বিরাট উচ্চতায় কোহলি, ছুঁলেন গাভস্করের রেকর্ড

নিজের ৬৫তম টেস্টে ২১তম সেঞ্চুরি হাঁকিয়ে বিরাট এক লাফে টপকে গেলেন দুই কিংবদন্তীকে। একই সঙ্গে ৩৯ বছর পর কিংবদন্তী সুনীল গাভস্করের গড়া বিরাট উচ্চতায়ও পা রাখলেন তিনি। 

Updated By: Jan 19, 2018, 09:11 AM IST
বিরাট উচ্চতায় কোহলি, ছুঁলেন গাভস্করের রেকর্ড

নিজস্ব প্রতিবেদন: টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিজের স্থান পুনঃরুদ্ধার করলেন ভারত অধিনায়ক। সেঞ্চুরিয়ানে সেঞ্চুরি করার পর তিন থেকে ফের দুইয়ে এলেন বিরাট কোহলি। একই সঙ্গে তিনি পৌঁছলেন সুনীল গাভস্করের গড়া বিরাট উচ্চতায়। ভারতীয় হিসেবে কোহলিই এখন দ্বিতীয় ক্রিকেটার যিনি আইসিসি তালিকায় ৯০০ পয়েন্ট অর্জন করলেন। আর এই অভাবনীয় পারফর্ম্যান্স এল প্রায় ৪ দশক পর। 

খেলার খবর জানতে রাত ১১টায় দেখুন 'স্পোর্টস ২৪'    

আরও পড়ুন-  দেশের নামেই ভুল করল বাংলাদেশ

১৯৭৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ওভাল ক্রিকেট গ্রাউন্ডে ১৩ এবং ২২১ রানের ইনিংস খেলার পর সুনীল গাভস্কর ৮৮৭ থেকে এক লাফে পৌঁছে গিয়েছিলেন ৯১৬ পয়েন্টে। এরপর ৯০০ পয়েন্টের কাছাকাছি এলও তা স্পর্শ করতে পারেনি কোনও ভারতীয় ক্রিকেটারই। ২০০২ সালে আইসিসি তালিকায় ৮৯৮ পয়েন্টে পৌঁছেছিলেন মাস্টার ব্লাস্টার। ২০০৫ সালে ৮৯২ পয়েন্টের নজির ছিল দ্য ওয়াল-এর। নিজের ৬৫তম টেস্টে ২১তম সেঞ্চুরি হাঁকিয়ে বিরাট এক লাফে টপকে গেলেন দুই কিংবদন্তীকে। একই সঙ্গে ৩৯ বছর পর কিংবদন্তী সুনীল গাভস্করের গড়া বিরাট উচ্চতায়ও পা রাখলেন তিনি।  যদিও মুম্বইকর গাভস্কর সেই মাইলস্টোন গড়েছিলেন নিজের ৫০তম টেস্টে। সেদিক থেকে বিরাট তাঁর থেকে ১৫টি টেস্ট বেশি খেলে এই নজির গড়লেন।

আরও পড়ুন-  বাজিগর! হারের পরও বর্ষসেরা বিরাটই

উল্লেখ্য, কোহলি বিশ্ব ক্রিকেটের ৩১ তম ব্যাটসম্যান যিনি ৯০০ ছুঁলেন। এখনও পর্যন্ত এই বিরাট নজিরে এক নম্বরে আছে স্যার ডন ব্র্যাডম্যান (৯৬১)। ডনের কাছাকাছি আছেন ব্যাগি গ্রিন অধিনায়ক স্টিভ স্মিথ (৯৪৭)। তিন নম্বরে আছেন লেন হিউটন (৯৪৫)। যুগ্মভাবে চতুর্থ স্থানে আছেন রিকি পন্টিং এবং জ্যাক হবস (৯৪২)। 

আরও পড়ুন- টেস্ট দলে ধোনিকে চান গাভস্কর   

.