সমাপ্ত হওয়ার পথে রূপকথার ক্রিকেট , নভেম্বরে ২০০ টেস্ট খেলার পর ২২ গজকে বিদায়ের সিদ্ধান্ত সচিন তেন্ডুলকরের

সব জল্পনার অবসান। ২০০ তম টেস্টের পর অবসর গ্রহণের কথা ঘোষণা করলেন সচিন তেন্ডুলকর। বোর্ডকে চিঠিতে এই কথা জানালেন মাস্টার ব্লাস্টার। বিসিসিআই টুইটে সচিনের অবসরের কথা সামনে আসে। নভেম্বরে ঘরের মাঠেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২য় টেস্টেই ২০০তম টেস্ট পূর্ণ হবে ক্রিকেটের জীবন্ত কিংবদন্তীর। তারপরেই অবসর নেবেন সচিন।

Updated By: Oct 10, 2013, 04:24 PM IST

জল্পনটাই সত্যি হল। নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০০ তম টেস্টের পর সমস্ত ধরনের ক্রিকট থেকে অবসর গ্রহণের কথা ঘোষণা করলেন সচিন তেন্ডুলকর। বোর্ডকে চিঠিতে এই কথা জানালেন মাস্টার ব্লাস্টার। বিসিসিআই টুইটের পর সচিনের অবসরের কথা সামনে আসে। নভেম্বরে ঘরের মাঠেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২য় টেস্টেই ২০০তম টেস্ট পূর্ণ হবে ক্রিকেটের জীবন্ত কিংবদন্তীর। তারপরেই অবসর নেবেন সচিন।
বিসিসিআইকে লেখা চিঠিতে সচিন লিখেছেন, '২৪ বছর ধরে ক্রিকেটের স্বপ্ন নিয়েই আমি বেঁচেছি। ক্রিকেট ছাড়া আমি আর কিছু ভাবতে পারি না। জানি না ক্রিকেট ছাড়া কী করে বাঁচব। ছোট বেলা থেকেই ভারতের হয়ে খেলার স্বপ্ন দেখেছি। আমার সেই স্বপ্নকে সত্যি করতে সাহায্য করার জন্য বিসিসিআইকে ধন্যবাদ। ধন্যবাদ আমার অসংখ্যা ভক্তদেরও।'
মাস্টার ব্লাস্টারের অবসরের সঙ্গে সঙ্গে ক্রিকেট দুনিয়ায় শেষ হয়ে যাবে একটা গোটা অধ্যায়। সমাপ্তি ঘটবে একটা যুগের। ক্রিকেটের প্রায় সব ইতিহাসই যাঁর ব্যাট থেকে জন্ম নিয়েছে, যিনি নিজেই ক্রিকেটের প্রতিষ্ঠান, তাঁর অবসরের সিদ্ধান্তের পিছনে বোর্ডের কোনও রকম রাজনীতির প্রভাব পড়েছে কী না তা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।

সচিনের রেকর্ড
টেস্টে রেকর্ডগুলি এক নজরে--১) সবচেয়ে বেশি ম্যাচ খেলা।
২) টেস্টে সর্বাধিক রান, ৩) বিদেশের মাটিতে খেলে বিশ্বে সর্বাধিক রানের রেকর্ড
৪) বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে ১২ হাজার, ১৩ হাজার, ১৪ হাজার রানের মাইলস্টোনে যাওয়া।
৫) বিদেশের মাটিতে সর্বাধিক শতরান (৫১)
৬) সবচেয়ে বেশি ১৫০ রানের ইনিংস
৭) বিশ্বের সব টেস্ট খেলিয়ে দেশের বিরুদ্ধে শতরান
৮) এক কেলেন্ডার বছরে সবচেয়ে বেশিবার শতরান করার রেকর্ড। (৬ বার)
টেস্টে সচিন (আজ পর্যন্ত)
টেস্ট-১৯৮, ইনিংস-৩২৭, রান-১৫,৮৩৭, গড়-৫৩.৮৬, সেঞ্চুরি-, অভিষেক-১৫ নভেম্বর, ১৯৮৯
 

.