বাংলাদেশের এশিয়া কাপ জয়ের নেপথ্যে এক ভারতীয়

আন্তর্জাতিক মঞ্চে এটাই বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ সাফল্য।

Updated By: Jun 12, 2018, 01:32 PM IST
বাংলাদেশের এশিয়া কাপ জয়ের নেপথ্যে এক ভারতীয়

নিজস্ব প্রতিবেদন :  রবিবারই মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত এশিয়া কাপের ফাইনালে ভারতকে তিন উইকেটে হারিয়ে প্রথমবার ট্রফি জিতে নিয়েছে বাংলাদেশের মহিলা ক্রিকেট দল। গ্রুপ পর্বেও বাংলাদেশের কাছে হারতে হয়েছিল ভারতীয় মেয়েদের। ছ'বারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের এমন সাফল্যের নেপথ্যে রয়েছেন এক ভারতীয়।

আরও পড়ুন- ঝুলনদের হারিয়ে প্রথমবার এশিয়া কাপ জিতল বাংলাদেশ

আন্তর্জাতিক মঞ্চে এটাই বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ সাফল্য। শারমিন সুলতানা, আয়েশা রহমান, সালমা, জাহানারা, রুমানা আহমেদের এমন সাফল্যের রসায়ন কী? মাঠে নেমে ক্রিকেটাররা খেলেন ঠিকই, কিন্তু কোচের অক্লান্ত পরিশ্রম এবং প্রয়োজনীয় গুরুবাক্যকেও তো আর উপেক্ষা করা যায় না। ঠিক যেমন- অঞ্জু জৈন। বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের বর্তমান কোচ অঞ্জু জৈনের অনুপ্রেরণাতেই সাফল্যের সরণিতে বাংলাদেশ।

আরও পড়ুন- যৌনকেচ্ছা ফাঁসের পর এবার ফের বিস্ফোরক দাবি প্রাক্তন পত্নীর..

ভারতীয় দলের প্রাক্তন উইকেটকিপার ব্যাটসম্যান অঞ্জু জৈন ৮টি টেস্ট এবং ৬৫টি একদিনের ম্যাচ খেলেছেন। ২১ মে বাংলাদেশ ক্রিকেট দলকে কোচিং-এর দায়িত্ব নেন অঞ্জু। প্রাক্তন ইংল্যান্ড অলরাউন্ডার ডেভিড কাপেলকে সরিয়ে অঞ্জুকে মহিলা দলের দায়িত্ব তুলে দেয় বাংলাদেশ ক্রিকেট দল। আর তার পরই এমন অভাবনীয় সাফল্য।  কিন্তু এত কমসময়ের মধ্যে কীভাবে এল এই সাফল্য? বাংলাদেশের কোচ অঞ্জু জৈন বলেছেন, "বাংলাদেশের কোচের দায়িত্ব নেওয়ার পরের কাজটা ছিল দ্রুত পদক্ষেপ নেওয়ার মতো। দল একেবারেই ভালো ছিল না। আমি কেবল তাদের মনোবল বাড়ানোর চেষ্টা করেছি মাত্র।"

বাংলাদেশের কোচ হওয়ার আগে ভারতীয় মহিলা ক্রিকেট দলেরও কোচিং করিয়েছেন দিল্লির মেয়ে অঞ্জু। ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১৩ বিশ্বকাপে জাতীয় দলের কোচ ছিলেন তিনি। 

.