Watch | Stadium 974: এই স্টেডিয়াম পাড়ি দিতে পারবে ভিন দেশেও! কাতারের বিস্ময় স্থাপত্য বিশ্বে প্রথম

কাতার দেখিয়ে দিল মোবাইল স্টেডিয়াম। মেসি-রোনাল্ডোরা দোহায় খেলবেন স্টেডিয়াম ৯৭৪-এ। যা  বিশ্বের প্রথম 'ট্রান্সপোর্টেবল ফুটবল স্টেডিয়াম'! অর্থাৎ পরিবহণ যোগ্য় স্টেডিয়াম।

Updated By: Nov 14, 2022, 06:54 PM IST
Watch | Stadium 974: এই স্টেডিয়াম পাড়ি দিতে পারবে ভিন দেশেও! কাতারের বিস্ময় স্থাপত্য বিশ্বে প্রথম
স্টেডিয়াম ৯৭৪। ছবি-ফিফা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একেবারে দুয়ারে বিশ্বকাপ (FIFA Qatar World Cup 2023)। ২০ নভেম্বর বিশ্বযুদ্ধের কিক-অফ। এবার আয়োজক দেশ মধ্য়প্রাচ্যের কাতার। বিশ্বকাপ আয়োজনে দারুণ ভাবে সেজে উঠেছে কাতার। দেশটির পাঁচটি শহরে আটটি স্টেডিয়াম হবে এবার ম্যাচগুলি। কাতার সম্ভবত একের পর এক বিশ্বের সেরার সেরা স্টেডিয়াম বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে। তবে এর মধ্য়ে যে স্টেডিয়াম নিয়ে সব চেয়ে বেশি চর্চা হচ্ছে, তার নাম স্টেডিয়াম ৯৭৪ (Stadium 974)। দোহা বন্দরের নিকটবর্তী ও পারস্য উপসাগরের তীরবর্তী এই স্টেডিয়ামই বিশ্বের প্রথম 'ট্রান্সপোর্টেবল ফুটবল স্টেডিয়াম'! অর্থাৎ পরিবহণ যোগ্য় স্টেডিয়াম। যার মানে বিশ্বকাপের পর প্রয়োজনে ভাগে ভাগে খুলে অন্য কোথাও স্থানান্তরিত করা যাবে এই স্টেডিয়ামটিকে। ৪০ হাজার আসনবিশিষ্ট এই স্টেডিয়াম তৈরিতে ব্যবহার করা হয়েছে জাহাজের কনটেনার।

২০২১-এ ফিফা আরব কাপ কাতার হয়েছিল। ৩০ নভেম্বর এই স্টেডিয়ামে খেলেছিল ইউএসএ ও সিরিয়া। সেবারই উন্মোচিত হয় জার্মানির আর্কিটেকচার ফার্ম এএস অ্যান্ড পি-অ্যালবার্ট স্পিয়ার অ্যান্ড পার্টনার জিএমবিএইচ-এর বিস্ময় স্থাপত্য। এবার এই স্টেডিয়াম তৈরি মেসি-রোনাল্ডো-নেইমারদের জন্য। গ্রুপ পর্যায় থেকে শুরু করে রাউন্ড অফ সিক্সটিন মিলিয়ে মোট সাতটি ম্যাচ হবে এই মোবাইল স্টেডিয়ামে। খেলবে ব্রাজিল, আর্জেন্টিনা ও পর্তুগালের মতো ফুটবলের পাওয়ারহাউজরা। 

আরও পড়ুন: FIFA World Cup 2022: কাতারে মাঠে নামার আগেই দুর্গত অভিবাসী শ্রমিকদের সঙ্গে দেখা করবে ডাচ ফুটবল টিম...

দেখে নেওয়া যাক এই মাঠে কবে কাদের ম্যাচ

২২ নভেম্বর (গ্রুপ সি) মেক্সিকো বনাম পোল্য়ান্ড
২৪ নভেম্বর (গ্রুপ এইচ) পর্তুগাল বনাম ঘানা
২৬ নভেম্বর ( গ্রুপ ডি)  ফ্রান্স বনাম ডেনমার্ক
২৮ নভেম্বর (গ্রুপ জি) ব্রাজিল বনাম সুইজারল্যান্ড
৩০ নভেম্বর (গ্রুপ এইচ) পোল্যান্ড বনাম আর্জেন্টিনা
২ ডিসেম্ব (গ্রুপ জি) সার্বিয়া বনাম সুইজারল্য়ান্ড
৫ ডিসেম্বর (রাউন্ড অফ সিক্সটিন) গ্রুপ জি-র চ্যাম্পিয়ন বনাম গ্রুপ এইচ-এর রানার্স

এই স্টেডিয়াম যা সম্পূর্ণভাবে ভেঙে ফেলা যাবে। পরে অন্য কোথাও, বা অন্য কোনও কাজে ব্যবহার করা যেতে পারে।  

এমন ভাবেই স্টেডিয়াম ডিজাইন করা হয়েছে, যাতে দর্শক সংখ্যা এক রেখে অন্য কোথাও ব্যবহার সম্ভব। এমনকী স্টেডিয়াম তৈরির সামগ্রী দিয়ে একাধিক ছোট ছোট ভেন্যুও পরে বানানো সম্ভব।

শীতাতপের ব্য়বস্থা নেই স্টেডিয়ামে। তবে এমন ভাবেই তৈরি যাতে, প্রাকৃতিক ভাবেই এখানে হাওয়া চলাচল করবে। পারস্য উপসাগরের তীরেই এই স্টেডিয়াম। ফলে খেলা করবে সমুদ্রের হাওয়া।

অনান্য় যে কোনও স্টেডিয়ামের তুলনায় এখানে জলের ব্যবহার হবে ৪০ শতাংশ কম।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.