লাই-ডিটেক্টর পরীক্ষায় বসলেন ইংল্যান্ড ক্রিকেটের 'দুই বন্ধু'

মহম্মদ আমের ম্যাচ ফিক্সিং কাণ্ডে অভিযুক্ত হওয়ার পর লাই-ডিটেক্টর টেস্ট নিয়ে সরব হয়েছিলেন অনেকে। স্টিভ ওয়ার মতো অজি তারকাও বলেছিলেন, কোনও ক্রিকেটারের বিরুদ্ধে স্পট বা ম্যাচ ফিক্সিংয়ের মতো গুরুতর অভিযোগ উঠলে তাঁর লাই-ডিটেক্টর বা পলিগ্রাফ টেস্ট হওয়া উচিত। বছর আটেক আগে এমসিসি ক্রিকেট কাউন্সিলের তরফেও ক্রিকেটারদের এমন টেস্ট করানোর ব্যাপারে চিন্তা-ভাবনা করা শুরু হয়েছিল। এবার আরও একবার ক্রিকেটে লাই-ডিটেক্টর টেস্ট ফিরল। ইংল্যান্ডের দুই নামজাদা ক্রিকেটারকে এমন টেস্ট দিতে হল। 

Updated By: Oct 27, 2018, 11:00 AM IST
লাই-ডিটেক্টর পরীক্ষায় বসলেন ইংল্যান্ড ক্রিকেটের 'দুই বন্ধু'

নিজস্ব প্রতিবেদন : মহম্মদ আমের ম্যাচ ফিক্সিং কাণ্ডে অভিযুক্ত হওয়ার পর লাই-ডিটেক্টর টেস্ট নিয়ে সরব হয়েছিলেন অনেকে। স্টিভ ওয়ার মতো অজি তারকাও বলেছিলেন, কোনও ক্রিকেটারের বিরুদ্ধে স্পট বা ম্যাচ ফিক্সিংয়ের মতো গুরুতর অভিযোগ উঠলে তাঁর লাই-ডিটেক্টর বা পলিগ্রাফ টেস্ট হওয়া উচিত। বছর আটেক আগে এমসিসি ক্রিকেট কাউন্সিলের তরফেও ক্রিকেটারদের এমন টেস্ট করানোর ব্যাপারে চিন্তা-ভাবনা করা শুরু হয়েছিল। এবার আরও একবার ক্রিকেটে লাই-ডিটেক্টর টেস্ট ফিরল। ইংল্যান্ডের দুই নামজাদা ক্রিকেটারকে এমন টেস্ট দিতে হল। 

আরও পড়ুন-  ধোনির কেরিয়ার শেষ নয়, স্পষ্ট জানিয়ে দিলেন নির্বাচক প্রধান

ইংল্যান্ড ক্রিকেটে তাঁরা প্রিয় বন্ধু বলেই খ্যাত। মাঠে ও মাঠের বাইরে তাঁদের বন্ধুত্ব খুবই চর্চিত। আদিল রশিদ আর মইন আলিকে এবার লাই-ডিটেক্টর পরীক্ষা বসতে হল। তাও আবার একসঙ্গে। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড ক্রিকেটারদের জন্য এমন পরীক্ষার ব্যবস্থা করেছিল। ইসিবি তাদের ফেসবুক পেজে একটি ভিডিও পোস্ট করেছে। তাতে দেখা যাচ্ছে আদিল ও মইন লাই-ডিটেক্টরের সামনে বসে রয়েছেন। দুজনেই কখনও হাসছেন, কখনও আবার সিরিয়াস হয়ে প্রশ্নের উত্তর দিচ্ছেন। পুরো ব্যাপারটা যে মজার ছলে হয়েছে তা নয়। কিছু কিছু ক্ষেত্রে ইংল্যান্ডের এই দুজন ব্যাটসম্যানকে কঠিন প্রশ্নের উত্তরও দিতে হয়েছে। তবে মজার প্রশ্নই মূলত বেশি ছিল। যেমন-আদিলকে প্রশ্ন করা হয়, তুমি কী কখনও টিম শাওয়ারের নিচে দাঁড়িয়ে মূত্রত্যাগ করেছো? আবার মইনকে প্রশ্ন করা হয়, তুমি কি নিজেকে ইংল্যান্ড দলের সেরা ফুটবলার বলে মনে করো? আদিল ও মইন একে অপরকে প্রতিটা প্রশ্ন করেছেন লাই-ডিটেক্টর মেশিনে হাত রেখে।

আরও পড়ুন-  উইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজে নেই বিরাট, ধোনি

আজ প্রেমদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ ম্যাচ খেলতে নামছে ইংল্যান্ড। একমাত্র টি-২০ ম্যাচ খেলে উঠে শ্রীলঙ্কা ও ইংল্যান্ড মুখোমুখি হবে টেস্ট সিরিজে। ৬ নভেম্বর থেকে গলে শুরু হবে টেস্ট সিরিজ। 

 

.