WATCH | MS Dhoni: মাহি মানেই তো ম্যাজিক, এবার দু'ছক্কায় বিরল ইতিহাস, অভাবনীয় বললেও কম

MS Dhoni In Rare List Alongside Kieron Pollard With Two Sixes In Last Over: এম এস ধোনি এখনও রেকর্ড করেই চলেছেন। তিনি মাঠে নামলেই নতুন করে পরিসংখ্যান লেখা হয়ে যাচ্ছে। পঞ্জাব ম্যাচেও ধোনি করেছেন অনন্য এক রেকর্ড। যা নিয়েই এখন চলছে আলোচনা।

Updated By: May 1, 2023, 01:43 PM IST
WATCH | MS Dhoni: মাহি মানেই তো ম্যাজিক, এবার দু'ছক্কায় বিরল ইতিহাস, অভাবনীয় বললেও কম
ধোনি আর ছয়, এমনটাই বারবার হয়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চেন্নাই সুপার কিংস ও পঞ্জাব কিংস (Chennai Super Kings VS Punjab Kings, CSK vs PBKS) গত রবিবার ডাবল হেডারের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল। রুদ্ধশ্বাস শেষ ওভারে চিপক (MA Chidambaram Stadium, Chepauk, Chennai) দেখেছে টানটান উত্তেজনা। এমএস ধোনিদের (MS Dhoni) ডেরায় গিয়ে তাঁদের মুখ থেকে শিকার ছিনিয়ে এনেছেন শিখর ধাওয়ানরা (Shikhar Dhawan)। ধোনিরা টস জিতে প্রথমে ব্যাট করে তুলেছিলেন চার উইকেটে ২০০। জবাবে পঞ্জাব শেষ বলে চার উইকেটে ম্যাচ বার করে নেয়।

তবে আলাদা করে বলতে হবে ক্যাপ্টেন ধোনির কথা। ৪১ বছরের ক্রিকেটারও এদিনও বুঝিয়ে দিলেন যে, তাঁর সঙ্গে ওভার বাউন্ডারির সম্পর্ক অবিচ্ছেদ্য়, তা ছিল, আছে এবং থাকবেও। সাতে-আটে নামা ধোনি এদিন এসেছিলেন ছয়ে ব্যাট করতে। তিনি যখন ব্যাট করতে আসেন, তখন চেন্নাইয়ের স্কোরবোর্ডে ছিল চার উইকেটে ১৮৫। ধোনি এসেছিলেন শেষ ওভারে ব্যাট করতেই। ৪ বলে তিনি করেছিলেন অপরাজিত ১৩। ১৯.৪ ওভারে চেন্নাইয়ের স্কোর ছিল ১৮৮। ২০০ করতে গেলে স্যাম কারানের শেষ দুই বলে জোড়া ছক্কা লাগত চেন্নাইয়ের। ধোনি নিজের জাত চিনিয়ে পরপর ছয় মেরে স্কোরবোর্ডে তুলে দেন ২০০। ধোনির জয়ধ্বনিতে ফেটে পড়ে চিপক। ১৯.৫ নম্বর বলে কারান ওয়াইড বাউন্সার দিয়েছিলেন। ধোনি পয়েন্টের ওপর দিয়ে আপার কাট মারেন। শেষ বলে কারান ইয়র্কারের বদলে লো ফুলটস করে বসেন। এবার ধোনি ডিপ মিড উইকেটের ওপর দিয়ে পুল করে ৮৮ মিটারের ছয় মারেন।

আরও পড়ুনCSK vs PBKS | IPL 2023: রুদ্ধশ্বাস শেষ ওভার, ছুটেই তিন রান! ধোনিদের ডেরায় 'রাজা'র জয় পঞ্জাবের

ধোনি এই দুই ছয়ে অনন্য ইতিহাস লিখে ফেললেন। টি-২০ ক্রিকেটের ২০ নম্বর ওভারে ১০০০ রান পূরণ করে ফেললেন চেন্নাইয়ের অধিপতি। এই রেকর্ড ধোনি ছাড়া রয়েছে মুম্বই ইন্ডিয়ান্সের কিংবদন্তি কায়রন পোলার্ডের। তবে আইপিএল ইনিংসের অন্তিম ওভারে সবচেয়ে বেশি রানের নজির ধোনিরই আছে। তিনি ৭০৯ রান করেছেন এখনও পর্যন্ত। পোলার্ডের রয়েছে ৪০৫ রান। ২০১০-২০২২ পর্যন্ত পোলার্ড খেলেছেন আইপিএলে। গতবছর তিনি বিশ্বের ধনীতম ক্রিকেট লিগ না খেলার সিদ্ধান্ত নেন। এরপরেই নীতা আম্বানির ফ্র্যাঞ্চাইজি তাঁদের প্রিয় পলিকে দলের ব্যাটিং কোচ করে ফেলেন।

৪১ বছরের ধোনির সম্ভবত এটিই শেষ আইপিএল। তিনি সুকৌশলে সেকথা বলেও দিয়েছেন। গতবছর আইপিএল শুরুর আগেই ধোনি জানিয়ে দিয়েছিলেন যে, তিনি আর 'ইয়েলো আর্মি'র নেতৃত্ব সামলাবেন না। রবীন্দ্র জাদেজাকেই গুরুদায়িত্ব তুলে দেন তিনি। কিন্তু অধিনায়কত্বের চাপ সামলাতে রীতিমতো হিমশিম খান জাদেজা। রীতিমতো সমালোচনার মুখে পড়েন তিনি। তাঁর নেতৃত্বে চেন্নাই ৮ ম্যাচের মধ্যে ৬ ম্যাচই হেরে বসে। ২ ম্যাচে ৪ পয়েন্টে নিয়ে ১০ দলীয় লড়াইয়ে চেন্নাই চলে যায় ৯ নম্বরে। কার্যত চেন্নাই  আইপিএল থেকে ছিটকেই যায়। তবুও আইপিএলের হেভিওয়েট ফ্র্যাঞ্চাইজি ঘুরে দাঁড়াতে ফের ধোনির কাঁধেই দায়িত্ব তুলে দেয়। আইপিএলের ইতিহাসে অন্যতম সফল অধিনায়ক ধোনি। ২০০৮ সালে আইপিএলের আবির্ভাব হয় ভারতীয় ক্রিকেটে। সেই বছর চেন্নাই ধোনিকে আইকন ক্রিকেটার হিসাবে দলে নেয়। ধোনি নেতৃত্বে চেন্নাই চারবার আইপিএল খেতাব ও দু'বার চ্যাম্পিয়ন্স লিগ টি-২০ জিতেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.