ফিফার বর্ষসেরা ফুটবলারের দৌড়ে মেসি-রোনাল্ডো, তালিকায় নেই নেমার-মদ্রিচ

চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিভারপুলের তিন জন ফুটবলার জায়গা করে নিয়েছেন ১০ জনের তালিকায়।

Updated By: Aug 1, 2019, 07:49 AM IST
ফিফার বর্ষসেরা ফুটবলারের দৌড়ে মেসি-রোনাল্ডো, তালিকায় নেই নেমার-মদ্রিচ

নিজস্ব প্রতিবেদন : ২০১৯ সালে ফিফার বর্ষসেরা ফুটবলার কে? বুধবার ২০১৯ সালের 'দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার' এর জন্য ১০ জনের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে ফিফা। ১০ জনের তালিকায় মেসি-রোনাল্ডা থাকলেও নেই নেমার-গ্রিজম্যান থেকে গতবারের বর্ষসেরা লুকা মদ্রিচ।  

জুভেন্টাসকে চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে না পারলেও সিরি-আ লিগ জয়ে বড় ভূমিকা নেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। জুভেন্টাসের জার্সিতে লিগে ২১টি, সবমিলিয়ে রোনাল্ডোর ২৮টি গোল রয়েছে গত মরশুমে। সি আর সেভেনের নেতৃত্বে উয়েফা নেশন্স লিগও জেতে পর্তুগাল।
গত মরশুম বার্সেলোনায় দুরন্ত কেটেছে লিওনেল মেসির। বার্সেলোনাকে লা লিগা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এলএমটেন। লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে মেসি জিতে নিয়েছেন পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন শু অ্যাওয়ার্ড। তবে দেশের জার্সিতে কোপা আমেরিকার সেমি-ফাইনালে ব্রাজিলের কাছে হারতে হয় মেসির আর্জেন্টিনাকে।

২০১৮ সালে ফিফার বর্ষসেরা ফুটবলার লুকা মদ্রিচের গত মরশুম একেবারেই ভালো যায় নি। ২০১৯ সালে ফিফার বর্ষসেরা ফুটবলারের তালিকায় তাই জায়গা হয়নি এই ক্রোট তারকার। সেরা দশে জায়গা হয়নি ব্রাজিলিয় তারকা নেমারের। চোটের জন্য মরশুমের অনেকটা সময় মাঠের বাইরেই ছিলেন তিনি। খেলেননি কোপা আমেরিকাতেও। তবে চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিভারপুলের তিন জন ফুটবলার- সাদিও মানে, মোহামেদ সালাহ এবং ভার্জিল ভন ডাইক জায়গা করে নিয়েছেন ১০ জনের তালিকায়।

একনজরে দেখে নেওয়া যাক ফিফার বর্ষসেরা তালিকায় কোন কোন ফুটবলার রয়েছেন-
ক্রিশ্চিয়ানো রোনাল্ডো
ফ্র্যাঙ্কি ডি জং
ম্যাথিজ ডি লিট
এডেন হ্যাজার্ড
হ্যারি কেইন
সাদিও মানে
কিলিয়ান এমবাপে
লিওনেল মেসি
মোহামেদ সালহা
ভার্জিল ভান

আরও পড়ুন - ZEE বাংলা ফুটবল লিগ: যুগ্মবিজয়ী ইস্টবেঙ্গল-মোহনবাগানকে পুরস্কার তুলে দিলেন ব্র্যান্ড অ্যাম্বাসাডর সৌরভ গাঙ্গুলি

.