MS Dhoni: গিনেস বুকে ধোনি! বিশ্বকাপের ব্যাটই এখন সবচেয়ে দামি, অঙ্ক শুনলে মাথা ঘুরে যাবে

MS Dhoni most expensive cricket bat in 2011 World Cup final: বিশ্বকাপে খেলা ধোনির ব্যাটটিই এখন বিশ্বের সবচেয়ে দামি। নিলামে ব্যাটটি যে দামে বিক্রি হয়েছে, তা গিনেস বিশ্বরেকর্ড করে ফেলল।  

Updated By: Aug 10, 2023, 05:52 PM IST
MS Dhoni: গিনেস বুকে ধোনি! বিশ্বকাপের ব্যাটই এখন সবচেয়ে দামি, অঙ্ক শুনলে মাথা ঘুরে যাবে
ধোনির ব্যাটে লেখা হল ইতিহাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নুয়ান কুলাসেকেরার (Nuwan Kulasekara) বলটা লং-অনের ওপর দিয়ে গ্যালারিতে উড়ে গেল। এমএস ধোনি (MS Dhoni) শুধু রিফ্লেক্সে ব্যাটটি ঘোরালেন, কিছুক্ষণ দাঁড়িয়ে ছিলেন চুপ করে, তারপর মিষ্টি করে হাসলেন। সবটা যেন ছবির মতো আজও। কোটি কোটি ভারতবাসীর হৃদয়ে, আজীবনের জন্য খোদাই হয়ে গিয়েছিল ধোনির ওই ছক্কা। যা ২০১১ সালের ২ এপ্রিল মুম্বইয়ের ওয়াংখেড়েতে, ভারতকে ২৩ বছর পর এনে দিয়েছিল বিশ্বকাপ (ICC World Cup 2011)। ধোনির ওই ছক্কা হাঁকানো ব্যাটটি এবার প্রকৃত অর্থেই হয়ে গেল মহামূল্যবান। ২০১১ সালের ১৮ জুলাই লন্ডনের 'ইস্ট মিটস ওয়েস্ট' চ্য়ারিটি ডিনারে ব্যাটটি নিলামে উঠেছিল। আরকে গ্লোবাল শেয়ার্স অ্যান্ড সিকিউরিটিজ (R K Global Shares And Securities Ltd) ব্যাটটি কিনেছে ১০০,০০০ পাউন্ডে। ভারতীয় মুদ্রায় যা ১ কোটি ৫ লক্ষ ৫২ হাজার ৪১৬ টাকা। গিনেস বিশ্বরেকর্ড (Guinness Book of World Records) জানিয়ে দিল যে, এই ব্যাটই বিশ্বের সবচেয়ে দামি ব্য়াট। ঘটনাচক্রে ধোনির ওই গ্যারি নিকোলস লেজেন্ডের (Gray Nicolls Legend) বিশেষ ইংলিশ উইলো ব্যাটটির দাম ছিল প্রায় এক লক্ষ টাকা।

আরও পড়ুন: Prithvi Shaw: ২৮ চার ১১ ছয়ে ১২৯ বলে ২০০! বিলেতে বিস্ফোরক পৃথ্বী, 'ভারতীয় নির্বাচকরা...'

ট্রফির নিরিখে দেশের সর্বকালের শ্রেষ্ঠ অধিনায়ক ধোনি। তিনি নিজেকে নিয়ে গিয়েছেন গগনচুম্বী উচ্চতায়। ধোনি নিজেকে বাইশ গজের সর্বকালের অন্যতম সেরা উইকেট-কিপার ব্যাটার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। জনপ্রিয়তার নিরিখে বিশ্বের প্রথমসারির অ্যাথলিটদের মধ্যে আজও ধোনির নাম উচ্চারিত হয়। ইনস্টাগ্রামে কার্যত নিস্ত্রিয় ধোনির ফলোয়ার্স সংখ্যা ৪৪.২ মিলিয়ন। স্টক গ্রো সম্প্রতি ধোনির মোট সম্পত্তির পরিমাণের রিপোর্ট নিয়ে এসেছে সামনে। যা চোখ কপালে তুলবে। ধোনি তাঁর ক্রিকেট কেরিয়ারে অধিকাংশ সময়ই ছিলেন বোর্ডের এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটার। ধোনি ২০২০ সালের স্বাধীনতা দিবসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বুট জোড়া তুলে রাখলেও, খেলা চালিয়ে যাচ্ছেন আইপিএলে। আইপিএলের বেতন ছাড়াও একাধিক ব্র্যান্ড এনডোর্সমেন্ট করেন তিনি। রয়েছে নিজস্ব প্রোডাকশন হাউস, হোটেল ব্যবসা ও  বেঙ্গালুরুতে স্কুল। আইপিএলে প্রতি ম্য়াচ খেলার জন্য ক্য়াপ্টেনের পকেটে ঢোকে ৮৫.৭১ লক্ষ টাকা। ঝাড়খণ্ড সরকারকে, যে মানুষটা চলতি অর্থবর্ষে শুধু অ্যাডভান্স ট্যাক্সই দিয়েছেন ৩৮ কোটি টাকা, তাহলে তার মোট সম্পত্তি কত হতে পারে! ধোনি বছরে ১৩০ কোটি টাকার ওপরেই উপার্জন করেন। ব্র্যান্ড প্রমোশনের অন্যতম বিশ্বস্ত মুখ ধোনি। Dream11, GoDaddy, Mastercard, Yippee Noodles, Gulf Engine Oil এর বিজ্ঞাপন করার জন্য তিনি পেয়ে থাকেন প্রায় ৫০ কোটি টাকা। প্রতিটি ব্র্যান্ড এনডোর্সমেন্টের জন্য তিনি নিয়ে থাকেন চার থেকে ছয় কোটি টাকা। ধোনির একটি ফার্মহাউস রয়েছে রাঁচিতে। সাত একর বিস্তৃত সেই রাজপ্রাসাদের মূল্য প্রায় ৬ কোটি টাকার কাছাকাছি। এছাড়াও ধোনির কাছে বিশ্বের তাবড় ব্র্যান্ডের গাড়ি ও বাইক রয়েছে। যার মূল্যও কোটি কোটি টাকা। ধোনির মোট সম্পত্তির পরিমাণ প্রায় ১০৪০ কোটি টাকা বলেই জানাচ্ছে স্টক গ্রো।

আরও পড়ুন: Yuvraj Singh | ICC World Cup 2023: কাপের কোনও আশাই দেখছেন না যুবি! চোখে আঙুল দিয়ে দেখালেন রোহিতদের রোগ

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.