SAvsIND: Virat Kohli-র কোন মন্তব্যে মজে রয়েছেন Allan Donald?

দক্ষিণ আফ্রিকার বাউন্সি পিচে আগুন ঝরানোর জন্য ফুটছেন জসপ্রীত বুমরা, মহম্মদ শামি। 

Updated By: Dec 23, 2021, 05:56 PM IST
SAvsIND: Virat Kohli-র কোন মন্তব্যে মজে রয়েছেন Allan Donald?
হাড্ডাহাড্ডি সিরিজের অপেক্ষায় 'দ্য হোয়াইট লাইটনিং' অ্যালান ডোনাল্ড। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ২০১৭-১৮ মরশুমের দক্ষিণ আফ্রিকা (South Africa) সফরে ভারতীয় দল (Team India) ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হেরেছিল। তবে জসপ্রীত বুমরা (Jasprit Bumrah) ও মহম্মদ শামির (Mohammed Shami) আগুনে বোলিংয়ের উপর ভর করে জোহানেসবার্গের তৃতীয় টেস্টে ৬৩ রানে জিতে যায় ভারত। সেই ম্যাচ জয়ের পরেই বিরাট কোহলি (Virat Kohli) সদর্পে বলেছিলেন, "এই ভারতীয় দলের মধ্যে লড়াই করার রসদ ও দম আছে।" চার বছর আগে বলা কোহলির সেই মন্তব্যে এখনও মজে রয়েছেন অ্যালান ডোনাল্ড (Allan Donald)। 

২৬ ডিসেম্বর থেকে সুপারস্পোর্টস পার্ক সেঞ্চুরিয়ানে শুরু হবে বক্সিং ডে টেস্ট। প্রথম টেস্টের আগে দুই দলের শক্তি ও দুর্বলতা নিয়ে ডোনাল্ড বলেন, "এটা যে হাড্ডাহাড্ডি সিরিজ হবে সেই বিষয়ে আমার মনে কোনও সন্দেহ নেই। বাকিদের মতো আমিও তিন টেস্টের প্রতিটি বল দেখার জন্য মুখিয়ে আছি।" এরপরেই তিনি যোগ করেন,"চার বছর আগে ভারত টেস্ট সিরিজ হারলেও, কোহলির একটা মন্তব্য আমার মন কেড়ে নিয়েছিল। শুধু দেশের মাটিতে টেস্ট জয় নয়, কোহলি বিদেশের কঠিন ও প্রতিকুল পরিস্থিতিতেও টেস্ট জয়ের কথা ভাবত। গত কয়েক বছরে ওর সতীর্থরাও সেই ভাবে মেলে ধরেছিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের দেশে জোড়া টেস্ট সিরিজ জয় থেকে শুরু করে বিশ্ব টেস্ট ফাইনালে কোয়ালিফাই করা কিন্তু মুখের কথা নয়। কোহলির নেতৃত্বে এগিয়ে যাওয়া ভারতীয় দলের এটাই বৈশিষ্ট। আর তাই বর্তমান ভারতীয় দলের খেলা ভাল লাগে।" 

আরও পড়ুন: SAvsIND: Sreesanth থেকে Bumrah-র আগুনে বোলিং, South Africa-র মাটিতে Team India-র দাপট

আরও পড়ুন: SAvsIND: কোন বিশেষ কারণে ইতিহাস গড়তে পারে Team India? জানিয়ে দিলেন Cheteshwar Pujara

Virat Kohli

একে তো ২০১৯ সাল থেকে ব্যাট থেকে তিন অঙ্কের রান আসেনি। এর মধ্যে আবার দক্ষিণ আফ্রিকা  সফরে উড়ে যাওয়ার আগে বিসিসিআই-এর বিরুদ্ধে কার্যত জেহাদ ঘোষণা করে দিয়েছেন বিরাট কোহলি । টিম ইন্ডিয়ার টেস্ট দলের অধিনায়ক বেশ ভালই জানেন যে আসন্ন সিরিজ জেতার পাশাপাশি ব্যাটে সফল না হলে, ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তাদের কাছে তিনি আরও কোণঠাসা হয়ে পড়বেন। যদিও অ্যালান ডোনাল্ড মনে করেন, কোহলির নেতৃত্বে ভারতীয় দল আসন্ন সিরিজে মনে রাখার মতো পারফরম্যান্স করে দেখাবে। কোহলির মধ্যে জয়ের খিদে দেখার জন্যই এমন মন্তব্য করলেন 'দ্য হোয়াইট লাইটনিং'। 

গত কয়েক বছরের প্রোটিয়াস দল থেকে ডিল এলগারের এই দলের মধ্যে আকাশ-পাতাল তফাৎ। ফ্যাফ ডু প্লেসিস, এবি ডিভিলিয়ার্স, হাসিম আমলার মতো একাধিক তারকা ব্যাটার অবসর নিয়ে ফেলেছেন। অবসরের তালিকায় রয়েছে মর্নি মর্কেল, ডেল স্টেইন, ভার্নন ফিল্যান্ডারের নাম। এমনকি এর সঙ্গে যোগ হয়েছে জোরে বোলার অ্যানরিচ নোকিয়ার চোট। পায়ের পুরনো চোটের জন্য ইতিমধ্যেই টেস্ট সিরিজ থেকে ছিটকে গিয়েছেন এই 'স্পিড স্টার'। সেই জন্য বক্সিং ডে টেস্টের আগে প্রোটিয়াসদের সমস্যা আরও বেড়েছে। যদিও ডোনাল্ড মনে করেন, টিম ইন্ডিয়ার ব্যাটারদের মোকাবিলা করার জন্য তাঁর দলে যথেষ্ট রসদ আছে। লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাদার মতো বোলার ফারাক গড়ে দিতে পারেন। 

ডোনাল্ড শেষে বলেন, "এটা ঠিক যে আমাদের একাধিক তারকা ক্রিকেটার ইতিমধ্যেই বিদায় নিয়েছে। তাই বলে আমাদের পারফরম্যান্স খুব খারাপ নয়। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় গিয়ে ছেলেরা লড়াই করেছিল। তাছাড়া আমাদের বোলিং লাইন আপ বেশ ছন্দে আছে। অন্যদিকে ভারতের পেস বোলিং লাইনআপও যথেষ্ট অভিজ্ঞ। বিপক্ষের ২০ উইকেট তুলে নেওয়ার ক্ষমতা আছে। তাই আমার মতে কেউ কাউকে ছেড়ে কথা বলবে না।" 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.