কোহলির রথের চাকা বসিয়ে দিল তরুণ ভারত, নেপিয়ারের নায়ক ওয়ানডে সেঞ্চুরির `বোল্ট`

নিউজিল্যান্ড সফরের শুরুতেই হার ভারতের। নেপিয়ারে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ভারত হারল ২৪ রানে। বিরাট কোহলির দুরন্ত রানের যোগ্য সম্মান দিতে পারলেন না বাকি ভারতীয় ব্যাটসম্যানরা। বিদেশের মাটিতে পেস বোলিংয়ের সামনে আত্মসমর্পণ করার অভ্যাস বজায় থাকল। পাঁচ ম্যাচের সিরিজে ভারত ০-১ পিছিয়ে গেল।

Updated By: Jan 19, 2014, 10:15 PM IST

নিউজিল্যান্ড- ২৯২/৭। ভারত-২৬৮

নিউজিল্যান্ড সফরের শুরুতেই হার ভারতের। নেপিয়ারে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ভারত হারল ২৪ রানে। বিরাট কোহলির দুরন্ত রানের যোগ্য সম্মান দিতে পারলেন না বাকি ভারতীয় ব্যাটসম্যানরা। বিদেশের মাটিতে পেস বোলিংয়ের সামনে আত্মসমর্পণ করার অভ্যাস বজায় থাকল। পাঁচ ম্যাচের সিরিজে ভারত ০-১ পিছিয়ে গেল

বছরের প্রথম দিনে দ্রুততম ওয়ানডে সেঞ্চুরি করে যিনি চমকে দিয়েছিলেন সেই কোরি আন্ডারসন প্রায় একা হাতেই ভারতকে হারিয়ে দিলেন। ব্যাট হাতে ঝড়ো ৬৮ রানের পাশাপাশি ওয়ানডে ক্রিকেট সেঞ্চুরির উসেইন বোল্ট নিলেন দুটি উইকেট। তবে ভারতীয় ব্যাটসম্যানদের চোখে সর্ষে ফুল দেখালেন মিচেল ম্যাকেলগান ( ৪/৬৮)

জয়ের জন্য ২৯২ রান তাড়া করতে নেমে শুরুতেই রোহিত শর্মার উইকেট হারায় ভারত। কিউই পেসারদের গতির সামনে অসহায় হয়ে পড়েন ভারতীয় ব্যাটসম্যানরা। শিখর ধাওয়ান (৩২) কিছুটা লড়লেও রোহিত শর্মা (৩), আজিঙ্কা রাহানে (৭) , রায়নারা (১৮) কার্যত আত্মসমর্পণ করেন। তবে চাপের মুখে ধোনিকে সঙ্গে নিয়ে কোহলির লড়াইটা দীর্ঘদিন মনে রাখার মত হয়ে থাকবে। নিউজিল্যান্ডের মাটিতে এই প্রথম শতরান করলেন কোহলি। ধোনি ও কোহলির ব্যাটে ভর করে যখন জয় ক্রমশ কাছে আসছিল তখনই ধোনি ও জাদেজার উইকেট হারিয়ে খেলা থেকে ছিটকে যায় ভারত।তবে স্বপ্নভঙ্গের মুহূর্তটা আসে কোহলির আউটের পর।

১১১ বলে ১২৩ রানের ইনিংস খেলে কোহলির আউটের পরেই পরিষ্কার হয়ে যায় সিরিজের প্রথম ম্যাচে হারছে ভারত। কোহলি মারেন ১১টি চার, ২ টি ছক্কা। ওয়ানডে ক্রিকেটে এটা নিয়ে মোট ১৮টি শতরান করলেন কোহলি। কিন্তু এই প্রথমবার শতরান করলেন অথচ দল হারল। ম্যাচের জয়-পরাজয়ে বড় ভূমিকা নিলেন কিউই ফিল্ডাররা। অসাধারণ কিছু ক্যাচ ম্যাচে ফারাক গড়ে দিল।

এর আগে টসে জিতে নিউজিলান্ডকে ব্যাট করতে পাঠায় ভারত।মহম্মদ সামির দুরন্ত বোলিংয়ে জেসি রাইডার ও মার্টিন গুপ্তিলের উইকেট হারিয়ে চাপে পড়ে গেছিল কিউয়িরা। সেখান থেকে দলকে টেনে তোলেন কেন উইলিয়ামসন ও রস টেলর। উইলিয়ামসন ৭১ ও টেলর ৫৫ রান করেন। পরে কোরি আন্ডারসনের ৪০ বলে ৬৮ রানের ইনিংসে নিউজিলান্ড পৌঁছে যায় ২৯২ রানে। ৫৫ রানে ৪ টি উইকেট নেন মহম্মদ সামি।

সিরিজের দ্বিতীয় ম্যাচ হ্যামলিটনে, ২২ জানুয়ারি, বুধবার।

.