করে শতরান, শুভমনের কীর্তিকে কত নম্বর দিলেন গাভাসকর?
আইপিএল কেরিয়ারে প্রথম শতরানের পর শুভমনের সেলিব্রেশন। ছবি: আইপিএল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবারের আইপিএল-এ (IPL 2023) প্রথম শতরান বলে কথা। 'নেক্সট বিগ থিং ইন ইন্ডিয়ান ক্রিকেট'-এর কীর্তি খুব কাছ থেকে দেখে আপ্লুত সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। শুভমন গিলের (Shubman Gill) উদ্দেশে দিলেন বিশেষ বার্তা দিলেন 'লিটল মাস্টার'। সোমবার অর্থাৎ ১৫ মে সানরাইজার্স হায়দরাবাদের (Sunrisers Hyderabad) বিরুদ্ধে আইপিএল (IPL) কেরিয়ারের প্রথম শতরান করেন তরুণ ওপেনার। কাকতালীয়ভাবে এটাই গুজরাত টাইটান্স (Gujarat Titans) দলের হয়ে খেলা কোনও ক্রিকেটারের প্রথম শতরান। আর তাই ধারাভাষ্য দেওয়ার সময় এহেন ইনিংসকে 'স্বপ্নের শতরান' বলে ব্যাখ্যা করলেন সানি। এর আগে অবশ্য গুজরাতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) ও টিম ইন্ডিয়ার (Team India) মহাতারকা বিরাট কোহলি (Virat Kohli) এই তরুণকে দরাজ সার্টিফিকেট দিয়েছিলেন। 

গুজরাতের ব্যাটিং ধসের মধ্যেও শুভমন ৫৮ বলে ১০১ রানের ইনিংস খেলেছেন। এই ইনিংস ১৩টি চার ও ১টি ছক্কা দিয়ে সাজানো ছিল। এই ইনিংসে ২২ বলে ৫০ রান পূর্ণ করেন শুভমন। হার্দিকের দলের হয়ে তৃতীয় দ্রুততম অর্ধশতরানের ইনিংস খেলেছেন তিনি। টেস্ট, একদিনের ফরম্যাট এবং আন্তর্জাতিক টি-টোয়েন্টির পর এবার আইপিএল-এ শতরান। তাই ম্যাচের শেষে নিজের আবেগ চেপে রাখতে পারলেন না সিনিয়র গাভাসকর। 

তিনি বলেন, "আমার দেখা এটা অন্যতম সেরা শতরান। এটা শুভমনের কেরিয়ারের স্বপ্নের শতরান। এমন ইনিংসকে স্বপ্নের শতরান বলার কারণ হল, এই তিন অংকের রান খুব পরিশ্রমের ফসল। শুভমন কোনও বলে বিট হয়েছে বলে আমার অন্তত মনে পড়ছে না। কিংবা কোনও ডেলিভারি খেয়েছে বলেও মনে করতে পারছি না। ও শুরু থেকে শেষ পর্যন্ত সব বল ব্যাটের মাঝখান থেকে খেলেছে। আর এখান থেকেই বোঝা যায় যে, শুভমন বাইশ গজে কতটা আত্মবিশ্বাসী ছিল।" 

আরও পড়ুন: Shubman Gill, IPL 2023: ক্রোড়পতি লিগের মঞ্চে প্রথম শতরান, 'শুভ মহরৎ' ঘটিয়ে নতুন তারকার মুখে কোন লেজেন্ডের নাম?   

আরও পড়ুন: Shubman Gill, IPL 2023: শুভমনের শতরানের পরেও নেহরার মুখ গোমড়া! হার্দিকের সঙ্গেও লেগে গেল! দেখুন ভাইরাল ভিডিয়ো

শুরুতেই ঋদ্ধিমান সাহার উইকেট হারালেও ১৪৭ রানের পার্টনারশিপ গড়েন শুভমান ও সাই সুদর্শন। কিন্তু ডেথ ওভারে এসে পরপর উইকেট হারাতে থাকে গুজরাত। মাত্র তিন ওভারে ছ’টি উইকেট চলে যায়। হার্দিক, ডেভিড মিলার, রাহুল তেওয়াটিয়া, দাশুন শনাকা, রাশিদ খান-কেউ বড় রান করতে পারেননি। ফলে মিডল অর্ডারে ধস নামে। এমন সময় শতরান পূর্ণ করেন পঞ্জাব তনয়।

আর তাই এমন ইনিংস দেখে সানি যোগ করেন, "আমি ওকে নেটে অনুশীলন করতে দেখেছি। নেটে জোরে বোলার ও স্পিনারদের বিরুদ্ধে একই রকম দাপটের সঙ্গে খেলে। এবং শুভমনের সেই পারফরম্যান্স ম্যাচেও দেখা যাচ্ছে। এছাড়া ব্যাটিংয়ের সঙ্গে ওর ক্রিকেটের মাথা একেবারে পরিষ্কার। আর সেটাই ওর সাফল্যের কারণ। এভাবে খেলতে থাকলে শুভমন আরও অনেক দূর যাবে।" 

শুভমন শতরানের ইনিংস খেলে কমলা টুপির দৌড়ে এক সঙ্গে টপকে গিয়েছেন তিন ব্যাটারকে। তাঁরা হলেন মুম্বই ইন্ডিয়ান্সের সূর্যকুমার যাদব, চেন্নাই সুপার কিংসের ডেভন কনওয়ে এবং রাজস্থান রয়্যালসের যশস্বী জয়সওয়াল। শুভমন উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। ১৩টি ম্যাচ খেলে তাঁর সংগ্রহ ৫৭৬ রান। একটি শতরানের পাশাপাশি চারটি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। এবারের আইপিএল-তাঁর গড় ৪৮। স্ট্রাইক রেট ১৪৬.১৯। এহেন শুভমন আরও কতদূর এগিয়ে যান, সেটাই দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেট দুনিয়া। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.