তথ্যের অধিকার আইনের আওতায় নিয়ে আসা হোক বিসিসিআইকে!

 বিসিসিআই ছাড়া ভারতের আর সবকটি ক্রীড়া সংস্থাই তথ্যের অধিকার আইনের আওতায় রয়েছে। সেক্ষেত্রে বিসিসিআই এখনও কেন আরটিআই-এর আওতাধীন নয়, সে বিষয়েও উঠছে একাধিক প্রশ্ন।

Updated By: Apr 18, 2018, 09:00 PM IST
তথ্যের অধিকার আইনের আওতায় নিয়ে আসা হোক বিসিসিআইকে!

নিজস্ব প্রতিবেদন: তথ্যের অধিকার আইনের আওতায় নিয়ে আসা হোক ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে, সুপারিশ ল কমিশনের। যদিও এই সুপারিশ সর্বপ্রথম করেছিল সুপ্রিম কোর্ট। ২০১৬ সালের জুলাই মাসে ভারতের শীর্ষ আদালত বিসিসিআইকে তথ্যের অধিকার আইনের আওতায় নিয়ে আসার কথা বলে। এবার সেই সুপ্রিম সুপারিশের পথেই হাঁটল দেশের আইন কমিশনও। 

আরও পড়ুন- ৫০০০ রান করে আইপিএলে সর্বকালের রেকর্ড গড়লেন বিরাট

বোর্ডের 'একচেটিয়া' আধিপত্যকে ভারতীয় নাগরিকের সুবিবেচনায় নিয়ে আসা এবং তার 'অস্বচ্ছ' ভাবমূর্তির পুঙ্খানুপুঙ্খ তদন্তের স্বার্থেই বিসিসিআইকে তথ্যের অধিকার আইনের আওতায় নিয়ে আসতে চাইছে সংশ্লিষ্ট মহল। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের মতো একটি বিত্তবান সংস্থার উপর সরকারি হস্তক্ষেপের বিষয়টিও পর্যালোচনায় নিয়ে এসেছে আইন কমিশন।     

আরও পড়ুন- সামিকে রেখেই কলকাতা ছাড়লেন গম্ভীররা     

উল্লেখ্য, সায়ত্ত্বশাসনের অধিকারী হওয়া সত্ত্বেও বিসিসিআই ভারতের বিদেশ নীতির উপর পরোক্ষ এবং প্রত্যক্ষভাবে নির্ভরশীল। উদাহরণ স্বরূপ ভারত-পাক ক্রিকেট ম্যাচের বিষয়টিকেও সামনে এনেছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন- লালবাজারে শামি, বয়ান রেকর্ডের পর দাদার সঙ্গে মুখোমুখি জেরার সম্ভবনা 

ফলে, বিসিসিআইকে রাষ্ট্রযন্ত্রের 'অঙ্গ' হিসেবেই দেখছে ল কমিশন। আর সেই কারণেই একটি স্বতন্ত্র সংস্থা হওয়া সত্ত্বেও বিসিসিআই সংক্রান্ত তথ্য জানার অধিকার ভারতীয় নাগরিকের থাকা উচিত বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- এখনই অরেঞ্জ ক্যাপ পরতে চান না বিরাট

প্রসঙ্গত, বিসিসিআই ছাড়া ভারতের আর সবকটি ক্রীড়া সংস্থাই তথ্যের অধিকার আইনের আওতায় রয়েছে। সেক্ষেত্রে বিসিসিআই এখনও কেন আরটিআই-এর আওতাধীন নয়, সে বিষয়েও উঠছে একাধিক প্রশ্ন।

.