SAvsIND: সিরিজ খুইয়ে কোন পুরনো রেকর্ড বাজালেন Virat Kohli?

জোড়া হার ও ফের ব্যাটিং ব্যর্থতা দিয়ে নতুন বছর শুরু করল টিম ইন্ডিয়া।  

Updated By: Jan 14, 2022, 06:56 PM IST
SAvsIND: সিরিজ খুইয়ে কোন পুরনো রেকর্ড বাজালেন Virat Kohli?
অধিনায়ক হিসেবে আরও একটা টেস্ট সিরিজ হারলেন বিরাট কোহলি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিদেশে ব্যাটিং ভরাডুবির জন্যই একাধিক টেস্ট সিরিজ হেরেছে ভারত (Team India)। দুই-একটা পারফরম্যান্স বাদ দিলে বিরাট কোহলির (Virat Kohli) দলও সেই রোগে আক্রান্ত। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড থেকে শুরু করে দক্ষিণ আফ্রিকা সব দেশের পেস ও বাউন্সি পিচে ভারতীয় ব্যাটিংয়ের কঙ্কালসার চেহেরা বেরিয়ে আসে। সদ্য সমাপ্ত কেপটাউন টেস্টেও সেটা দেখা গেল। আর তাই সাত উইকেটে টেস্ট হার ও ২-১ ব্যবধানে সিরিজ খোয়ানোর জন্য ব্যাটিং ব্যর্থতাকেই দায়ী করলেন কোহলি।

ম্যাচের শেষে কোহলি একরাশ আক্ষেপ নিয়ে বলেন, “ব্যাটিং নিয়ে এ বার ভাবনাচিন্তা করার সময় এসে গিয়েছে। প্রতিবার এ ভাবে ব্যাটিং ভরাডুবি মেনে নেওয়া যায় না। এটা নিয়ে আমাদের আলোচনা প্রয়োজন। কোন কোন জায়গায় ভুল হচ্ছে সেটা দ্রুত খুঁজে বের করতে হবে। তবেই এগিয়ে যাওয়া সম্ভব।“

আরও পড়ুন: SAvsIND: একরাশ লজ্জা! ‘অনভিজ্ঞ’ South Africa-র কাছে সাত উইকেটে হেরে সিরিজ খোয়াল তারকাখচিত Team India

আরও পড়ুন: SAvsIND: Pujara, Rahane-এর বিকল্প জানিয়ে দিলেন Sunil Gavaskar

সদ্য সমাপ্ত টেস্ট সিরিজের ছয় ইনিংসে মাত্র একবার ৩০০ রানের গণ্ডি টপকাতে পেরেছিল ভারতের তারকাখচিত ব্যাটিং লাইনআপ। সেঞ্চুরিয়ান টেস্টের প্রথম ইনিংসে ৩২৭ রান করেছিল টিম ইন্ডিয়া। পরবর্তী পাঁচ ইনিংসে ভারতের রান ১৭৪, ২০২, ২৬৬, ২২৩ ও ১৯৮। কে এল রাহুল ও ময়ঙ্ক আগরওয়াল প্রথম টেস্টের প্রথম ইনিংসে জুটি গড়লেও, বাকি পাঁচ ইনিংসে একেবারেই মেলে ধরতে পারেননি। মিডল অর্ডারের হাল আরও খারাপ। চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানে গত টেস্টের দ্বিতীয় ইনিংস ছাড়া সুপার ফ্লপ। সেটাই সিরিজ হারের বড় কারণ হয়ে দাঁড়াল।

কোহলি ফের যোগ করেন, “বেশির ভাগ বিদেশ সফরে গিয়ে আমরা মোক্ষম সুযোগগুলো হাতছাড়া করছি। এটা মেনে নেওয়া যায় না। ব্যাটিং ভাল করলে বিদেশে টেস্ট জেতা সহজ হয়ে যায়। তবে অনেক ক্ষেত্রে আমরা ভুল করছি। মূলত মনঃসংযোগে  ঘাটতি থাকার জন্যই সমস্যা হচ্ছে। আর সেটাই এই সিরিজ হারের বড় কারণ।“

অতীতেও ব্যাটিং ভরাডুবির জন্য টেস্ট হারের পর কোহলি এমন মন্তব্য করেছিলেন। এ বার আরও একটা সিরিজ হারের পর প্রায় একই ভাবে সতীর্থদের নিন্দা করলেন তিনি। কিন্তু এতে কি আদৌ ভারতীয় দল এগোবে? আগামী সিরিজে কয়েক জনকে ছেঁটে ফেললেই কি সব সমস্যার সমাধান হয়ে যাবে? উত্তর দেবে সময়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.