জাতীয় ইভেন্টে প্যারা অ্যাথলিটদের দুরাবস্থা, রিপোর্ট তলব করে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থার আশ্বাস কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর

জাতীয় ইভেন্টে প্যারা অ্যাথলিটদের প্রতি বৈষম্যমূলক আচরণে নিন্দার ঝড় দেশ জুড়ে। প্যারা অ্যাথলিট প্রতিযোগিতা চলছে অথচ খেলোয়াড়দের থাকার বন্দোবস্ত দেখলে চমকে উঠছে সকলে। জাতীয় স্তরের প্রতিযোগিতার আয়োজনের এই হাল দেখে স্তব্ধ সর্বস্তরের মানুষ। একটি নির্মীয়মান বহুতলের একটি ছোট্ট ঘরে রাখা হয়েছে অ্যাথলিটদের। মাটিতেই বিছানা করে রাত কাটাতে হচ্ছে অ্যাথলিটদের। এসির কথা ছাড়ুন, ঘরে পাখা পর্যন্ত নেই। তার উপর মশার উত্পাত তো আছেই। অ্যাথলিটদের যাতায়াতের জন্য স্লোপ করা হয়েছে প্লাইউডের একটি টুকরো দিয়ে। যা যথেষ্ট বিপজ্জনক। তাই এভাবেই সিঁড়ি দিয়ে নামতে হচ্ছে অ্যাথলিটদের।

Updated By: Mar 23, 2015, 09:38 AM IST
জাতীয় ইভেন্টে প্যারা অ্যাথলিটদের দুরাবস্থা, রিপোর্ট তলব করে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থার আশ্বাস কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর

ওয়েব ডেস্ক: জাতীয় ইভেন্টে প্যারা অ্যাথলিটদের প্রতি বৈষম্যমূলক আচরণে নিন্দার ঝড় দেশ জুড়ে। প্যারা অ্যাথলিট প্রতিযোগিতা চলছে অথচ খেলোয়াড়দের থাকার বন্দোবস্ত দেখলে চমকে উঠছে সকলে। জাতীয় স্তরের প্রতিযোগিতার আয়োজনের এই হাল দেখে স্তব্ধ সর্বস্তরের মানুষ। একটি নির্মীয়মান বহুতলের একটি ছোট্ট ঘরে রাখা হয়েছে অ্যাথলিটদের। মাটিতেই বিছানা করে রাত কাটাতে হচ্ছে অ্যাথলিটদের। এসির কথা ছাড়ুন, ঘরে পাখা পর্যন্ত নেই। তার উপর মশার উত্পাত তো আছেই। অ্যাথলিটদের যাতায়াতের জন্য স্লোপ করা হয়েছে প্লাইউডের একটি টুকরো দিয়ে। যা যথেষ্ট বিপজ্জনক। তাই এভাবেই সিঁড়ি দিয়ে নামতে হচ্ছে অ্যাথলিটদের।

পুরুষ এবং মহিলা অ্যাথলিটদের জন্য রয়েছে শুধুমাত্র একটাই বাথরুম। বাথরুমে কল আছে, কিন্তু কলে জল নেই। খাওয়ার জলও ট্যাঙ্কার থেকে নিতে হয়। প্রশ্ন উঠছে চরম অব্যবস্থার মধ্যে কিভাবে আমরা একটি অ্যাথলিটের কাছে পদক জয়ের আশা করতে পারি? গণমাধ্যমে খবর ফাঁস হওয়ার পর নড়েচড়ে বসেছে ক্রীড়ামন্ত্রক। গোটা ব্যাপারটি খতিয়ে দেখা হবে বলে আশ্বাস দিয়েছেন ক্রীড়ামন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল। প্যারালিম্পিক ফেডারেশনও বিষয়টি খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করেছে।

জাতীয় স্তরের প্রতিযোগীতায় প্যারা-অ্যাথলিটদেরেই দুরাবস্থার কথা জানতে পেরে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী সর্বনন্দ সোনোয়াল রবিবার আয়োজকদের কাছ থেকে রিপোর্ট চেয়ে পাঠালেন। কথা দিয়েছেন আগামী ২৪ ঘণ্টার মধ্যে যথাযথ ব্যবস্থা নেবেন তিনি।  

সোনোয়াল প্যারালিম্পিক কমিটি অফ ইন্ডিয়া ও নিজের সচিবের কাছ থেকে বিস্তারিত রিপোর্ট তলব করেছেন।

''এই ইভেন্টে অব্যবস্থার অভিযোগ আমরা পেয়েছি। প্রতেক প্যারা অ্যাথলিটদের সুরক্ষা ও স্বচ্ছন্দ আমাদের প্রধান লক্ষ্য।'' জানিয়েছেন সোনোয়াল।

.