Prithvi Shaw: ২৮ চার ১১ ছয়ে ১২৯ বলে ২০০! বিলেতে বিস্ফোরক পৃথ্বী, 'ভারতীয় নির্বাচকরা...'

Prithvi Shaw Makes Heads Turn On Way To Become 1st Indian To Achieve Big Feat In England: বিলেতের মাটিতে বিস্ফোরক ইনিংস খেলে ফের খবরের শিরোনামে পৃথ্বী শ। প্রথম ভারতীয় হিসেবে করলেন বিরল নজির।

Updated By: Aug 10, 2023, 02:29 PM IST
Prithvi Shaw: ২৮ চার ১১ ছয়ে ১২৯ বলে ২০০! বিলেতে বিস্ফোরক পৃথ্বী, 'ভারতীয় নির্বাচকরা...'
ইতিহাস লেখার পর পৃথ্বী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৮ সালে ভারত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল পৃথ্বী শ'র (Prithvi Shaw) নেতৃত্ব। তখন তাঁকে বলা হচ্ছিল ভারতীয় ক্রিকেটের 'নেক্সট বিগ থিং'। ডানহাতি ব্য়াটার তাঁর স্কিল ও টেকনিকে চোখ কপালে তুলে দিয়েছিলেন বহু ক্রিকেট পণ্ডিতের! সেই বছর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেকেও সেঞ্চুরি পান পৃথ্বী। কিন্তু ভারতীয় দলের আগামীর তারা কোথাও যেন খসে গেল মধ্যগগণ থেকে। বিগত কয়েক বছরে পৃথ্বী আর পৃথ্বীর মধ্য়েই নেই। মাঠে ও মাঠের বাইরে একাধিক বিতর্ক তাঁর ছায়াসঙ্গী হয়েছে। ২০২০ সালে শেষবার তিনি খেলেছেন টেস্ট। ২০২১ সালে শেষবার তাঁকে দেখা গিয়েছে সীমিত ওভারের ক্রিকেটে। পৃথ্বী নিয়মিত ঘরোয়া ক্রিকেটে ও আইপিএলে। ২৩ বছরের মহারাষ্ট্রের ব্যাটার স্বপ্ন দেখছেন জাতীয় দলে প্রত্যাবর্তনের। সেই পৃথ্বীই ফের একবার বুঝিয়ে দিলেন কেন তাঁকে নিয়ে আজও আলোচনা হয়। বিলেতের মাটিতে বিস্ফোরক ইনিংস খেলে নির্বাচকদের দিলেন বার্তা!

আরও পড়ুন: ICC ODI World Cup 2023: ২৫ অগস্ট থেকে শুরু টিকিটি বিক্রি, শুধু এক ক্লিকেই পেয়ে যান সব প্রশ্নের উত্তর

পৃথ্বী ইংল্যান্ড'স ওয়ানডে কাপে সমারসেটের বিরুদ্ধে নর্দ্যাম্পটনশায়ারের হয়ে গত বুধবার বিস্ফোরক ইনিংস খেলেছেন। নর্দ্যাম্পটনের কাউন্টি গ্রাউন্ডে ইতিহাস লিখেছেন পৃথ্বী। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে এই প্রতিযোগিতায় ডাবল সেঞ্চুরি করার রেকর্ড করলেন পৃথ্বী। পাশাপাশি ২৩ বছরের ক্রিকেটার চেতেশ্বর পূজারার পর দ্বিতীয় ভারতীয় হিসেবে ১৫০ প্লাস স্কোর করলেন এই টুর্নামেন্টে। ওপেন করতে নেমে পৃথ্বী ৮১ বলে ১০০ করেছেন। ১২৯ বলে করেন ২০০। তিনি থামেন ১৫৩ বলে ২৪৪ রানে। পৃথ্বী কেরিয়ারের প্রথম কাউন্টি মরসুম খেলছেন এবার। লিস্ট এ দ্বি-শতরানের পথে তিনি হাঁকিয়েছেন ২৮টি চার, ১১টি ছয়। ১৫৯.৪৭-এর স্ট্রাইক রেটে করেছেন ব্যাট। পৃথ্বীর ব্যাটে তাঁর টিম আট উইকেট হারিয়ে ৪১৫ রান তুলেছিল। জবাবে সমারসেট ৩২৮ রানে গুটিয়ে যায়। নর্দ্যান্টস জিতে যায় ৮৭ রানে! লিস্ট এ ক্রিকেটে এই নিয়ে নয় নম্বর সেঞ্চুরি করলেন পৃথ্বী। ২০২০-২১ মরসুমে বিজয় হাজারে ট্রফির সেমিফাইনালে তিনি কর্ণাটকের বিরুদ্ধে ১৬৫ রান করেছিলেন। দেখতে দেখতে পৃথ্বী নর্দ্যান্টসের হয়ে খেলে ফেললেন ওয়ানডে কাপের তিনটি ম্যাচ।

দুরন্ত ইনিংস খেলে পৃথ্বী বড় কথা বলে দিয়েছেন। তিনি বলছেন, 'এখানে খেলে অবশ্যই অভিজ্ঞতা বাড়ছে। সত্যিই ভাবছি না ভারতীয় নির্বাচকদের নিয়ে। আমি এখানে ভালো সময় কাটাতে চাই দলের প্লেয়ার ও সাপোর্ট স্টাফদের সঙ্গে। নর্দ্যাম্পটনশায়ার আমাকে সুযোগ দিয়েছে। আমার সত্যিই খুব ভালো দেখভাল করছে। আমি উপভোগ করছি। সত্যি বলতে মাথার মধ্যে ২২৭ ঘুরছিল। আমি হোয়াইটম্য়ানকে বলেছিলাম ২২৭ আমার সর্বোচ্চ স্কোর এখনও পর্যন্ত। তবে এই জয় দলীয় প্রচেষ্টার ফসল। আমি সবসময় চেষ্টা করি দেশকে ম্যাচ জেতানোর। আমি এমন একজন প্লেয়ার, যার কাছে দল সবার আগে। এরকম রান করলে যদি, আমার দল জেতে, তাহলেই আমি সেই চেষ্টাই চালিয়ে যাব।' এখন দেখার পৃথ্বী ভারতীয় দলে কবে প্রত্যাবর্তন করেন।

আরও পড়ুন: Prithvi Shaw: 'কোনও বন্ধু নেই, ভয় লাগে খুব', মনের সঙ্গে লড়ছেন একাকী ক্রিকেটার, আঁধারে ব্রাত্যজন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 
 

.