বিদায় লক্ষ্মণের

Last Updated: Saturday, August 18, 2012 - 16:50

আধুনিক ভারতীয় ক্রিকেটের পঞ্চপান্ডবের বিদায় নেওয়ার শুরু সৌরভের হাত ধরে। ১৮ অগাস্ট চতুর্থ পাণ্ডব ভিভিএস লক্ষ্মণও অবসর জানালেন আন্তর্জাতিক ক্রিকেটকে। অনেকটা লাঞ্জিত সৌরভের মতই অপমানিত হয়েই বানপ্রস্থে গেলেন ভারতীয় ক্রিকেটের শেষ স্টাইলিস্ট ব্যাটসম্যান। সৌরভ-কুম্বলে-রাহুলের বিদায়ের পর ধোনির সংসারে নব্বইয়ের দশকের জমানার শেষ অস্তিত্ব বলতে ছিলেন সচিন ও লক্ষ্মণ। সচিনকে থামানোরও সাহস দেখান না কেউই। লক্ষ্মণের জন্য বিদায়মঞ্চটা অলক্ষ্যে তৈরি করে যাচ্ছিলেন বোর্ডকর্তা থেকে ক্রিকেটারদের একাংশ। সম্মানহানি হওয়ার আগেই বিদায় জানালেন লক্ষ্মণ।  বিসিসিআইয়ের কর্তারা চেয়েছিলেন, রাহুল দ্রাবিড়ের মতো লক্ষ্মণও  বিদেশের মাটিতে অবসর না নেন! তাঁরা চেয়েছিলেন লক্ষ্মণ আন্তর্জাতিক ক্রিকেটকে অবসর জানান দেশের মাটিতেই। বোর্ডকর্তাদের ইচ্ছাপূরণ হয়তো করছেন তিনি,কিন্তু তাঁর বিদায়ে যে বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন যে ধাক্কা খাবে, তা মানছেন ক্রিকেটবিশেষজ্ঞরা।
২০০১-এর পর ইডেনে টেস্ট ক্রিকেট মানেই ঘরের ছেলে সৌরভের সমর্থন দুভাগ হয়ে যেত লক্ষ্মণের জন্য। ব্রিসবেন থেকে এজবাস্টন-হায়দরাবাদী শক্তিশেলের উপর ভরসা রেখে অধিনায়করা আরামের ঘুম ঘুমিয়েছেন। অথচ,ভারতীয় ব্যাটিংয়ের অতন্দ্র প্রহরীকে এভাবে বিদায় জানাতে হবে ভাবতে পারেননি কেউই। আগামী ২৩ অগাস্ট থেকে শুরু হতে চলা নিউজিল্যান্ডের বিরুদ্ধে নিজের রাজ্যের মাঠে টেস্ট খেলার পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন তিনি। একবার নজর রাখব টি-টোয়েন্টি পূর্ব ভারতীয় টেস্ট ক্রিকেটের অটোমেটিক চয়েসকে।
১৯৯৬-এ টেস্টে অভিষেক, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আমেদাবাদে। বহুবার তাঁর সমালোচনায় মুখর হয়েছে ক্রিড়া সমালোচকরা। ভারতীয় দলে তরুণদের পথ আটকে রেখেছেন লক্ষ্মণ, এমনও শুন্তে হয়েছে তাঁকে।
লক্ষ্মণের ম্যাচ সংখ্যা- ১৩৪। মোট রান করেছেন এখনও পর্যন্ত ৮৭৮০। সেঞ্চুরির সংখ্যা ১৭। সর্বোচ্চ রান ইডেনের মাটিতেই, ঐতিহাসিক ২৮০।

 



First Published: Saturday, August 18, 2012 - 22:27


comments powered by Disqus