Pat Cummins | BGT 2023: বুক ভাঙল কামিন্সের, দেশে ফিরেই চরম দুঃসংবাদ, গদি হারালেন অস্ট্রেলিয়ার অধিনায়ক!

Pat Cummins' 4-Year Reign As No.1 Test Bowler Comes To An End: চার বছর পর সিংহাসন হারালেন প্যাট কামিন্স। তিনি আর এখন বিশ্বের এক নম্বর টেস্ট বোলার নন। কামিন্সের জায়গা নিলেন আরেক কিংবদন্তি। জেমস অ্যান্ডারসন এখন বিশ্বের এক নম্বর পেসার।  

Updated By: Feb 22, 2023, 05:53 PM IST
Pat Cummins | BGT 2023: বুক ভাঙল কামিন্সের, দেশে ফিরেই চরম দুঃসংবাদ, গদি হারালেন অস্ট্রেলিয়ার অধিনায়ক!
এক থেকে তিনে নেমে এলেন প্যাট কামিন্স

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যাট কামিন্স (Pat Cummins) আর বিশ্বের এক নম্বর টেস্ট বোলার নন। অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন ও বিশ্ববন্দিত জোরে বোলার দীর্ঘ চার বছর সিংহাসনে ছিলেন। বুধবার তাঁকে গদিচ্যুত করলেন আরেক কিংবদন্তি পেসার। এই মুহূর্তে বিশ্বের এক নম্বর জোরে বোলারের নাম জেমস অ্যান্ডারসন (James Anderson)। অ্যান্ডারসন তাঁর বর্ণময় ক্রিকেট কেরিয়ারে এই নিয়ে ছ'বার বিশ্বের এক নম্বর হলেন। ভাবতে অবাক লাগে যে, এই বছর কামিন্স পা দেবেন ৪১ বছরে। ৮৬৬ রেটিং পয়েন্ট নিয়ে ব্রিটিশ পেসার এসেছেন একে। দুয়ে ভারতের তারকা অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। তাঁর ঝুলিতে ৮৬৪ রেটিং পয়েন্ট। তিনে কামিন্স (৮৫৮), চারে অলি রবিনসন (Ollie Robinson) (৮২০) ও পাঁচে জসপ্রীত বুমরা (Jasprit Bumrah) (৭৯৫)। 

অ্য়ান্ডারসনের সম্বন্ধে নতুন করে কিছু আর বলার নেই। তিনি সর্বকালের অন্য়তম সেরা বোলার। ব্রেন্ডন ম্য়াকালামের কোচিংয়ে ইংল্যান্ড বিগত ১১টি টেস্টের মধ্যে ১০টি টেস্টই জিতেছে। ম্যাকালামের সেটআপে অ্যান্ডারসন বিরাট অংশ। এখনও পর্যন্ত অ্যান্ডারসন ৬৮২টি উইকেট নিয়েছে। টেস্ট ক্রিকেটে সর্বকালের সর্বাধিক উইকেট শিকারিদের তালিকায় তিনে অ্যান্ডারসন। একে ও দুইয়ে দুই স্পিন জাদুকর- মুথাইয়া মুরলীথরন (৮০০) ও শেন ওয়ার্ন (৭০৮)। অ্যান্ডারসনের বয়স এখন ৪০ বছর ২০৭ দিন। ১৯৩৬ সালে ক্ল্য়ারি গ্রিমেট এই বয়সে এসে বিশ্বের এক নম্বর টেস্ট বোলার হয়েছিলেন। তারপর হলেন অ্যান্ডারসন।

আরও পড়ুনBGT 2023: ধাক্কার পর ধাক্কা...কী হচ্ছে অস্ট্রেলিয়ার! দেশে ফিরলেন এই তারকাও, কে সামলাবেন স্পিন?

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের চলতি বর্ডার-গাভাসকর  ট্রফিতে ভারত ২-০ এগিয়ে ট্রফি ধরে রেখেছে। নাগপুরে প্রথম ম্যাচে ভারত ইনিংস ও ১৩২ রানে জিতেছিল। দ্বিতীয় টেস্টে দেশের রাজধানীতেও জয়ধ্বজা উড়িয়েছে টিম ইন্ডিয়া। রোহিত শর্মা অ্যান্ড কোং দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে প্যাট কামিন্সদের হারিয়েছে ৬ উইকেটে। পরিবারের এক সদস্য অসুস্থ হওয়ায়, দিল্লি টেস্টের পরেই দেশে ফেরেন কামিন্স। যদিও তৃতীয় টেস্টের আগেই তিনি ভারতে ফিরে আসবেন। দেশে ফিরেই তিনি গদি হারানোর খবর পেলেন। পয়লা মার্চ থেকে ইন্দোরের হোলকার স্টেডিয়ামে শুরু ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্ট। ৯ মার্চ থেকে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে শুরু হবে সিরিজের চতুর্থ তথা শেষ টেস্ট। লাল বলের ক্রিকেট শেষ হলেই দুই দল মুখোমুখি হবে তিন ম্য়াচের ওয়ানডে সিরিজে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.