Ravichandran Ashwin: কার উপর রাগ করে ক্রিকেট ছাড়তে চেয়েছিলেন টিম ইন্ডিয়ার 'প্রফেসর'!

বহু বছর ধরে হাঁটুতে একটা চোট ছিল অশ্বিনের। বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয টেস্ট চলাকালীন হাঁটু ফুলে উঠেছিল। এবং সেই সময়ে তিনি স্থির করেছিলেন অ্যাকশন বদলে ফেলবেন। তবে বোলিং অ্যাকশন বদল করা সহজ নয়।  

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 16, 2023, 03:40 PM IST
Ravichandran Ashwin: কার উপর রাগ করে ক্রিকেট ছাড়তে চেয়েছিলেন টিম ইন্ডিয়ার 'প্রফেসর'!
বর্ডার-গাভাসকর ট্রফিতে দুরন্ত পারফরম্যান্স করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব টেস্ট ফাইনালের (ICC World Test Championship Final 2023) প্রথম একাদশে তাঁকে রাখা হয়নি। সেটা নিয়ে বিতর্ক চলছেই। এরমধ্যে আবার চমকে দেওয়া নতুন তথ্য সামনে আনলেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। টিম ইন্ডিয়ার (Team India) তারকা অফ স্পিনারের দাবি বিশ্ব টেস্ট ফাইনাল (ICC World Test Championship Final) খেলা তো অনেক দূরের কথা, বর্ডার-গাভাসকর ট্রফির (Border-Gavaskar Trophy 2023) পরেই ক্রিকেটকে চিরতরে বিদায় জানাতে চেয়েছিলেন! চোটে জেরবার অশ্বিন তাঁর স্ত্রী প্রীতি অশ্বিনকেও (Prithi Ashwin) বিষয়টা জানিয়েছিলেন। 

কিন্তু কেন এত বড় সিদ্ধান্ত নিতে চেয়েছিলেন? অশ্বিন বলছিলেন, "গত বছর বাংলাদেশ সফর থেকে ফিরে আসার পরেই হাঁটুর ব্যথা বাড়তে শুরু করে। যন্ত্রণা এতটাই বড় আকার ধারণ করেছিল যে ক্রিকেট ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলাম। সেটা একদিন প্রীতিকে জানিয়েও দিয়েছিলাম।" 

বহু বছর ধরে হাঁটুতে একটা চোট ছিল অশ্বিনের। বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয টেস্ট চলাকালীন হাঁটু ফুলে উঠেছিল। এবং সেই সময়ে তিনি স্থির করেছিলেন অ্যাকশন বদলে ফেলবেন। তবে বোলিং অ্যাকশন বদল করা সহজ নয়।

অশ্বিন ফের যোগ করলেন, "বাংলাদেশ থেকে ফেরার পর স্ত্রীকে বলেছিলাম যে এই অস্ট্রেলিয়া সিরিজই শেষ সিরিজ হতে চলেছে। আমার হাঁটুতে সমস্যা ছিল। স্ত্রীকে বলেছিলাম, অ্যকশন পরিবর্তন করে ফেলতে হবে। কারণ ওই বোলিং অ্যাকশনে পা মাটিতে ল্যান্ড করার সময়ে হাঁটু ভাঁজ খেয়ে যাচ্ছিল।" 

আরও পড়ুন: Ravichandran Ashwin, WTC Final 2023: রাহুল-রোহিতের অদ্ভুত সিদ্ধান্ত নিয়ে বোমা ফাটালেন 'ব্রাত্য' অশ্বিন! কী বললেন?

আরও পড়ুন: Ravichandran Ashwin, WTC Final 2023: 'বিশ্বের এক নম্বর স্পিনারকে কেউ বসিয়ে রাখে!' অশ্বিন ছাঁটাই হতেই রোহিতকে ধমক আজহারের

অশ্বিন আরও বলেন, "বাংলাদেশে দ্বিতীয় টেস্টের সময়ে ব্যথা অনুভব করতে শুরু করি। হাঁটু ফুলে উঠেছিল। গত তিন-চার বছর ধরে আমি ভালো বোলিংই করছিলাম। বোলিং অ্যাকশন পরিবর্তন করা নির্বোধের মতো ব্যাপার হবে বলেই মনে হয়েছিল। তখনই স্থির করেছিলাম ২০১৩-১৪ সালে আমার বোলিং অ্যাকশন যেরকম ছিল, তাতেই ফিরে যাওয়া উচিত।" 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে সেই আগের বোলিং অ্যাকশনে ফিরে গিয়েছিলেন অশ্বিন। তবে সেটা সহজ ছিল না। নাগপুরে সিরিজের প্রথম টেস্টে নতুন অ্যাকশনে বোলিং করেন তিনি। স্বভাবতই ছন্দ খুঁজে পাচ্ছিলেন না। কারণ হাঁটুর চোটে জেরবার অশ্বিন নতুন বোলিং অ্যাকশনে মাত্র তিন-চার দিন বোলিং করেছিলেন। এরমধ্যে ম্যাচ প্র্যাকটিসও করেননি। সেই অভিজ্ঞতা কেমন ছিল? অশ্বিন ফের বলেন, "টেস্টের প্রথম দিন তিন-তার ওভারে আমাকে বোলার বলেই মনে হয়নি।" 

২০২১ থেকে ২০২৩। শেষ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সাইকেলে মোট ৬১ উইকেট নিয়েছিলেন। এরমধ্যে ২৫টি উইকেট নিয়েছিলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে গত বর্ডার-গাভাসকর ট্রফিতে। তবুও তিনি ক্রিকেট থেকে সরে আসতে চেয়েছিলেন। ক্রিকেট দুনিয়াকে এমনই চমকে দেওয়া তথ্য জানালেন ভারতের তারকা অফ স্পিনার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.