Shubman Gill, IPL 2023: তিনটি শতরানের মধ্যে কোনটা সেরা? অকপটে জানালেন শুভমন

শুভমন গিল বুঝিয়ে দিলেন কেন তাঁকে 'নেক্সট বিগ থিং ইন্ডিয়ান ক্রিকেট' বলা হচ্ছে। আর মজার ব্যাপার হল যে আকাশ মাধিওয়ালকে তিনি টার্গেট করেছিলেন, মুম্বইয়ের সেই পেসারই শুভমনকে ফেরালেন। আর তাঁর ক্যাচ নিলেন সেই টিম ডেভিড। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 27, 2023, 12:50 PM IST
Shubman Gill, IPL 2023: তিনটি শতরানের মধ্যে কোনটা সেরা? অকপটে জানালেন শুভমন
শতরানের পর ব্যাটে চুমু খাচ্ছেন শুভমন গিল। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিপক্ষে যে বোলারই থাকুন, শুভমন গিল (Shubman Gill) থামতেই চাইছেন না। এলিমিনেটরে লখনউ সুপার জায়ান্টসকে (Lucknow Super Giants) ধ্বংস করে দিয়েছিলেন আকাশ মাধওয়াল (Akash Madhwal)। মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) ডানহাতি পেসার মাত্র ৫ রান দিয়ে ৫ উইকেট তুলে রেকর্ড গড়েছিলেন। ইঞ্জিনিয়ারিং ছেড়ে ক্রিকেটে আসা মাধওয়ালকে নিয়ে রীতিমতো হইচই চলছে। উত্তরাখণ্ডের পেসারকে নিয়ে শুক্রবার ছেলেখেলা করলেন শুভমন। তাঁর এক ওভারে নিলেন ২১ রান। মারলেন ৩ ছক্কা। এবারের আইপিএলে এর আগে সানরাইজার্স হায়দরাবাদ (৫৮ বলে ১০১) ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে (৫২ বলে ১০৪) শতরান করেছিলেন। লিগ পর্বের শেষ দু’টি ম্যাচে তিন অঙ্কে পৌঁছেছিলেন তিনি। প্লে-অফের প্রথম কোয়ালিফায়ারে না পারলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে আবার ব্যাটে ঝড় তুলে দিলেন। এবার থামলেন ৬০ বলে ১২৯ রানে থামলেন। মারলেন ৭টি চার ও ১০টি ছক্কা। স্ট্রাইক রেট ২১৫.০০। আর এমন ইনিংসের সৌজন্যে চলতি আইপিএল এখনও পর্যন্ত ১৬ ম্যাচের ১৬ ইনিংসে ৮৫১ রান করে শিখরে চলে গিয়ে কমলা টুপির মালিক শুভমন। সর্বোচ্চ এই ম্যাচে ১২৯ রান। গড় ৬০.৭৮। স্ট্রাইক রেট ১৫৬.৪৩। 

এবার ফর্মের তুঙ্গে থেকে শতরানের হ্যাটট্রিক করে ফেলেছেন। তবে মুম্বইয়ের বিরুদ্ধে শতরানটাই সেরা। সেটা অকপটে জানিয়ে দিলেন শুভমন। পঞ্জাব তনয় বলেন, "এটাই আইপিএলে এখনও পর্যন্ত আমার সেরা ইনিংস।" কিন্তু কীভাবে এই ইনিংসকে গড়েছিলেন? শুভমনের জবাব, "আমি প্রতিটি বল মাথায় রেখে খেলি। একটি করে ওভারের পরিকল্পনা নিয়ে খেলি। যে ওভারে তিনটে ছয় মারলাম, সেটাই আমার ছন্দ তৈরি করে দিয়েছে। ওই ওভারের পর মনে হল, দিনটা আমার হতে পারে। উইকেটের কথাও বলব। ব্যাট করার জন্য উইকেটটা বেশ ভালো ছিল।"

আরও পড়ুন: Shubman Gill And Rohit Sharma, WTC Final 2023: আইপিএল থেকে ছিটকে গেলেও শুভমনের শতরানে খুশি রোহিত! কিন্তু কেন?

আরও পড়ুন: Shubman Gill, IPL Qualifier 2, GT vs MI: শুভমনের শতরানের পর দুরন্ত বোলিং, মুম্বইকে ৬২ রানে হারিয়ে দ্বিতীয়বার ফাইনালে গুজরাত, সামনে ধোনির চেন্নাই

ক্রিকেটের ব্যাকরণ মেনে ব্যাটিং করে পেলেন সাফল্য। কিন্তু কীভাবে একের পর এক ছক্কা মারছেন? শুভমনের দাবি, "সচেতন ভাবে বেশি ছয় মারার কোনও সিদ্ধান্ত নিইনি। ব্যাটার হিসাবে নিজেকে নতুন ভাবে তুলে ধরা গুরুত্বপূর্ণ। তার থেকেও জরুরি নিজের উপর বিশ্বাস রাখা। শুধু আইপিএল নয়, আন্তর্জাতিক ক্রিকেটেও মরসুমটা ভালো কেটেছে আমার।" 

গত বছর ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে ব্যাটিংয়ে কিছু বদল এনেছিলেন। আর এতেই সাফল্য পেলেন ভারতীয় দলের তারকা ওপেনার। শতরানের হ্যাটট্রিক গড়ে আইপিএল-এর ইতিহাসে চতুর্থ ও দ্বিতীয় ভারতীয় হিসেবেও নজির গড়লেন শুভমন। ২০৬ সালের আইপিএল-এ ১৬ ম্যাচে ৯৭৩ রান করেছিলেন বিরাট কোহলি। সেই মরসুমে 'কিং কোহলি'-র ব্যাট থেকে এসেছিল চারটি শতরান। এবং সাতটি অর্ধ শতরান। ২০২২ সালে রাজস্থান রয়্যালসের জার্সি গায়ে চাপিয়ে ১৭ ম্যাচে করেছিলেন ৮৬৩ রান। সঙ্গে ছিল চারটি শতরান। এরপরেই রয়েছেন ডেভিড ওয়ার্নার। ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ১৭ ম্যাচে ৮৪৮ রান করেছিলেন অস্ট্রেলিয়ার ওপেনার। এই তালিকায় এবার তিন সিনিয়রের সঙ্গে নাম লেখালেন শুভমন। তিনিই হলেন বিরাটের পর দ্বিতীয় ভারতীয় ব্যাটার, যিনি  এখনও পর্যন্ত  ৮০০-র বেশি রান ও তিনটি শতরান করে ফেলেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.