Joe Root, The Ashes 2023: জো রুটের দুরন্ত শতরানে অজিদের 'বাজবল' ক্রিকেটে স্বাগত জানাল স্টোকসের ইংল্যান্ড

অজি অধিনায়ক প্যাট কামিন্সকে ম্যাচের প্রথম বলেই চার মেরেছিলেন বেন ডাকেট। বার্মিংহামের বাইশ গজে প্রথম দিনের চা বিরতি পর্যন্ত স্টোকসরা তুলে নিয়েছিলেন ২৪০ রান। অজিদের ঝুলিতে এসেছিল ৫টি উইকেট। তবে খারাপ শট মেরে আউট না হলে, সাহেবরা নিজেদের আরও উইকেট আগলে রাখতেই পারত। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 16, 2023, 11:25 PM IST
Joe Root, The Ashes 2023: জো রুটের দুরন্ত শতরানে অজিদের 'বাজবল' ক্রিকেটে স্বাগত জানাল স্টোকসের ইংল্যান্ড
টেস্টে ৩০তম শতরানের পর ব্যাট দেখাচ্ছেন জো রুট। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টিম ইন্ডিয়াকে (Team India) ল্যাজেগোবরে করে অস্ট্রেলিয়া (Australia) যতই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন (ICC World Test Championship Final 2023) হোক, ইংল্যান্ড (England) কিন্তু সেই ‘বাজবল’ (Bazball) ক্রিকেটেই মজে রয়েছে। অধিনায়ক বেন স্টোকস (Ben Stokes) ও হেড কোচ ব্রেন্ডন ম্যাককালামের (Brendon Mccullum) এই ছকে চলতি অ্যাশেজের (The Ashes 2023) প্রথম টেস্টের প্রথম দিনেই ব্যাপক চাপে অস্ট্রেলিয়া। কারণ এজবাস্টনের (Edgbaston) বাইশ গজে প্যাট কামিন্স (Pat Cummins)-ন্যাথান লিওদের (Nathan Lyon) বুঝে নিয়ে দুরন্ত মেজাজে শতরান করলেন জো রুট (Joe Root)। ফলে মাত্র ৭৮ ওভারে ৮ উইকেটে ৩৯৩ রান তুলেই প্রথম ইনিংস ডিক্লেয়ার করে দিল ইংল্যান্ড। রান রেট কপালে চোখ তুলে দেওয়ার মতো। ৫.০৩। এদিকে ৪ ওভারে ১৪ রান তুলে ক্রিজে অপরাজিত রয়েছেন দুই অজি ওপেনার ডেভিড ওয়ার্নার (David Warner) ও উসমান খোয়াজা (Usman Khawaja)। যদিও ইংল্যান্ড এখনও ৩৭৯ রানে এগিয়ে রয়েছে। 

অজি অধিনায়ক প্যাট কামিন্সকে ম্যাচের প্রথম বলেই চার মেরেছিলেন বেন ডাকেট। বার্মিংহামের বাইশ গজে প্রথম দিনের চা বিরতি পর্যন্ত স্টোকসরা তুলে নিয়েছিলেন ২৪০ রান। অজিদের ঝুলিতে এসেছিল ৫টি উইকেট। তবে খারাপ শট মেরে আউট না হলে, সাহেবরা নিজেদের আরও উইকেট আগলে রাখতেই পারত। যদিও একা একটা দিক সামলে ডিক্লেয়ার দেওয়ার আগে পর্যন্ত  ১৫২ বলে ১১৮ রানে অপরাজিত ছিলেন রুট। দুরন্ত ইনিংসে মারলেন ৭টি চার ও ৪টি ছক্কা। দাপটের সঙ্গে সারলেন কেরিয়ারের ৩০তম টেস্ট শতরান। 

আরও পড়ুন: Ahsan Raza, The Ashes 2023: শরীরে বিঁধেছিল বুলেট! সেই আহসান রাজার হাতে প্যাট কামিন্স-বেন স্টোকসদের ভাগ্য

আরও পড়ুন: Oliver Whitehouse: ছয় বলে ছয় উইকেট! ডাবল হ্যাটট্রিক করে শিরোনামে ১২ বছরের 'ওয়ান্ডার কিড'


 
তবে বেন ডাকেট চার মেরে শুরু করলেও দলের ইনিংসকে নির্ভরতা দিতে পারলেন না। ১২ রান করে আউট হলেন জশ হ্যাজলউডের বলে। অন্য ইংরেজ ওপেনার জ্যাক ক্রলি ব্যাট করলেন আগ্রাসী মেজাজে। তাঁর ৬১ রান এল ৭৩ বলে। মারলেন সাতটি চার। তাঁকে আউট করলেন স্কট বোল্যান্ড। বড় রান পেলেন না তিন নম্বরে নামা অলি পোপও। অজি পফ স্পিনারের বলে আউট হওয়ার আগে তিনি করলেন ৪৪ বলে ৩১ রান। দুটি চার এল তাঁর ব্যাট থেকে। 

আর এরপরেই চার নম্বরে নেমে ইংল্যান্ডকে টানতে শুরু করলেন প্রাক্তন অধিনায়ক রুট। প্রথমে হ্যারি ব্রুকের সঙ্গে চতুর্থ উইকেটে যোগ করেন ৫১ রান। এরপরেই ৩৭ বলে ৩২ রান করে লিও-র বলে বোল্ড হন হ্যারি ব্রুক। স্টোকস বড় রান পেলেন না। হ্যাজলউডের শিকার তিনি।

১৭৬ রানে ৫ উইকেটে চলে গেলেন রুট কিন্তু ব্যাকফুটে যাননি। বরং ক্রিজে জনি বেয়ারস্টো আসতেই দুজন আগ্রাসী মেজাজে রান তুলতে শুরু করে দিলেন। রুটের থেকেও বেশি মারমুখী মেজাজে ছিলেন ইংরেজ উইকেটকিপার। ৭৮ বলে ৭৮ রানে সেই লিওনের বলেই আউট হলেন জনি। ১২টি চার দিয়ে তাঁর ইনিংস সাজানো ছিল। পিছিয়ে ছিলেন না লোয়ার অর্ডারের তিনজন। মইন আলি (১৭ বলে ১৮), স্টুয়ার্ট ব্রড (২১ বলে ১৬) ও অলি রবিনসন (৩১ বলে অপরাজিত ১৭)।  

প্রথম থেকে একই গতিতে রান তুলে প্রতিপক্ষ অস্ট্রেলীয়দের ‘বাজবল’ ক্রিকেটের স্বাদ দিচ্ছেন ইংরেজরা। টস জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন স্টোকস। সেই সিদ্ধান্ত যে ভুল ছিল না, তা প্রমাণ করে দিয়েছেন ইংরেজ ব্যাটাররা। বিস্ময়ের হল বার্মিংহামের উইকেট থেকে জোরে বোলারদের কোনও সাহায্য না পাওয়া। গত কয়েক বছরের মধ্যে এজবাস্টনে এমন ব্যাটার সহায়ক উইকেট দেখা যায়নি। তবু অতিরিক্ত আগ্রাসী হওয়ার মাশুল দিলেন ইংরেজ ব্যাটাররা। অবিবেচকের মতো উইকেট ছুড়ে দিলেন একাধিক জন। তবুও দিনের শেষ অজি বোলারদের বুঝে নিয়ে ৫.০৩ রান রেট বজায় রেখে ৭৮ ওভারে ৮ উইকেটে ৩৯৩ রান তুলে ফেলা মুখের কথা নয়। তাই তো অভিজ্ঞ লিও ১৪৯ রানে ৪ উইকেট নিলেও দাগ কাটতে ব্যর্থ হলেন। এদিকে অজিরা কোনও উইকেট না হারিয়ে ১৪ রান তুললেও, সাহেবরা কিন্তু ৩৭৯ রানে এগিয়ে রয়েছে। এমন প্রেক্ষাপটে দ্বিতীয় দিন বাইশ গজে কোন দল দাপট দেখায় সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.