Sourav Ganguly | Roger Binny | BCCI : 'ভারতীয় ক্রিকেট বদলে দিয়েছে সৌরভ', মহারাজের অবদানকে কুর্নিশ বিনির!

বিসিসিআই সভাপতি হিসাবে সৌরভ গঙ্গোপাধ্যায়ের অবদানকে কুর্নিশ জানালেন রজার বিনি। সাফ জানিয়ে দিলেন যে, সৌরভ বদলে দিয়েছেন ভারতীয় ক্রিকেট।

Updated By: Oct 21, 2022, 02:44 PM IST
Sourav Ganguly | Roger Binny | BCCI : 'ভারতীয় ক্রিকেট বদলে দিয়েছে সৌরভ', মহারাজের অবদানকে কুর্নিশ বিনির!
সৌরভে মোহিত বিনি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) এখন অতীত। দেশের সর্বকালের অন্যতম সেরা অধিনায়কের আসনে বসেছেন রজার বিনি (Roger Binny)। ৮৩-র বিশ্বকাপ জয়ী নায়ক এখন ভারতীয় ক্রিকেটের মসনদে। বিসিসিআই-এর ৯১ তম বার্ষিক সাধারণ সভায় (91st Annual General Meeting, BCCI) ৩৬ তম বোর্ড সভাপতি হিসাবে নিজের দায়িত্ব বুঝে নিয়েছেন বিনি। ৬৭ বছরের বেঙ্গালুরু নিবাসী মজে আছেন 'প্রিন্স অফ ক্যালকাটা'য়। সম্প্রতি এক সংবাদসংস্থায় দেওয়া সাক্ষাৎকারে বিনি কুর্নিশ জানিয়েছেন মহারাজের অবদানকে। 

বিনি সেই সাক্ষাৎকারে বলেছেন, 'সৌরভ অনেক বড় চরিত্র, বিরাট ভবিষ্যৎ ওর, তেমনই ওর নাম। ভারতীয় ক্রিকেট বদলে দিয়েছে সৌরভ। ও যখন অধিনায়ক ছিল, তখন থেকে ওকে দেখছি। ভালো ক্রিকেটার তৈরি করা, তাদের জন্য লড়াই করা। সৌরভই করেছে। সৌরভের জমানায় ভারত প্রচুর ম্যাচ জিতেছে। কিন্তু দুর্ভাগ্যজনক যে, ভারত বিশ্বকাপ জেতেনি। তবে সৌরভ অবশ্যই ভাবনা চিন্তার প্রক্রিয়া বদলে দিয়েছে। ক্রিকেটারদের জন্য খেলার আবহাওয়ার বদল ঘটিয়েছে সৌরভ। ও সবসময় একজন বড় আইকন। বিশেষত তরুণ প্রজন্মের কাছে, যারা এগিয়ে আসছে। ওকে সকলে দেখে। সৌরভ রাতারাতি ক্রিকেটারদের বদলে দিতে পাতে। ও অল্প কথা বলেই মানুষদের প্রভাবিত করতে পারে।' 

আরও পড়ুন: BCCI | Asia Cup | IND vs PAK: ভারত কি যাবে পাকিস্তানে খেলতে? বড় কথা বলে দিলেন বিসিসিআই প্রধান

 সৌরভ ক্রিকেটার হিসাবে এবং অধিনায়ক হিসাবে ঠিক যেভাবে ভারতীয় ক্রিকেটকে বদলে দিয়েছিলেন, ঠিক সেই মেজাজেই প্রশাসকের চেয়ারে তিন বছর থেকেও কাজ করেছেন। তাঁর অবদান জানে বাইশ গজ। সৌরভকে সরিয়ে দেওয়ার মাস্টার স্ট্র্যাটেজি একেবারেই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তা দিনের আলোর মতোই পরিষ্কার। সৌরভ বোর্ড প্রেসিডেন্ট হিসাবেই দায়িত্ব সামলাতে চেয়েছিলেন, কিন্তু তাঁকে আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান হওয়ার প্রস্তাব দেওয়া হয়। তাই তিনি সবিনয়ে আইপিএল চেয়ারম্যান হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। ২০১৯ সালে বিসিসিআই-এর সভাপতি হন সৌরভ।  

গোলাপি বলে ক্রিকেট বিশ্বে যখন দিন-রাতের টেস্ট শুরু করেছিল, তখন সৌরভও এই অভিনবত্বে শামিল করেন ভারতকে। তাঁর হাত ধরেই ভারতে প্রথম ডে-নাইট টেস্ট হয় ক্রিকেটের স্বর্গোদ্যান ইডেন গার্ডেন্সে। বিরাট কোহলির টিম ইন্ডিয়া খেলেছিল বাংলাদেশের বিরুদ্ধে। ভারতে টেস্ট ক্রিকেটের ভবিষ্য়তের রূপরেখা লেখা হয়েছিল সৌরভের নেতৃত্বেই। 

করোনা আবহে বিশ্বের সবচেয়ে টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজন করা ছিল সবচেয়ে বড় চ্যালেঞ্জ। অতিমারির মধ্যেও সৌরভের বোর্ড ক্রোড়পতি লিগ আয়োজন করেছিল অত্যন্ত সফল ভাবে। ২০২০ সালে পুরো আইপিএল স্থানান্তরিত হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহিতে। ২০২১ সালে আংশিক ভাবে আয়োজিত হয় মরুদেশে। চলতি বছর ভারতের নির্বাচিত কিছু ভেন্যুতেই আইপিএল হয়। আগামী বছর সারা দেশ জুড়ে আইপিএল হবে বলেই জানিয়েছেন সৌরভ।

করোনার জন্য ২০২০-২১ মরসুমের সব ঘরোয়া প্রতিযোগিতা আয়োজন করা সম্ভব হয়নি। বোর্ডের তরফে ঘরোয়া ক্রিকেটারদের ক্ষতিপূরণ যেমন দেওয়া হয়, তেমনই ঘরোয়া ক্রিকেটারদের পারিশ্রমিকও বাড়িয়ে দেওয়া হয়। ম্যাচ ফি-র ৫০ শতাংশ ক্ষতিপূরণ দিয়েছিল সৌরভের বোর্ড।  

২০২৩-২৭ সাল পর্যন্ত আইপিএলের ৪১০টি ম্যাচের জন্য চলতি বছর সম্প্রচার স্বত্ব বিত্রি হয়েছে রেকর্ড অঙ্কে। ৪৮ হাজার ৩৯০ কোটি টাকা লক্ষ্মীলাভ হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। প্রতি ম্যাচের দামের নিরিখে আইপিএল এখন বিশ্বের মধ্যে দ্বিতীয় দামি লিগ। ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত ১৬, ৩৪৭, ৫০ কোটি টাকায় স্টার স্পোর্টস নেটওয়ার্ককে মিডিয়া রাইটস বিক্রি করেছিল। এবার প্রায় তিনগুণ বেশি লাভ করল বিসিসিআই। বিসিসিআই-এর প্রত্যাশা ছাপিয়ে যায়। সৌরভের বোর্ডে ভারতীয় স্পোর্টসে ইতিহাস লেখে।  

সৌরভ ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য তাঁরই দুই মহারথী প্রাক্তন সতীর্থকে বিরাট দায়িত্বে নিয়ে আসেন। রাহুল দ্রাবিড়কে সৌরভ রাজি করান জাতীয় সিনিয়র দলের কোচ হিসাবে দায়িত্ব নেওয়ার জন্য়। পাশাপাশি সৌরভের অনুরোধেই লক্ষ্মণ জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান হন। বিসিসিআই আগামী বছর মহিলাদের আইপিএল আয়োজন করবে বলেও সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। এই ভাবনাতেও সৌরভের মাথা রয়েছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

.