Ahsan Raza, The Ashes 2023: শরীরে বিঁধেছিল বুলেট! সেই আহসান রাজার হাতে প্যাট কামিন্স-বেন স্টোকসদের ভাগ্য

মাহেলা জয়বর্ধনে-কুমার সঙ্গাকারাদের শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসবাদী হামলা হয়েছিল সেদিন। আক্রান্ত হয়েছিলেন আম্পায়ার রাজাও। শরীরে বিঁধেছিল বুলেট। ২৬ দিন ভর্তি ছিলেন আইসিইউ-তে। ফুসফুস এবং যকৃৎ মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল সেই ভয়ংকর হামলায়। রাজাকে বাঁচানোর জন্য ২৪ বোতল রক্ত দিতে হয়েছিল।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 16, 2023, 10:40 PM IST
Ahsan Raza, The Ashes 2023: শরীরে বিঁধেছিল বুলেট! সেই আহসান রাজার হাতে প্যাট কামিন্স-বেন স্টোকসদের ভাগ্য
সন্ত্রাসবাদী হামলাকে পিছনে ফেলে বাইশ গজের যুদ্ধে ফিরে এলেন পাক আম্পায়ার আহসান রাজা।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রিকেট অনেক কামব্যাক দেখেছে। অনেক ক্রিকেটার হাজার একটা প্রতিকুলতাকে ছাপিয়েও বাইশ গজের যুদ্ধে ফিরে এসেছেন। তবে আহসান রাজা (Ahsan Raza) যেন সব কামব্যাক-কে ছাপিয়ে গিয়েছেন।  কারণ মৃত্যুমুখ থেকে ফিরে আসা পাকিস্তানের (Pakistan) এই আম্পায়ারের হাতেই যে চলতি অ্যাশেজে (The Ashes 2023) ইংল্যান্ড (England) ও অস্ট্রেলিয়ার (Australia) ভাগ্য নির্ভর করছে। অনফিল্ড আম্পায়ার হিসেবে কাজ করছেন ৪৯ বছরের এই প্রাক্তন পাক ক্রিকেটার। 

২০০৯ সালের ৩ মার্চ। সবকিছু ঠিক থাকলে আর কয়েক ঘণ্টা পরেই লাহোরের (Lahore) গদ্দাফি স্টেডিয়ামে (Gaddafi Stadium) পাকিস্তান (Pakistan) বনাম শ্রীলঙ্কার (Sri Lanka) টেস্ট আয়োজন হওয়ার কথা ছিল। কিন্তু সেই অভিশপ্ত সকালে সন্ত্রাসবাদী হামলার (Terrorist Attack 2009) জন্য সব বানচাল হয়ে যায়। শুধু সেই টেস্ট সিরিজই বন্ধ হয়ে যায়নি। অনেক বছর পর্যন্ত পাকিস্তানে পা রাখতে নিষেধ করে দেয় সব দল। 

মাহেলা জয়বর্ধনে (Mahela Jayawardene)-কুমার সঙ্গাকারাদের (Kumar Sangakkara) শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসবাদী হামলা হয়েছিল সেদিন। আক্রান্ত হয়েছিলেন আম্পায়ার রাজাও। শরীরে বিঁধেছিল বুলেট। ২৬ দিন ভর্তি ছিলেন আইসিইউ-তে। ফুসফুস এবং যকৃৎ মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল সেই ভয়ংকর হামলায়। রাজাকে বাঁচানোর জন্য ২৪ বোতল রক্ত দিতে হয়েছিল। সেই দিনের ঘটনা এখনও চোখ বন্ধ করলেই যেন দেখতে পান। সেই পাকিস্তানি আম্পায়ার আহসান রাজা এবার দাঁড়িয়েছেন অ্যাশেজের প্রথম টেস্টে। আইসিসি-র এলিট প্যানেলের আম্পায়ার হিসেবে প্রথম বার অ্যাশেজে সুযোগ পেয়েছেন রাজা। ঐতিহ্যের অ্যাশেজে আম্পায়ার হিসেবে তিনি দাঁড়ানোয় খুশি পাক সমর্থকরা।

আরও পড়ুন: Oliver Whitehouse: ছয় বলে ছয় উইকেট! ডাবল হ্যাটট্রিক করে শিরোনামে ১২ বছরের 'ওয়ান্ডার কিড'

আরও পড়ুন: Ambati Rayudu: ফের একবার হলুদ জার্সি গায়ে চাপিয়ে ফিরছেন আইপিএল জয়ী ব্যাটার

তাঁর এই জার্নির জন্য খুশি হতে পারেন রাজা। তিনি নিজেও কি ভেবেছিলেন এভাবেও ফিরে আসবেন তিনি। একসময়ে  ক্রিকেট খেলতেন তিনি। ক্রিকেট ছাড়ার পরে আম্পায়ারিংয়ে ঝোঁকেন। ক্রিকেটার জীবনে উইকেট কিপার-ব্যাটার ছিলেন রাজা। পাকিস্তানের হয়ে খেলেননি ঠিকই কিন্তু আম্পায়ারিং করছেন। ২১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে রাজার। ৪টি লিস্ট-এ গেম খেলেছেন।

২০০৬ সালে আম্পায়ারিংয়ে অভিষেক ঘটে রাজার। গদ্দাফি স্টেডিয়ামের বাইরে সেই সন্ত্রাসবাদী হামলার পরেও রাজা আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনা করেন। ২০১৮ সালে অনূর্ধ্- ১৯ বিশ্বকাপে আম্পায়ার হিসেবে দাঁড়ান। মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও আম্পায়ারিং করেছেন তিনি। ২০১৯ সালে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ার এবং ২০২০ সালের আইসিসি মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও আম্পায়ারিং করার অভিজ্ঞতা রয়েছে রাজার। এহেন আহসান এবার অ্যাশেজের দায়িত্ব পালন করছেন। এবং প্রতি মুহূর্তে চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দিলেন যে, এভাবেই ফিরে আসতে হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.