Venkatesh Iyer | MI vs KKR: কমলা টুপিতে 'ভিন্টেজ ভেঙ্কটেশ'! ঝলমলে সেঞ্চুরিতে ম্যাকালামের ক্লাবে, কত করল কেকেআর?

Venkatesh Iyer becomes first KKR batter to score hundred since McCullum in 2008: ভেঙ্কটেশ আইয়ার ফিরলেন পুরনো ছন্দে। মুম্বইয়ের বিরুদ্ধে করলেন দুরন্ত সেঞ্চুরি। ম্যাকালামের পর কেকেআরের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে পেলেন শতরানের দেখা।

Updated By: Apr 16, 2023, 06:30 PM IST
Venkatesh Iyer | MI vs KKR: কমলা টুপিতে 'ভিন্টেজ ভেঙ্কটেশ'! ঝলমলে সেঞ্চুরিতে ম্যাকালামের ক্লাবে, কত করল কেকেআর?
কেকেআরের দুই আইপিএল সেঞ্চুরিকারী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাল ২০২১, মরুদেশে আইপিএলের দ্বিতীয় ভাগ, আচমকাই উদয় হলেন এক ক্রিকেটার। নাম ভেঙ্কটেশ আইয়ার (Venkatesh Iyer)। আইপিএলে আবির্ভাব ঘটিয়ে সবাইকে চমকে দিয়েছিলেন। আইপিএলে ১০ ম্যাচে মারকুটে মেজাজে হাঁকিয়ে ছিলেন ৩৭০ রান। গড় ছিল ৪১.১০, স্ট্রাইক রেট ১২৮.৫। আইপিএল পারফরম্য়ান্সের সুবাদে, জাতীয় দলেও পেয়ে গিয়েছিলেন সুযোগ। সেই ভেঙ্কটেশ যেন কোথাও হারিয়ে গিয়েছিলেন বিগত দুই মরসুমে। কিন্তু আইপিএল সিক্সটিন (IPL 2023) দেখছে সেই 'ভিন্টেজ ভেঙ্কটেশ'! দুরন্ত ফর্মে আঠাশ বছরের ইন্দোরের ব্যাটার। রবিবাসরীয় আইপিএলের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে মুম্বই ইন্ডিয়ান্স ও কলকাতা নাইট রাইডার্স (Mumbai Indians vs Kolkata Knight Riders, MI vs KKR)। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম (Wankhede Stadium, Mumbai) দেখল ভেঙ্কটেশ ঝড়। তাঁর ঝলমলে সেঞ্চুরিতে ভর করে কেকেআর ১৮৬ রানের টার্গেট দিল মুম্বইকে!

আরও পড়ুনSourav Ganguly On Arjun Tendulkar: অর্জুনের লক্ষ্যভেদ! বন্ধুর ছেলের আইপিএল অভিষেক, আবেগি সৌরভের বার্তা সচিনকে

এদিন অন্ত্রের সমস্যার জন্য রোহিত শর্মা নিজেকে রেখেছেন সাবস্টিটিউটের তালিকায়। রোহিতের পরিবর্তে নীতীশ রানার সঙ্গে টস করেছেন সূর্যকুমার যাদব । সূর্য টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নিলেন। নীতীশও জানালেন তিনিও টস জিতলে রান তাড়ার পথই বেছে নিতেন। কলকাতার হয়ে ওপেন করতে নেমেছিলেন রহমানুল্লাহ গুরবাজ ও নারায়ণ জগদিশন। তবে দুই ওপেনার ফিরে যান ৫৭ রানের মধ্য়ে। নারায়ণ ফেরেন খালি হাতে। রহমানুল্লাহ করেন আট। তিনে নেমে একা ভেঙ্কটেশ বুঝে নেন মুম্বইয়ের বোলিং লাইন-আপকে। ১৭.২ ওভার পর্যন্ত তিনি ছিলেন ক্রিজে। ভেঙ্কির ৮২ মিনিটের তাণ্ডবলীলা দেখল মুম্বই। ৫১ বলে করলেন ১০৪। ভেঙ্কটেশ তাঁর ইনিংস সাজালেন ৬টি চার ও ৯টি ছয়ে। ২০৩.৯২- এর স্ট্রাইকরেটে খেলেলেন দাপুটে ইনিংস। ভেঙ্কটেশ কেকেআরের দ্বিতীয় ব্যাটার হিসেবে আইপিএলে পেলেন সেঞ্চুরি। ১৫ বছর আগে কেকেআরের প্রথম ব্যাটার হিসেবে সেঞ্চুরি করেছিলেন ব্র্যান্ডন ম্যাকালাম (আরসিবি-র বিরুদ্ধে ৭৩ বলে অপরাজিত ১৫৮)। তারপর এই প্রথম সেঞ্চুরির দেখা পেলেন ভেঙ্কটেশ। আগুনে ফর্মে থাকা ভেঙ্কির হাত শক্ত করতে এসে চূড়ান্ত ব্যর্থ হন নীতীশ রানা (১৩) ও শার্দূল ঠাকুর (৫)। শেষের দিকে রিঙ্কু সিং (১৮ বলে ১৮) ও আন্দ্র রাসেল (১১ বলে অপরাজিত ২১) জ্বলে ওঠায় কেকেআর নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৫ রান তুলতে সমর্থ হয়।

৫ ম্যাচে ২৩৪ রান করে ফেললেন ভেঙ্কি। যার সুবাদে ব্যাট করে ওঠার পরেই তাঁর মাথায় উঠল কমলা টুপি। এই মুহূর্তে তিনিই চলতি আইপিএলে সর্বোচ্চ রানশিকারি। সেঞ্চুরি করে ভেঙ্কি বলেন, 'দারুণ লাগছে। মুম্বইতে এসে খেলা ভীষণ স্পেশ্যাল। দলের দৃষ্টিকোণ থেকে, এখনও অর্ধেক কাজ বাকি আছে। আমি আত্মবিশ্বাসী যে, ছেলেরা রান ডিফেন্ড করতে পারবে। আমি একটা বিষয় মনে করি যে, যখনই মাঠে নামি না কেন, দলের জন্য যেন খেলতে পারি। ষষ্ঠ ওভার চলাকালীন ভাবি না যে, ১৬ নম্বর ওভারে কী ঘটতে চলেছে! টোটাল ডিফেন্ড করাই লক্ষ্য আমাদের। এটা প্রমাণিত যে এখানে কাটার অনেকটা হোল্ড করছে। স্লোয়ার বল কার্যকর হচ্ছে। তাই স্পিন বোলাররাও। আমাদের দুরন্ত স্পিনার ট্রায়ো আছে। উইকেট নেওয়াই আসল হবে।' এখন দেখার কেকেআর এই রান ধরে রেখে শেষ হাসি হাসতে পারে কিনা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.