Vinicius Jr: গায়ের রঙের জন্যই বারবার বিদ্ধ, অঝোরে কেঁদেছেন ভিনি, এবার তাঁর নেতৃত্বে ফিফা কমিটি!

Real Madrid winger Vinicius Jr to lead special FIFA anti-racism committee: রিয়াল মাদ্রিদের তারকা উইঙ্গার ভিনি জুনিয়র, সম্প্রতি গায়ের রঙের জন্য বারবার বিদ্ধ হয়েছেন। তবে আর বর্ণবাদ বরদাস্ত করবে না ফিফা। ভিনির নেতৃত্বে ফিফার বিশেষ কমিটি।  

Updated By: Jun 16, 2023, 01:56 PM IST
 Vinicius Jr: গায়ের রঙের জন্যই বারবার বিদ্ধ, অঝোরে কেঁদেছেন ভিনি, এবার তাঁর নেতৃত্বে ফিফা কমিটি!
ভিনির জন্য বিশেষ কমিটি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: গায়ের রং কালো! ঠিক এই কারণেই এই প্রজন্মের অন্যতম সেরা ফুটবলারকে বারবার কুকথা শুনতে হয়েছে। সাম্প্রতিক ইতিহাসে ভিনিসিয়াস জুনিয়রের (Vinicius Jr) চেয়ে বেশি কেউ বর্ণবিদ্বেষের শিকার হননি। গ্যালারি থেকে ভিনিকে করা হয়েছে বিদ্রুপ। রিয়াল মাদ্রিদের (Real Madrid) নক্ষত্র ব্রাজিলিয়ান উইঙ্গার, বারবার এই আক্রমণে ভেঙে পড়েছেন। মাঠেই অঝোরে কেঁদেছেন ভিনি। তবে ফুটবলে আর কোনও ভাবেই বর্ণবিদ্বেষকে জায়গা দেবে না ফিফা (FIFA)। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা বিশেষ বর্ণবাদ বিরোধী কমিটি তৈরি করল। ফিফা অ্যান্টি-রেসিজম কমিটির (FIFA anti-racism committee) কাজই হবে মাঠের মধ্যে কোনও প্রকার বর্ণবিদ্ধেষের আচরণ ঘটলে, অন্য়ায়কারীকে কঠোর শাস্তি দেওয়া। আর ফিফার এই বিশেষ কমিটির নেতৃত্বে দেবেন ভিনি। জানিয়ে দিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফ্যান্টিনো (Gianni Infantino)।

ইনফ্যান্টিনো সংবাদসংস্থা রয়টার্সকে বলেছেন, 'ফুটবলে আর কোনও বর্ণবিদ্ধেষ থাকবে না। যখনই এরকম ঘটনা ভবিষ্যতে ঘটবে, তখনই বন্ধ হয়ে যাবে খেলা। যথেষ্ট হয়েছে। আর নয়। আমাদের প্লেয়ারদের কথা শুনতে হবে। নিরাপদ পরিবেশের জন্য কাজ করতে হবে। আমার এই বিষয়ে অত্যন্ত সিরিয়াস। ফুটবলে বর্ণবাদের সমস্যা চিরতরে শেষ করার জন্য আমরা অত্যন্ত কঠোর শাস্তি দেব। আমরা আর বর্ণবাদ আর বরদাস্ত করা হবে না। ফিফার প্রেসিডেন্ট হিসেবে, ফিফা সভাপতি হিসেবে আমি মনে করি, এই ব্যাপারে আমার ব্যক্তিগত ভাবে ভিনির সঙ্গে কথা বলা প্রয়োজন।'

আরও পড়ুন: Ballon d'Or: 'ওর হাতেই উঠবে'! এবার Messi না Haaland? জানিয়ে দিলেন Ronaldo

বর্ণবাদ বিরোধী প্রচারের জন্য ব্রাজিলিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন নেতৃত্ব দেবে। ইনফ্যান্টিনো ভিনিসিয়ায় ও ব্রাজিল জাতীয় দলের সঙ্গে কথা বলেছে। ব্রাজিল দল গুয়েনার বিরুদ্ধে খেলবে বার্সেলোনায়। ফিফা এবার চরম চাপে রাখবে লা লিগা ও স্প্য়ানিশ ফুটবল অ্যাসোসিয়েশনকে। ভ্যালেন্সিয়ায় ভিনির সঙ্গে যা ঘটেছিল, তার প্রতিবাদে সারা বিশ্ব গর্জে উঠেছিল। ভিনি ফিফার বিশেষ কমিটির নেতৃত্ব পেয়ে বলেন, 'আমি সব জায়গা থেকে যে বিশাল সমর্থন পেয়েছি তার জন্য আমি অভিভূত এবং কৃতজ্ঞ। বর্ণবাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার জন্য আমাকে আরও শক্তি দেবে। এরপর যে কালো শিশুরা খেলতে আসবে, তাদের হয়তো আমার মতো সহ্যশক্তি নেই। আমি যে নির্যাতনের শিকার হয়েছি তা তাদের আর সহ্য করতে হবে না। ইনফ্যান্টিনো আমার সঙ্গে দেখা করেছেন। তাঁর সমর্থন জানিয়েছেন। আমার কাছে পরামর্শ চেয়েছিলেন যে,  ফিফা যে কমিটি তৈরি করছে তাতে কোন কোন খেলোয়াড়দের থাকা উচিত বলে আমি মনে করি। আমি মনে করি এটি গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় পদক্ষেপ। আমি আনন্দে তা গ্রহণ করেছি।' ফিফা সাফ বুঝিয়ে দিল যে, গায়ের রং নিয়ে কাউকে বিদ্ধ করা যাবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.