Sachin Tendulkar, IPL 2022: দলে জায়গা পেলেন না Virat-Rohit, কাকে নেতা হিসেবে বাছলেন ‘ক্রিকেট দেবতা’?

ক্রিকেটারদের নাম ও অতীত পারফরম্যান্স দেখে দল বাছাই করা হয়নি। এ বারের আইপিএল-এ (IPL 2022) পারফরম্যান্সের উপর নির্ভর করেই প্রথম একাদশ গড়েছেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)।

Updated By: May 31, 2022, 05:26 PM IST
Sachin Tendulkar, IPL 2022: দলে জায়গা পেলেন না Virat-Rohit, কাকে নেতা হিসেবে বাছলেন ‘ক্রিকেট দেবতা’?
কেমন হল সচিনের প্রথম একাদশ? দেখে নিন

নিজস্ব প্রতিবেদন: দুই মাসের উত্তেজক আইপিএল (IPL 2022) সবে শেষ হল। আর এরপরেই সেরা একাদশ বেছে নিলেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। বিরাট কোহলি (Virat Kohli) ও রোহিত শর্মা (Rohit Sharma) তাঁর কাছে খুবই প্রিয়। কিন্তু ক্রোড়পতি লিগে খারাপ ব্যাটিংয়ের জন্য ‘কিং কোহলি’ ও ‘হিটম্যান’-কে পছন্দের একাদশ থেকে বাদ দিলেন ‘ক্রিকেট দেবতা’। তাঁর দলের অধিনায়ক গুজরাত টাইটান্সকে (Gujarat Titans) আবির্ভাবেই ট্রফি দেওয়া হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)।

নিজের ইউটিউব চ্যানেলে বলেছেন, ‘ক্রিকেটারদের নাম ও অতীত পারফরম্যান্স দেখে দল বাছাই করা হয়নি। এই মরশুমের পারফরম্যান্সের উপর নির্ভর করেই দল তৈরি করা হয়েছে।’

নতুন নেতা হার্দিককে মজেছেন সচিন। সেটা তাঁর কথায় স্পষ্ট। মাস্টার ব্লাস্টার বলেছেন, ‘হার্দিকের নেতৃত্ব নজর কেড়ে নিয়েছে। ওর চিন্তাভাবনা খুব পরিষ্কার ছিল। আমি সবসময়েই বলি অনুশোচনা কর না, উদযাপন করো। তুমি যদি উদযাপন করতে পারো, তাহলে প্রতিপক্ষকে বোকা বানানো সম্ভব। হার্দিক শুরু থেকে শেষ পর্যন্ত সেটাই পালন করেছে। তাই সব বাধা টপকে ওর দল চ্যাম্পিয়ন হল।’

 

সচিনের দলে দুই ওপেনার জস বাটলার (Jos Buttler) ও শিখর ধাওয়ান (Shikhar Dhawan)। বাটলার এ বার ১৭ ম্যাচে সর্বাধিক ৮৬৩ রান করে গোলাপি টুপির মালিক হয়েছেন। সঙ্গে রয়েছে চারটি অর্ধ শতরান ও চারটি শতরান।‘গব্বর’-এর ব্যাট থেকে এসেছে ৪৬০ রান।  তিন নম্বরে ব্যাট রয়েছেন লখনউ সুপার জায়ান্টসের (Lucknow Super Giants) অধিনায়ক কেএল রাহুল (KL Rahul)। ১৫ ইনিংসে ৬১৬ রান করেছেন তিনি।

সচিন যোগ করেছেন, ‘কেল রাহুল এমন একজন ব্যাটার যে সিঙ্গলস নিতে পারে আবার দরকার হলে ছক্কা মারতেও পারে।‘ চার নম্বরের জন্য সচিন বেছে নিয়েছেন হার্দিককে। এ বার গুজরাতের হয়ে চার নম্বরে ব্যাট করে ১৫ ম্যাচে ৪৮৭ রান করেছেন হার্দিক।

ব্যাটিং অর্ডারে পাঁচে রয়েছেন ‘কিলার’ ডেভিড মিলার (David Miller)। লিয়াম লিভিংস্টোন (Liam LIvingstone) এবং দীনেশ কার্তিককেও (Dinesh Karthik) জায়গা দিয়েছেন ‘আধুনিক ক্রিকেটের ডন’।

 

সচিনের একাদশে বোলিং লাইনআপও দেখার মতো। রশিদ খান (Rashid Khan), মহম্মদ শামি (Mohammed Shami), যুজেবন্দ্র চাহালকে (Yuzvendra Chahal) বেছে নিয়েছেন তিনি। এ বার ১৭ ম্যাচে সর্বাধিক ২৭ উইকেট নিয়ে বেগুনি টুপির মালিক হলেন তিনি। জায়গা পেয়েছেন শুধুমাত্র কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) বিরুদ্ধে ১০ রানে ৫ উইকেট নেওয়া জসপ্রীত বুমরাও (Jasprit Bumrah)।

সচিনের আইপিএল একাদশ: জস বাটলার, শিখর ধাওয়ান, কে এল রাহুল, হার্দিক পাণ্ডিয়া, ডেভিড মিলার, লিয়াম লিভিংস্টোন, দীনেশ কার্তিক, রশিদ খান, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা এবং যুজেবন্দ্র চাহাল।

আরও পড়ুন: Wriddhiman Saha, IPL 2022: বদলে যাওয়া Hardik Pandya থেকে নিজের কামব্যাক, অকপট Gujrat Titans-এর ঋদ্ধি

আরও পড়ুন: Rohan Bopanna, French Open 2022: অবিশ্বাস্য জয়! ৪২ বছর বয়সে পুরুষদের ডাবলসের সেমিতে ভারতীয় তারকা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.