Prithvi Shaw: 'কোনও বন্ধু নেই, ভয় লাগে খুব', মনের সঙ্গে লড়ছেন একাকী ক্রিকেটার, আঁধারে ব্রাত্যজন!

Prithvi Shaw On Mental Struggles After Getting Dropped: পৃথ্বী শ দীর্ঘদিন ভারতীয় দলের ভাবনাচিন্তার বাইরে। দল থেকে বাদ পড়ার পর থেকে মহারাষ্ট্রের ক্রিকেটার লড়ছেন মনের সঙ্গে। বলছেন তাঁর আজ কোনও বন্ধু নেই।

Updated By: Jul 18, 2023, 07:35 PM IST
Prithvi Shaw: 'কোনও বন্ধু নেই, ভয় লাগে খুব', মনের সঙ্গে লড়ছেন একাকী ক্রিকেটার, আঁধারে ব্রাত্যজন!
অকপট পৃথ্বী শ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  ২০১৮ সালে ভারত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল পৃথ্বী শ'র (Prithvi Shaw) নেতৃত্ব। তখন তাঁকে বলা হচ্ছিল ভারতীয় ক্রিকেটের 'নেক্সট বিগ থিং'। ডানহাতি ব্য়াটার তাঁর স্কিল ও টেকনিকে চোখ কপালে তুলে দিয়েছিলেন বহু ক্রিকেট পণ্ডিতের! সেই বছর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেকেও সেঞ্চুরি পান পৃথ্বী। কিন্তু ভারতীয় দলের আগামীর তারা কোথাও যেন খসে গেল মধ্যগগণ থেকে। বিগত কয়েক বছরে পৃথ্বী আর পৃথ্বীর মধ্য়েই নেই। ২০২০ সালে শেষবার তিনি খেলেছেন টেস্ট। ২০২১ সালে শেষবার তাঁকে দেখা গিয়েছে সীমিত ওভারের ক্রিকেটে। পৃথ্বী নিয়মিত ঘরোয়া ক্রিকেটে ও আইপিএলে। ২৩ বছরের মহারাষ্ট্রের ব্যাটার স্বপ্ন দেখছেন জাতীয় দলে প্রত্যাবর্তনের। এই মুহূর্তে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে তিনি। সেখান থেকেই এক স্পোর্টস ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন যে, ভারতীয় দল থেকে বাদ পড়ার পর থেকে মনের অসুখে আক্রান্ত তিনি। তাঁর একাকী লড়াইতে পাশে নেই কোনও বন্ধু।

আরও পড়ুন: Sunil Gavaskar: 'কোনও চুক্তিই করা হবে না, পারফরম্য়ান্স বুঝেই পয়সা!' শায়েস্তার দাওয়াই সানির

আইপিএল সিক্সটিনেও পৃথ্বী ফর্মে না থাকায় সব ম্যাচে সুযোগ পাননি। আট ম্যাচে করেছেন মাত্র ১০৬ রান। পৃথ্বী সেই সাক্ষাৎকারে বলেন, 'আমি যখন বাদ পড়েছিলাম, তখন জানতাম না কারণটা। কেউ বলেছিল কারণ হতে পারে ফিটনেস। কিন্তু আমি এই মুহূর্তে বেঙ্গালুরুর এনসিএ-তে রয়েছি। সবরকম পরীক্ষায় পাশ করেই আবার রান করতে চাই। টি-২০ দলে ফিরতে চাই। কিন্তু আমি আবারও ওয়েস্ট ইন্ডিজ সফরে সুযোগ পাইনি। আমি হতাশ হয়েছি ঠিকই। কিন্তু এগিয়ে যেতে হয়। আমার কিছু করার নেই। কারোর সঙ্গে আমি লড়াই করতে পারি না।' মনের সঙ্গে লড়াইয়ের প্রসঙ্গে পৃথ্বী বলেন, 'একজন ব্য়ক্তি হিসেব যদি বলেন, তাহলে আমি নিজের জোনে থাকতে চাই। মানুষ আমার ব্যাপারে অনেক কিছু বলে। কিন্তু যারা আমাকে চেনে, তারা জানে আমি কেমন! আমার কোনও বন্ধু নেই। আমার বন্ধু তৈরি করতেও ভালোলাগে না। এই প্রজন্মের সঙ্গে এটাই হচ্ছে। নিজের ভাবনা কারোর সঙ্গে ভাগ করে নিতে পারি না। আমাকে যদি ব্যক্তিগত ভাবে জিজ্ঞাসা করেন, তাহলে বলব, নিজের ভাবনা প্রকাশ করতে ভয় লাগে। পরের দিনই সোশ্যাল মিডিয়ায় জানাজানি হয়ে যাবে। আমার খুবই কম বন্ধু আছে। হয়তো হাতে গোনা এক-দু'জন। এমনকী তাদের সঙ্গেও সব ভাগ করতে পারি না। কিছু জিনিসই পারি।'

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টে ডমিনিকায় সেঞ্চুরি করেছিলেন যশস্বী জয়সওয়াল। যশস্বীর প্রশংসা করার ফাঁকেই, পৃথ্বীর প্রাক্তন হেডস্যার রিকি পন্টিং জানিয়ে দেন যে তাঁর শিষ্য আবার ফিরে আসবে। পন্টিং আইসিসি রিভিউ অনুষ্ঠানে বলেছিলেন, 'যদি ঘড়ির কাঁটা কয়েক বছরে পিছনে ঘুরিয়ে দেওয়া হতো, তাহলে আমি অবশ্য়ই এই ক্যাটেগরিতে পৃথ্বী শ'র নামটা রাখতাম। আমার এখনও মনে হয় যে, পৃথ্বী সেই জায়গায় ফিরে আসার ক্ষমতা রাখে। ও যদি করতে চায়। কারণ ওর প্রতিভা নিয়েও কোনও সন্দেহ নেই আমার।' এখন দেখার পৃথ্বী ফিরতে পারে কিনা দলে!

আরও পড়ুন: Team India: দুয়ারে মহাসংগ্রাম, আগরকর যাচ্ছেন দ্বীপপুঞ্জের দেশে, রাহুলদের সঙ্গে জরুরি বৈঠক!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.