সন্তানদের 'রামের বনবাস' দেখে আজ বড্ড মনখারাপ 'লজেন্স দিদি'-র

আন্তর্জাতিক নারী দিবসে যুবভারতীতে মনখারাপের বিকেলে ডুবে গেলেন ময়দানের 'লজেন্স দিদি'। রামের বনবাস হয়ে গেল আই লিগ ট্রফিটা। এবারও যে এল না লাল-হলুদ তাঁবুতে।

Updated: Mar 8, 2018, 07:30 PM IST
সন্তানদের 'রামের বনবাস' দেখে আজ বড্ড মনখারাপ 'লজেন্স দিদি'-র

সুখেন্দু সরকার: আন্তর্জাতিক নারী দিবসে যুবভারতীতে মনখারাপের বিকেলে ডুবে গেলেন ময়দানের 'লজেন্স দিদি'। রামের বনবাস হয়ে গেল আই লিগ ট্রফিটা। এবারও যে এল না লাল-হলুদ তাঁবুতে।

বৃহস্পতিবার আই লিগের শেষ দিনের শেষ লড়াইয়ে একসূত্রে বাঁধা ছিল পঞ্চকুলা, কোঝিকোড় থেকে কলকাতা। লিগের ক্লাইম্যাক্সে কঠিন অঙ্ক, অনেক সমীকরণ ছিল ঠিকই কিন্তু ও সব বোঝেন না 'লজেন্স দিদি'-মানে আগরপাড়ার যমুনা দাস। লাল-হলুদ ফুটবলারদের সন্তানের মতই ভালবাসেন নিঃসন্তান যমুনা দেবী। গত ২৬ বছর ধরে সেই ঝোলা ব্যাগে লজেন্স নিয়ে ইস্টবেঙ্গলের ম্যাচে গ্যালারিতে দেখা যায় তাঁকে। বৃহস্পতিবারও অন্যথা হয়নি। আন্তর্জাতিক নারী দিবসের রঙ লাগে নি, চেনা লাল-হলুদ রঙেই যুবভারতীতে প্রিয় দলের সমর্থনে এসেছিলেন 'লজেন্স দিদি' ।    

আরও পড়ুন- আই লিগ মিনারে মিনার্ভা

আসলে ইস্টবেঙ্গল ক্লাবকে মায়ের মতই ভালবাসেন 'লজেন্স দিদি'। আর ফুটবলারদের সন্তানস্নেহে ভালবাসার পরশ দিয়ে যান। এ দিন ইস্টবেঙ্গলের আই লিগ জয় দেখতেই মাঠে এসেছিলেন তিনি। সেটা হল না। তাই একরাশ দুঃখ নিয়ে মনখারাপের বিকেলে 'লজেন্স দিদি' বলছিলেন , "খুব মন খারাপ। এই ক্লাবটাকে কত ভালবাসি। জিততে পারল না। আজ বুকটা ফাঁকা ফাঁকা লাগছে। ১৪ বছর হয়ে গেল ..."

'লজেন্স দিদি'র দীর্ঘশ্বাস আর হতাশা কি পৌঁছল তাঁর সন্তানতুল্য ফুটবলারদের কাছে ? আন্তর্জাতিক নারী দিবসে লড়াই আর অনুপ্রেরণার প্রতীকী হয়েই হয়তো থেকে গেলেন যমুনা দিদি...

খেলার খবর জানতে দেখুন স্পোর্টস ২৪, রাত ৮ টা ৪০ মিনিটে। শুধুমাত্র ২৪ ঘণ্টায়