Wriddhiman Saha, IPL 2022: বদলে যাওয়া Hardik Pandya থেকে নিজের কামব্যাক, অকপট Gujrat Titans-এর ঋদ্ধি

এ ভাবেই তো কামব্যাক হয়। লেখা হয় রুপকথা। যেমনটা এ বারের আইপিএল-এ ঋদ্ধিমান সাহার (Wriddhiman Saha) সঙ্গে ঘটে গেল। ২৯ মে-র রাতে রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) বিরুদ্ধে শুভমন গিলের (Subhman Gill) ওই বিশাল ছক্কার পর থেকেই ওঁর জীবন একেবারে বদলে গিয়েছে।  

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: May 31, 2022, 04:19 PM IST
Wriddhiman Saha, IPL 2022: বদলে যাওয়া Hardik Pandya থেকে নিজের কামব্যাক, অকপট Gujrat Titans-এর ঋদ্ধি
একাধিক বিতর্ককে জয় করে আইপিএল ট্রফি হাতে ঋদ্ধিমান সাহা।

সব্যসাচী বাগচী 

এ ভাবেই মানুষের জীবন বদলে যায়। যে মানুষটা প্রথমদিনের আইপিলে মেগা নিলামে (IPL Auction 2022) অবিক্রিত ছিলেন, তাঁর হাতেই উঠল আইপিএল-এর (IPL Final Trophy) মহার্ঘ্য ট্রফি!

শুরুর দিকে তাঁর জায়গা ছিল গুজরাত টাইটান্সের (Gujarat Titans) ডাগ আউট। তিনিই কিনা বাকি ম্যাচগুলোতে (পড়ুন-প্রথম কোয়ালিফায়ার ও ফাইনাল ছাড়া) ওপেনার হিসেবে দলকে অন্য উচ্চতায় নিয়ে গেলেন!  

এ ভাবেই তো কামব্যাক হয়। লেখা হয় রুপকথা। যেমনটা এ বারের আইপিএল-এ ঋদ্ধিমান সাহার (Wriddhiman Saha) সঙ্গে ঘটে গেল। ২৯ মে-র রাতে রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) বিরুদ্ধে শুভমন গিলের (Subhman Gill) ওই বিশাল ছক্কার পর থেকেই ওঁর জীবন একেবারে বদলে গিয়েছে। অনেক ভোরে হোটেলে ফেরার পর থেকে সোমবার বিকেলের দিকে ছিল হার্দিক পান্ডিয়াদের (Hardik Pandya) সঙ্গে আহমেদাবাদ শহরে রোড শো। রাতের দিকে টিম ডিনার। ব্যস্ততা তুঙ্গে।

সেই পর্ব মিটিয়ে মঙ্গলবারের দুপুরে জি ২৪ ঘণ্টাকে টেলিফোনে একান্ত সাক্ষাৎকার দিলেন বঙ্গ ক্রিকেটের কাছে ব্রাত্য ঋদ্ধি। নিজের আইপিএল সফর থেকে বদলে যাওয়া অধিনায়ক হার্দিক, এবং সর্বোপরি একাধিক ‘বাতিল ঘোড়া’-দের নিয়েও আবির্ভাবে গুজরাতের চ্যাম্পিয়ন হওয়ার গল্প শোনালেন পাপালি।

প্রশ্ন) কেরিয়ারে পাঁচটা আইপিএল ফাইনাল। দুটিতে জয়। এই ফাইনাল কেন স্পেশাল?

ঋদ্ধি) এ বারের আইপিএল জয় সবার উপরে থাকবে। এখানে ক্রিকেট দুনিয়ার সব তাবড় ক্রিকেটাররা এসে খেলছে। সেখানে ট্রফি জেতার আলাদা অনুভূতি তো আছেই। তবে আমি ব্যক্তিগত মাইলস্টোন কিংবা এক্সপোজার নিয়ে একেবারেই চিন্তিত নই। দলের জন্য সময়ে পারফর্ম করতে পেরেছি। এটা ভেবেই ভাল লাগছে। শেষ দুটি ম্যাচে রান পেলে আরও ভাল লাগত।

প্রশ্ন) বিরাট কোহলি, রোহিত শর্মা, মহেন্দ্র সিং ধোনি ও দীনেশ কার্তিকের পর আপনি পঞ্চম ভারতীয় যিনি টানা ১৫টা আইপিএল খেললেন। ফিটনেসের রহস্য?

ঋদ্ধি) এই চার ভারতীয় ছাড়া এই তালিকায় আরও কয়েকজন বিদেশিও আছে। তবে যাই হোক, এত বছর লাগাতার খেলার জন্য সঠিক সময় ট্রেনিংয়ের সঙ্গে মানসিক দৃঢ়তা থাকা খুব জরুরি। এরসঙ্গে যোগ হয়েছে ওয়ার্ক এথিক্স ও নুন্যতম পারফরম্যান্স। সেগুলো বজায় রাখতে পেরেছি বলেই এতগুলো ফ্রাঞ্চাইজিতে খেলতে পারলাম।

Wriddhiman Saha

প্রশ্ন) হার্দিকের মধ্যে কতটা বদল দেখলেন?

ঋদ্ধি) অনেক বদল দেখলাম। মুম্বই ইন্ডিয়ান্সে খেলার সময় হার্দিক ও গুজরাতের অধিনায়ক হার্দিকের মধ্যে অনেক তফাৎ। মুম্বই ওকে ফিনিশার হিসেবে ব্যবহার করেছে। সেখানে মাত্র তিন-চার ওভার ব্যাট করার সুযোগ পেত। সঙ্গে ছিল বোলিং। এখানে শুরু থেকেই তিন কিংবা চার নম্বরে খেলেছে। এরসঙ্গে আবার দলকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব। তাই নিজের খেলার স্টাইল একেবারে বদলে ফেলেছিল। খেয়াল করে দেখবেন এ বার ১৫ ম্যাচে ৪৮৭ রান করলেও, বাউন্ডারি মেরেছে মাত্র ৪৯টা। ছয় মেরেছে ১২টা। ফলে বোঝা যাচ্ছে যে ও একটা দিক ধরে রেখে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিল। এবং শেষ পর্যন্ত থাকলে পুরনো মেজাজে শট খেলছিল। পুরোটাই কিন্তু দলের স্বার্থে। এরসঙ্গে যোগ হয়েছে বোলিং। ফাইনালে ওর বোলিংয়ের জন্যই কিন্তু রাজস্থান রয়্যালস বড় রান করতে পারেনি।  

প্রশ্ন) রোহিত শর্মার পর হার্দিক টিম ইন্ডিয়ার সীমিত ওভারের অধিনায়ক হতে পারেন? কেমন দেখলেন সামনে থেকে?

ঋদ্ধি) সেটা বলার আমি কেউ নই। হার্দিক ভারতীয় দলকে ভবিষ্যতে অধিনায়কত্ব করবে কিনা সেটা বিসিসিআই-এর শীর্ষ কর্তা ও জাতীয় নির্বাচক কমিটি ঠিক করবে।

প্রশ্ন) হার্দিক কি এই বড় দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তুত?

ঋদ্ধি) হার্দিককে তো আগে সুযোগ দিতে হবে। সুযোগ না দিলে ও নিজেকে ভারতীয় দলের নেতা হিসেবে কীভাবে প্রমাণ করবে! ও যে ভাল অধিনায়ক সেটা তো এই আইপিএল-এ দেখা গেল। এ বার বাকিটা বোর্ড কর্তাদের ব্যাপার।

Hardik Pandya

প্রশ্ন) আপনাদের নিয়ে শুরু থেকে অনেক নেতিবাচক মন্তব্য করা হয়েছিল। তবে দিনের শেষে গুজরাত কিন্তু দেখিয়ে দিল? আপনার মন্তব্য?

ঋদ্ধি) আইপিএল শুরু হওয়ার আগে থেকেই আমাদের নিয়ে অনেক নেতিবাচক কথা হয়েছিল। সবাই আমাদের দল নিয়ে একাধিক প্রশ্ন তুলেছিল। ফিনিশার সমস্যায় দল পড়বে বলে সবাই কথা বলছিল। কিন্তু দিনের শেষে সবাইকে আমরা ভুল প্রমাণিত করেছি। যে ম্যাচে যেমন খেলার দরকার তেমন পারফর্ম করেছি। আমাদের দল কোনও একজনের উপর ভরসা করে থাকেনি। সবাই কিছু না কিছু অবদান রেখেছে। আর এতেই এসেছে সাফল্য।  

প্রশ্ন) গুজরাত দলের একাধিক ক্রিকেটার তো 'বাতিল ঘোড়া'। কেউ জাতীয় দলে ব্রাত্য, অনেকের উপর তাদের পুরনো ফ্র্যাঞ্চাইজি ভরসা রাখেনি। আপনাদের নিজেদের উপর কতটা ভরসা ছিল?

ঋদ্ধি) এরসঙ্গে যোগ করুন যে অনেকে প্রথমদিন অবিক্রিতও ছিল। আসলে প্রথমদিনের অনুশীলন থেকেই গ্যারি কার্স্টেন, বিক্রম সোলাঙ্কি, আশিস ভাই, হার্দিক পান্ডিয়া সবাইকে খোলা মনে থাকতে বলেছিল। যার যেটা শক্তি সেটার উপর আরও কাজ করতে বলেছিল। এছাড়া আমরা কেউ শুরু থেকে ফাইনাল খেলার টার্গেট নিয়ে মাঠে নামিনি। প্রতিটা ম্যাচ নিয়ে ভাবতাম। হার্দিক এত বড় মাপের ক্রিকেটার হলেও সবার সঙ্গে মিলেমিশে গিয়েছিল। সবার মতামত নিত। সেইজন্য দল হিসেবে আমরা পারফরম্যান্স করতে পারলাম।  

Gujarat Titans with IPL Trophy

প্রশ্ন) এ বার তিনটি অর্ধ শতরান করেছেন। এর মধ্যে দুটি এসেছে দুই পুরনো দলের বিরুদ্ধে। সিএসকে না এসআরএইচ কোনটা আপনার বেশি কাছের?

ঋদ্ধি) একজন ব্যাটারের কাছে রান করাটাই তো আসল ব্যাপার। সেটা ধারাবাহিক ভাবে করতে পেরেছি বলে ভাল লাগছে। তবে যদি বিশেষ তৃপ্তির কথা বলেন, তাহলে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৩৮ বলে ৬৮ রানের ইনিংসকেই এগিয়ে রাখব। কারণ সেই ম্যাচে ১৯৬ রান তাড়া করছিলাম।

প্রশ্ন) প্রথমদিন নিলামে ডাক পেলেন না। এ বারও প্রথমদিকে নাগাড়ে বসে থাকার পর ভাবতে পেরেছিলেন যে আইপিএল বিজয়ী হবেন?

ঋদ্ধি) আগেও বলেছি যে প্রথমদিনের নিলামে ডাক না পাওয়ার জন্য অবাক হয়েছিলাম। তবে একেবারেই হতাশ ছিলাম না। আইপিএল না খেলতে পারলে সাময়িক ভাবে মন খারাপ হত। তবে হতশায় ঘরের এককোণে বসে থাকতাম না। কারণ আমার পরিবার আছে। ওদের সঙ্গে সময় কাটাতাম। এছাড়া গুজরাত টাইটান্সে যোগ দেওয়ার পর জানতে পেরেছিলাম যে শেষ দিনের নিলামে আমাকে নেওয়ার চিন্তাভাবনা করছিল টিম ম্যানেজমেন্ট। তবে এটার জন্য মহম্মদ শামিকে বিশেষ ধন্যবাদ দেব। কারণ নিলাম চলার সময় ও আশিস নেহরাকে মেসেজ করে আমাকে দলে নেওয়ার কথা বলেছিল।

Gujarat Titans with IPL Trophy

প্রশ্ন) গ্রুপ পর্যায়ে ১৪ ম্যাচের মধ্যে হার মাত্র চার ম্যাচে। সেই সময় সাজঘরের পরিবেশ কেমন ছিল?

ঋদ্ধি) আমরা জিততে বাড়তি উচ্ছ্বাস দেখাইনি। আবার হেরে গেলেও ভেঙে পড়িনি। বরং হেরে যাওয়ার পর নিজেদের ভুল নিয়েই আলোচনা হয়েছে। কারণ খেলার হেরে যাওয়াও খুব স্বাভাবিক ব্যাপার। এখানে হার্দিক অনেকটা মাহি ভাইয়ের দর্শন মেনে চলতো। আমরা হার-জিত নয়, বরং সঠিক পদক্ষেপ নেওয়ার দিকেই ফোকাস করতাম।

প্রশ্ন) গত দুই মাসে একাধিক বিতর্ক, গুজরাতের প্রথম একাদশে সুযোগ না পাওয়া, তারপরেও কামব্যাক। এগুলো ভাবলে বিস্ময় লাগে?

ঋদ্ধি) আমি কোনও বিতর্ক নিয়ে মাথাঘামাই না। আর যাবতীয় বিতর্ক আমাকে কেন্দ্র করে হলেও, আমি কিন্তু একটাও বিতর্কিত মন্তব্য করিনি। আমার কাজ হল মাঠে নেমে খেলা। মুখ বন্ধ রেখে সেটাই সৎ ভাবে করে গিয়েছি। আর যদি বলেন ফাইনাল জয়ের পর কয়েক ঘণ্টা কেটে যাওয়ার কথা, সেটা লাইফটাইম অভিজ্ঞতা হয়ে রইল। কোনও দল বিশ্বকাপ জিতলে কিংবা ক্লাব পর্যায়ে বড় প্রতিযোগিতা জিতলে টিভিতে এমন সেলিব্রেশন দেখেছি। আমাদের দেশে ও বিদেশে এমন উদাহরণ অনেক আছে। তবে এ বার নিজে সেই মুহূর্ত উপভোগ করলাম। হাজার হাজার সাধারণ মানুষের সামনে হুড খোলা বাসে চেপে এ বার নিজে সেটা উপলব্ধি করলাম। অসাধারণ অনুভূতি।  

আরও পড়ুন: Hardik Pandya, IPL Final 2022: Mumbai Indians-এর ব্রাত্য Hardik এখন Gujarat Titans-এর ইতিহাস লিখলেন

আরও পড়ুন: Wriddhiman Saha, IPL Final 2022: ট্রফি জিতেই নিন্দুকদের বিরুদ্ধে গর্জে উঠলেন ঋদ্ধি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.