Australian Open: অভিজ্ঞতার দাম কী, টানা তিনবার খেতাব জিতে বোঝালেন 'জোকার'

রাজার সামনে দাঁড়ায় কার ক্ষমতা! তবুও রাশিয়ার ড্যানিল মেদভেদেভের ইচ্ছাশক্তি চাকা উল্টোদিকে ঘোরাতে পারে বলে মনে করেছিলেন কেউ কেউ।

Edited By: সুমন মজুমদার | Updated By: Feb 21, 2021, 07:24 PM IST
Australian Open: অভিজ্ঞতার দাম কী, টানা তিনবার খেতাব জিতে বোঝালেন 'জোকার'

নিজস্ব প্রতিবেদন- Hard Court-এর বাদশা! কী বলবেন তাঁকে! গণ্ডিতে বোধ হয় তাঁকে আর বেঁধে ফেলা যাবে না। রাফায়েল নাদাল, রজার ফেডেরারদের যেমন যায় না। রজার-নাদালের গ্র্যান্ডস্ল্যাম জয়ের সংখ্যা ২০। মহাবিশ্বে যা এখনও সর্বাধিক। সেই তাঁদের ছুঁতে আর কতই বা দূরে নোভাক জকোভিচ (Novak Djokovic)! মাত্র দুকদম। তাও তাঁর যা গতি, ২০ ছুঁলেন বলে! নোভাক জকোভিচকে এখন আর গণ্ডিতে বাঁধা যায় না, সত্যি। তিনি এখন বিশাল টেনিস বিশ্বের সম্রাট হওয়ার দাবি রেখে বসে আছেন। জকোভিচ রাজার মতোই আবার আরও এক হিরে মুকুটে গাঁথলেন। এবার অস্ট্রেলীয় ওপেন  (Australian Open) জয়। ২০১৯, ২০২০ ও ২০২১। টানা তিনবার। 

রাজার সামনে দাঁড়ায় কার ক্ষমতা! তবুও রাশিয়ার ড্যানিল মেদভেদেভের (Daniil Medvedev) ইচ্ছাশক্তি চাকা উল্টোদিকে ঘোরাতে পারে বলে মনে করেছিলেন কেউ কেউ। ভাবনার কারণও ছিল অবশ্য। এই মেদভেদেভ আবার গ্রিসের স্তেফানো সিসিপাসকে হারিয়েছিলেন। যে স্তেফানো এই টুর্নামেন্টেই রাফায়েল নাদালকে হারিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন। মেদভেদেভের ভাগ্য বড় মঞ্চে সঙ্গ দেয় না। এর আগেও ২০১৯ সালে ইউএস ওপেনের ফাইনালে পৌঁছেছিলেন তিনি। কিন্তু বারবার ফাইনালে খেই হারিয়ে ফেলছেন এই তরুণ যোদ্ধা। এই মুহূর্তে বিশ্বের এক নম্বর টেনিস তারকা জকোভিচের সামনে পড়ে শুরুতে অবশ্য টালমাটাল অবস্থা হয়নি তাঁর। তবে ফাইনালে সময় গড়াতেই জোকার বুঝিয়েছেন, অভিজ্ঞতা মহার্ঘ এক জিনিস। বহু লড়াই জিতে, হার থেকে শিক্ষা নিয়ে যা সঞ্চয় করতে হয়। 

আরও পড়ুন-  Ind vs Eng: বিশ্বের সবচেয়ে বড় Stadium ভারতে, মাঠে ঢুকেই হা তারকা ক্রিকেটাররা

প্রথম সেটটা জিততেই যা কষ্ট করতে হল জকোভিচকে। সেটের ফল হল 7-5। পরের দুটো 6-2, 6-2। সোজা সেটে মেদভেদের হার। তার পর রড লেভার অ্যারেনায় জকোভিচের শ্রেষ্ঠত্বের মাদকতা ছড়াল। সেই পরিচিত আস্ফালন, সেই চেনা হুঙ্কার। জোকার যেন বুঝিয়ে দিলেন, হাসিমুখে থাকলেও তিনি ভেতরে ইস্পাতের মতো কঠিন মনোবল পুষে রাখেন। অদম্য ইচ্ছাশক্তি ও জেদ তাঁর শিশুসুলভ হাসির মধ্যেই আবর্তিত হয়। আর সেসব আছড়ে পড়ে কোর্টে নামলেই। কেরিয়ারের ১৮তম গ্র্যান্ডস্ল্যাম জিতলেন জোকার। হাসলেন, চোয়াল শক্ত করলেন, মুঠো করা হাত ছুঁড়লেন আকাশে। কত অনুভূতি, কত আবেগ জড়াল তাঁর সেই একের পর এক অভিব্যক্তিতে। ন-বারের অস্ট্রেলীয় ওপেন জয়ী। তাঁকেই মানায়, যিনি জোকার সেজে থাকেন। অথচ খুনে মানসিকতা হাসির আড়ালে লুকিয়ে রাখতে পারেন। জকোভিচ, জোকার, যা-ই বলুন! সেরা বলে তো মানতেই হবে, তাই না?

.