Sunil Gavaskar: ব্রিটিশ ধারাভাষ্যকারের থেকে কোহিনুর হিরে ফেরত চাইলেন গাভাস্কর!

সুনীল গাভাস্কর (Sunil Gavaskar)  একেবারে মাঠের বাইরে বল পাঠালেন।

Updated By: Apr 11, 2022, 03:53 PM IST
Sunil Gavaskar: ব্রিটিশ ধারাভাষ্যকারের থেকে কোহিনুর হিরে ফেরত চাইলেন গাভাস্কর!
গাভাসকর মন জিতলেন সরস মন্তব্যে

নিজস্ব প্রতিবেদন: কিংবদন্তি সুনীল গাভাসকর (Sunil Gavaskar) সোজা কথা একদম সোজা ভাবেই বলতে পছন্দ করেন। তাঁর বাচনভঙ্গি ও বক্তব্য ফ্যানদের মন জয় করে নেয় অনায়াসে। এবার 'লিটল মাস্টার' মাঠের বাইরে বল পাঠালেন। কমেন্ট্রি বক্সে মাইক্রোফোন হাতে সরস মন্তব্যে ছক্কা হাঁকালেন তিনি। রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) ও লখনউ সুপার জায়েন্টস (Lucknow Super Giants) ম্যাচের ব্রেকে গাভাস্করের বক্তব্য ভাইরাল হয়ে গেল সোশ্যালে। গাভাস্কর তাঁর পাশে বসে থাকা ব্রিটিশ ধারাভাষ্যকার অ্যালান উইলকিনসকে (Alan Wilkins) কোহিনুর হিরে (Kohinoor Diamond) ফেরত দিতে বললেন।

নৈশালোকে মুম্বইয়ের বিখ্যাত মেরিন ড্রাইভ দেখানো হচ্ছিল টিভি-র পর্দায়। সেই সৌর্ন্দয্যে মোহিত হয়ে উইলকিনস বলেন "যেন কুইনস নেকলেস"। যা শুনে গাভাস্কর বলেন, "আমরা এখনও কোহিনুর হিরের অপেক্ষায়।" এরপরেই দু'জনে হাসি ঠাট্টায় মেতে ওঠেন। যদিও গাভাস্কর এখানেই শেষ করেননি। তিনি উইলকিনসকে আরও বলেন, যে, উইলকিনস যদি বিশেষ ভাবে প্রভাব খাটিয়ে ব্রিটিশ সরকারকে অনুরোধ করে অমূল্য হিরে ভারতকে ফেরত দেওয়ার জন্য।

৭৯৩ ক্যারেটের  কোহিনুর হিরে ছিল ভারতের এক অমূল্য সম্পদ। দু'শো বছরের রাজত্বের পর ব্রিটিশরা ভারতের সিংহাসন ছেড়ে দিলেও সঙ্গে নিয়ে গিয়েছিল এই অমূল্য সম্পদ। কোহিনুরের 'চুরি'র অপবাদ এতদিন ব্রিটিশদের উপরই ছিল। ইতিহাস অন্তত এমনটাই বলে। কিন্তু অন্য কথা বলছে কেন্দ্রীয় সরকার। জানা যায় যে কোহিনুর কোনও দিন চুরি হয়নি। মহারাজা রঞ্জিত সিং ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে উপহার দিয়েছিলেন ওই মহামূল্য হিরেটি। ফলে ভারত ওই হিরের দাবি করতে পারে না। বর্তমানে লন্ডনে জুয়ের হাউসে কোহিনুর রাখা রয়েছে। প্রতি বছর কয়েক লক্ষ মানুষ ভিড় জমান কোহিনুর দেখার জন্য।

আরও পড়ুন: IPL 2022: ম্যাচ জিতে KKR-কে কাঠগড়ায় দাঁড় করালেন Rishabh Pant! কিন্তু কেন?

আরও পড়ুন: Ruturaj Gaikwad: 'রুতুরাজ ভারতীয় দলের হয়ে খেলার কথা এখন ভুলে যাক'!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.