পাঠ্যবইয়ে জায়গা পেলেন ১০০৯ রানের মালিক প্রণব

এমন একখানা প্রাপ্তির কথা প্রণব স্বপ্নেও কখনও ভাবেননি।

Updated By: Aug 2, 2018, 05:16 PM IST
পাঠ্যবইয়ে জায়গা পেলেন ১০০৯ রানের মালিক প্রণব

নিজস্ব প্রতিনিধি : প্রণব ধানওয়াড়েকে মনে আছে নিশ্চয়ই? ১০০৯ রানের মালিক। এই তো মাত্র দুবছর আগের কথা। এখনই কিন্তু তাঁর কথা স্মৃতি থেকে ফিকে হয়ে যাওয়ার কথা নয়। তবে ওই ১০০৯ রানের রেকর্ডের পর ভারতীয় ক্রিকেটের আকাশে তাঁকে আর সেভাবে জেগে উঠতে দেখা যায়নি। ফলে দেশের ক্রিকেট সার্কিটে আর দুবছর ধরে প্রণব ধানওয়াড়ে নামটাও শোনা যায়নি। 

আরও পড়ুন-  ক্রিকেটার থেকে মন্ত্রী হয়ে গায়ক! লক্ষ্মীরতন শুক্লার গলায় এবার কিশোরের গান

মুম্বইয়ের সেই প্রণব ধানওয়াড়ে এবার আরও একবার সংবাদের শিরোনামে উঠে এলেন। এক সকালে ঘুম থেকে উঠে বন্ধুর ফোন পেলেন প্রণব। বন্ধু তাঁকে জানাল, প্রণবের নাম ও তাঁর উপর লেখা একটি প্রচ্ছদ সে পাঠ্যবইতে দেখেছে। প্রথমে বন্ধুর কথা বিশ্বাস করেনি প্রণব। কিন্তু পরে সেই পাঠ্যবই খুলে অবাক হয়ে যান বিশ্বরেকর্ডের মালিক। সত্যি সত্যিই পাঠ্যবইয়ের দুটো পাতাজুড়ে তাঁর ছবি ও রেকর্ডের কথা লেখা। 

আরও পড়ুন-  জলে স্পিডবোটের মতো গতি দশ বছরের এই খুদের, ভাঙল ২৩ বছরের রেকর্ড

২০১৬-র জানুয়ারিতে স্কুলস্তরের টুর্নামেন্ট অনূর্ধ্ব-১৬ ভাণ্ডারি কাপে বিশ্বরেকর্ড করেছিলেন মুম্বইয়ের এই ব্যাটসম্যান। শচীন তেণ্ডুলকর থেকে শুরু করে সুনীল গাভাসকর, প্রণবের এমন রেকর্ড মুগ্ধ হয়ে ছিলেন। কল্যাণের কেসি গান্ধী স্কুলের হয়ে এই রেকর্ড করেছিলেন প্রণব। কল্যাণেরই আর্য গুরুকুলের বিরুদ্ধে। সেই প্রণব ধানওয়াড়ের  রেকর্ডের কথা এবার পড়তে হবে সিবিএসই বোর্ডের ছাত্র-ছাত্রী দের।

আরও পড়ুন-  এই নিয়ে ৮ বার! আবারও অশ্বিনের কাছেই ধরা দিলেন কুক

এমন একখানা প্রাপ্তির কথা প্রণব স্বপ্নেও কখনও ভাবেননি। নিজেই জানালেন সে কথা। ১০০৯ রানের মালিক বলছিলেন, ''আমার উপর আস্ত একটা অধ্যায় হবে সেটা কোনওদিন ভাবিনি। তাও দুটো গোটা পাতাজুড়ে আমার উপর লেখা, সঙ্গে আমার ছবি! বইটা এখনও ছাত্র-ছাত্রীদের হাতে পৌঁছায়নি। ওরা আমার এই রেকর্ডের কথা পড়ে কতটা আনন্দ পাবে জানি না।'' প্রসঙ্গত, পরের বছর থেকে সিবিএসই পাঠ্যবইয়ে প্রণব ধানওয়াড়ের এই অধ্যায় পড়তে হবে ছাত্র-ছাত্রীদের। বইটি আপাতত শিক্ষক-শিক্ষিকাদের পড়ার জন্য বোর্ডের তরফে পাঠানো হয়েছে। 

আরও পড়ুন-  ‘... ও যেখানে খুশি মরুক, আমি দেখতেও যাব না’

কিছুদিন আগেই শোনা গিয়েছিল, বিশ্বরেকর্ডের চাপ মাথায় নিয়ে আর খেলতে পারছেন না প্রণব। তাঁর কেরিয়ারের ক্ষতি করছে সেই ১০০৯ রানের ইনিংসটাই। প্রণব অবশ্য বলছিলেন, কঙ্গ লিগের জন্য প্রস্তুত হচ্ছি। ফিটনেস নিয়ে একটু চিন্তায় ছিলাম। সঙ্গে স্টান্স ও ব্যাট গ্রিপ নিয়ে প্রস্তুতি নিয়েছি দীর্ঘদিন ধরে। 

.