T20 World Cup 2024 Schedule: আমেরিকা-কানাডা দ্বৈরথে বিশ্বযুদ্ধের পর্দা উঠছে, ৯ জুন ভারত-পাক, ঘোষিত সূচি

T20 World Cup 2024 Schedule Announced With India and Pakistan to lock horns in New York on June 9:  আগামী ৯ জুন ভারত-পাকিস্তান মহারণ বিশ্বকাপে। প্রতিবেদনে দেখে নিন কোন গ্রুপে থাকছে কোন কোন দেশ।  

Updated By: Jan 5, 2024, 08:31 PM IST
T20 World Cup 2024 Schedule: আমেরিকা-কানাডা দ্বৈরথে বিশ্বযুদ্ধের পর্দা উঠছে, ৯ জুন ভারত-পাক, ঘোষিত সূচি
শেষবার বিশ্বকাপ জিতেছিল ইংল্য়ান্ড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০০৭ সালে প্রথমবার হয়েছিল টি-২০ বিশ্বকাপ। আগামী বছর কুড়ি ওভারের কাপযুদ্ধের (T20 World Cup 2024) নবম সংস্করণ। যা হবে রীতিমতো মেগা। এই প্রথমবার ২০টি দল অংশ নিচ্ছে টুর্নামেন্টে। চারটি গ্রুপে ভাগ করা হবে সেই দলগুলিকে। সেখান থেকে প্রথম ও দুয়ে শেষ করা দল সুপার এইটের জন্য় কোয়ালিফাই করবে। নেপাল এই প্রথম টি-২০ বিশ্বকাপ খেলবে। অন্য়দিকে ওমান এই প্রথমবার প্রাথমিক পর্যায় পেরিয়ে মূল পর্বে পা রাখছে। সুযোগ পেয়েছে উগান্ডাও।

মার্কিন মুলকে ফ্লোরিডার লডারহিল, মরিসভিল, ডালাস এবং নিউ ইয়র্ককে টুর্নামেন্টের ম্যাচ ও অনুশীলনের জন্য বেছে নেওয়া হয়েছে। শুক্রবার আইসিসি বিশ্বযুদ্ধের সূচি ও গ্রুপবিণ্যাস ঘোষণা করে দিল (T20 World Cup 2024 Schedule)। ১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত বিশ্বযুদ্ধ চলবে। ৯ ভেন্য়ুতে ৫৫ ম্য়াচ। উদ্বোধনী ম্য়াচেই মাঠে নামছে আয়োজক দেশ আমেরিকা। তাদের প্রতিপক্ষ কানাডা। টুর্নামেন্টের হাই-ভোল্টেজ ভারত-পাকিস্তান (India vs Pakistan) ম্য়াচ হবে ৯ জুন নিউ ইয়র্কে। ২৯ জুন ফাইনাল হবে বার্বোডোজে।

আরও পড়ুন: Ranji Trophy 2023-24: অনুষ্টুপের সেঞ্চুরি, সৌরভের ৯৬, প্রথম দিনেই দাপট বাংলার

দেখে নেওয়া যাক কোন গ্রুপে কে:
গ্রুপ এ: আমেরিকা, ভারত, পাকিস্তান, আয়ারল্য়ান্ড ও কানাডা
গ্রুপ বি: ইংল্য়ান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্য়ান্ড ও ওমান
গ্রুপ সি: নিউ জিল্য়ান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউ গিনি
গ্রুপ ডি: দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল ও নেদারল্য়ান্ডস

বিশ্বকাপে ভারতের সূচি
৫ জুন আয়ারল্য়ান্ডের বিরুদ্ধে নিউ ইয়র্কে খেলবে ভারত। 
৯ জুন পাকিস্তানের বিরুদ্ধে নিউ ইয়র্কে খেলবে ভারত।
১২ জুন আমেরিকার বিরুদ্ধে নিউ ইয়র্কে খেলবে ভারত।
১৫ জুন কানাডার বিরুদ্ধে ভারত খেলবে ফ্লোরিডায়।  

টি২০ বিশ্বকাপের ২০ দল: ওয়েস্ট ইন্ডিজ (আয়োজক), আমেরিকা (আয়োজক), অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ, আয়ারল্যান্ড, স্কটল্য়ান্ড, পাপুয়া ও নিউ গিনি, কানাডা, ওমান, নেপাল, নামিবিয়া ও উগান্ডা।

আরও পড়ুন: Ranji Trophy 2023-24: মাত্র ১২ বছরে প্রথম শ্রেণির অভিষেক! রঞ্জিতে বিরল ইতিহাস এই কিশোরের

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)
 

.