বারবার আটবার ফরাসি ওপেন জিতে ইতিহাস নাদালের

Last Updated: Sunday, June 9, 2013 - 21:11

আটবার ফরাসি ওপেন জিতে টেনিস বিশ্বে নতুন ইতিহাস লিখলেন রাফায়েল নাদাল। রবিবার স্বদেশীয় ডেভিড ফেরেরাকে হারিয়ে স্পেনের নাদালই প্রথম খেলোয়াড় হিসাবে কোনও গ্র্যান্ডস্লাম প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলেন। ক্লে কোর্টের মহারাজা ফাইনালে স্ট্রেট সেটে উড়িয়ে দিলেন ফেরেরাকে। নাদাল জিতলেন ৬-৩, ৬-২, ৬-৩। এই নিয়ে পরপর চারবার ফরাসি ওপেন জেতা হয়ে গেল তাঁর। মোট ১২টি গ্রান্ডস্লাম জিতে টপকে গেলেন কিংবদন্তি বিয়ন বর্গকে, আর ছুঁলেন রয় এমার্সনকে। রাফার সামনে এখন শুধু পিট সাম্প্রাস (১৪), রজার ফেডেরার (১৭)।
২০০৫ সালে প্রথমবার ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন হন নাদাল। এরপর একমাত্র ২০০৯ সালে চতুর্থ রাউন্ডে হারা ছাড়া এই প্রতিযোগিতায় ৯ বছরে আর হারেননি রাফা। কোনও একটা বিশেষ প্রতিযোগিতা এক ক্রীড়াবিদের এত ধারাবাহিক সাফল্য সত্যিই বিরল। এই নিয়ে টানা চারবার ফরাসি ওপেনের খেতাব হাতে তুললেন স্পেনের এই মহাতারকা।
 
আজকের জয়টা নাদালের টেনিস কেরিয়ারের অন্যতম সেরা হিসাবে দেখা হচ্ছে এর কারণ, তাঁকে লড়তে হয়েছে নিজের সঙ্গে, সমালোচকদের দাঁত-নখের বিরুদ্ধে আর মিথের মিথ্যা প্রমাণের দায় থেকে। গত বছর উইম্বডনের দ্বিতীয় রাউন্ডে অখ্যাত লুকাস রাসোলের কাছে হার আর মারাত্মক চোটের জন্য অনেকেই বলেছিল রাফা এক্সপ্রেস থেমে গেল। দীর্ঘ তিন মাস বিছানা ছেড়ে উঠতেই পারেননি রাফা। সাতমাস পর যখন কোর্টে ফিরলেন তখন তিনি রীতিমত খোঁড়াচ্ছেন। কিন্তু তখনও বলেছিলেন দেখবেন আমি ঠিক জিতবই। সেটা হল জকোভিচ যে সময়ে রাজ করছেন, সেই সময়ই তাঁকে সেমিফাইনালে হারিয়ে জিতলেন। জিতলেন সমালোচকদের বিরুদ্ধে, যারা বলেছিলেন এগারোতেই থেমে গেল রাফা এক্সপ্রেস। আর হারালেন মিথকে, যেটা বলে টেনিসের পেশাদার সার্কিট এত নির্মম যে তুমি একবার চোট পেলে কী শেষ হয়ে গেলে।
নাদালের ১২ গ্র্যান্ডস্লাম--
ফরাসি ওপেন- ৮ বার
অস্ট্রেলিয়ান ওপেন- ১ বার
উইম্বলডন - ২বার
ইউএস ওপেন- ১ বার

নাদালের ম্যাচ দেখতে হাজির ছিলেন উসেইন বোল্ট। খেলার মাঝপথে নাদালের এক অন্ধ ভক্ত দর্শকের পাগলামোতে খেলায় ব্যাঘাত ঘটে (ছবিতে)



First Published: Sunday, June 9, 2013 - 21:36


comments powered by Disqus