Ranji Trophy 2022-23: ওড়িশার বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে বিতর্কে ইডেনের বাইশ গজ

টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন মনোজ। ৩৫ ওভারে ওড়িশা ৯৬ রান তোলে। দু’টি উইকেট নেয় বাংলা। আকাশ দীপ ১১ রানে ১ এবং ঈশান পোড়েল ৩০ রানে ১ উইকেট নিলেন। 

Updated By: Jan 24, 2023, 06:37 PM IST
Ranji Trophy 2022-23: ওড়িশার বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে বিতর্কে ইডেনের বাইশ গজ
ইডেনের বাইশ গজ নিয়ে বিরক্ত বাংলা শিবির। ছবি: সিএবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ম্যাচের আগের দিন বঙ্গ অধিনায়ক মনোজ তিওয়ারি (Manoj Tiwary) বিস্ফোরণটা ঘটিয়েছিলেন। ইডেন গার্ডেন্সের (Eden Gardens) বাইশ গজে বেশি জল দেওয়া হয়েছে। এমনকি প্র্যাকটিস উইকেটেও বাড়তি জল দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিসিসিআই-এর (BCCI) কিউরেটর অশোক বর্মা। তাঁর সেই ভুলের খেসারত দিল দুই দল। নজিরবিহীনভাবে ইডেনে নির্ধারিত সময় সকাল ৮:৪৫ মিনিট থেকে খেলা শুরু হওয়ার বদলে মাঠে বল গড়াল দুপুর ১টা নাগাদ। ফলে দুটি সেশন নষ্ট হওয়ার জন্য চলতি রঞ্জি ট্রফির নিয়মরক্ষার ম্যাচের প্রথমদিন মাত্র ৩৫ ওভার খেলা হল। 

বাংলা শিবির থেকে পিচ নিয়ে অসন্তোষ প্রকাশ করার পর থেকেই সিএবি (CAB) আসরে নামে। স্থানীয় মাঠ কর্মী বীরেন্দ্র কুমার সিং বলেন, "বোর্ড কিউরেটর অশোক বর্মা ১৮ জানুয়ারি এখানে এসেছেন। তাঁর নির্দেশ মতোই আমরা কাজ করেছি। উনি যা বলেছেন তাই করেছি। জল দেওয়া এবং পিচে রোলার চালানো ওঁর নির্দেশ মতোই হয়েছে। আমরা নিজে থেকে কিছু করিনি।" সিএবি সচিব নরেশ ওঝার প্রতিক্রিয়া, "এই বিষয়ে সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায়ের সঙ্গে আমরা কথা বলেছি। রঞ্জির নিয়ম অনুযায়ী পিচ বোর্ডের হাতে চলে যায়। অশোক বর্মা যে ভাবে বলেছেন, এখানকার কিউরেটররা সেভাবে কাজ করেছে। আমার মনে হয় বোর্ডের কিউরেটর বুঝতে পারেননি আমাদের এখানকার মাটিতে কতটা জল প্রয়োজন। আমাদের জন্য এটা একটা বিরাট শিক্ষা। তবে এখনই বোর্ডকে এই ব্যাপারে কিছু জানানো হচ্ছে না।" 

আরও পড়ুন: Shubman Gill and Virat Kohli: 'কিং কোহলি'-র কোন 'বিরাট' রেকর্ড ভেঙে দিলেন ফর্মের এভারেস্টে থাকা শুভমন?

আরও পড়ুন: Rohit Sharma, IND vs NZ: ২০২০-র পর ২০২৩, ১৬ ইনিংস বাদে শতরানের মুখ দেখলেন 'হিটম্যান'

যদিও এত বিতর্কের পরেও পিচ বিতর্ক নিয়ে মাথাঘামাতে রাজি নন হেড কোচ লক্ষ্মী রতন শুক্লা। তিনি দিনের খেলার শেষে বলেছেন, "আমরা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে আগেই পরের রাউন্ডে চলে গিয়েছি। সেটা না হলে কিন্তু চাপ হয়ে যেত। কারণ একটা ম্যাচের প্রথমদিনের চার ঘন্টা নষ্ট হওয়া বড় টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়ায়।' পিচ নিয়ে আর ভাবছে না বাংলা। টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন মনোজ। ৩৫ ওভারে ওড়িশা ৯৬ রান তোলে। দু’টি উইকেট নেয় বাংলা। আকাশ দীপ ১১ রানে ১ এবং ঈশান পোড়েল ৩০ রানে ১ উইকেট নিলেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.