EXPLAINED: যত কাণ্ড পারথে; যুদ্ধ-জুতো-বিতর্ক! ক্রিজে বুক চিতিয়ে লড়ছেন খোয়াজা

Usman Khawaja Cannot Play 1st Test Vs Pakistan With Pro Palestine Message On His Shoes: পারথে পাকিস্তান-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট শুরুর আগেই অজি মিডিয়া ও আইসিসি-তে ধেয়ে এসেছে সুনামি। সৌজন্য়ে উসমান খোয়াজার প্য়ালেস্টাইনকে সমর্থন!

Updated By: Dec 13, 2023, 04:48 PM IST
EXPLAINED: যত কাণ্ড পারথে; যুদ্ধ-জুতো-বিতর্ক! ক্রিজে বুক চিতিয়ে লড়ছেন খোয়াজা
বিতর্কের কেন্দ্রে উসমান খোয়াজা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিন ম্য়াচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান (Pakistan tour of Australia, 2023-24) এসেছে অস্ট্রেলিয়ায়। ১৪ ডিসেম্বর অর্থাৎ আগামিকাল প্রথম টেস্ট পারথে। খেলা শুরুর আগে একেবারে টাটকা বিতর্কে সরগরম বাইশ গজ। বিতর্কের কেন্দ্রে অজি মহাতারকা ব্য়াটার উসমান খোয়াজার (Usman Khawaja) জুতো। খোয়াজা অনুশীলনে যে জুতো পরে এসেছিলেন, সেই জুতো আর পাঁচটি ক্রিকেট স্পাইক বুটের মতোই দেখতে, আলাদা কোনও বিশেষত্ব নেই তার মধ্য়ে। তবে খোয়াজার জুতোয় এমন কিছু লেখা ছিল যা অনেক প্রশ্ন তুলে দিল। খোয়াজার জুতোয় চার কালির ব্য়বহারে স্পষ্ট করে লেখা All Lives Are Equal! বাংলায় যার তর্জমা করলে দাঁড়ায় 'সকল জীবনই সমান'! 

আরও পড়ুন: Rohit Sharma: 'যা চাইবেন, তা পাবেন না'! বুক ভাঙার যন্ত্রণা এখনও কমেনি অধিনায়কের

খোয়াজার এই চার শব্দের বার্তায় আইসিসি (ICC) পেয়েছে রাজনৈতিক গন্ধ।  ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা মনে করছে যে, খোয়াজা 'প্রো প্যালেস্টাইন' (Pro Palestine)। প্যালেস্টাইনের সমর্থনেই তিনি সর্বসমক্ষে বার্তা দিয়েছেন। ইজরায়েল-প্যালেস্টাইন (Israel-Palestine Conflict) যুদ্ধের আবহে খোয়াজার জুতো যেন ভীষণ ভাবে প্রাসঙ্গিক হয়ে পড়ল। আইসিসি সাফ জানিয়ে দিয়েছে যে, খোয়াজা ওই জুতো পরে টেস্ট খেলতে পারবেন না। অজি অধিনায়ক প্য়াট কামিন্সও বলে দিয়েছেন যে, খোয়াজা ওই জুতো পরে নামবেন না মাঠে। খোয়াজা কিন্তু দমে থাকার পাত্র নয়। ক্রিজে বুক চিতিয়ে লড়ছেন তিনি। এবার সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল জুতো নিয়ে বড় বার্তা দিলেন তিনি।

খোয়াজা বলছেন, 'সকল জীবনই সমান। স্বাধীনতা মানব অধিকার। আমি মানুষের অধিকারের জন্য় আওয়াজ তুলেছি। মানবিকতার আবেদনই সেখানে। কেউ যদি অন্য় ভাবে দেখে, সেটা তার ব্য়াপার। আমি আমার জুতোয় যা লিখেছে, তার সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। আমি কারোর পক্ষ নিইনি। আমার কাছে সকল মানুষের জীবনই সমান। আমার কাছে হিন্দু-মুসলিম-ইহুদির কোনও ভেদাভেদ নেই। আমি কণ্ঠহীনদের জন্য় কণ্ঠ ছেড়েছি। আইসিসি আমাকে বলেছে যে, আমি ওই জুতো পরে মাঠে নামতে পারব না। কারণ তাদের নির্দেশিকা মেনে সেখানে নাকি রাজনৈতিক বক্তব্য় রয়েছে। আমি সেটা বিশ্বাস করি না। এটা মানবিক আবেদন। আমি আইসিসি-র সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল। তবে আমার লড়াই চলবে, আমি অনুমোদন নিয়েই ছাড়ব।'ক্রিকেট অস্ট্রেলিয়া বিবৃতি দিয়ে জানিয়েছে, 'আমরা আমাদের খেলোয়াড়দের ব্যক্তিগত মতামত প্রকাশের অধিকারকে সমর্থন করি। তবে আইসিসির এমন নিয়ম রয়েছে যেখানে ব্যক্তিগত বার্তা প্রদর্শন নিষিদ্ধ। আমরা আশা করি খেলোয়াড়রা যেন তা মেনে চলে।'

আরও পড়ুন: Rinku Singh: 'আমি ক্ষমাপ্রার্থী'! অসাধারণ ইনিংস রিঙ্কুর, তবুও কেন লজ্জিত নাইট নক্ষত্র?

নয় বছর আগে ইংল্য়ান্ড অলরাউন্ডার মঈন আলিকে আইসিসি থামিয়েছিল। মঈন আন্তর্জাতিক ম্য়াচে Save Gaza লেখা রিস্টব্য়ান্ড পরে নেমেছিলেন। আইসিসি জানিয়েছিল যে, এমনটা করা যাবে না। মঈনের স্মৃতিই ফিরল খোয়াজার ইস্য়ুতে। আইসিসি-র পোশাক ও খেলার সরঞ্জাম সংক্রান্ত বিধিতে কিছু বিষয় স্পষ্ট করে লেখা আছে। সেখানে বলা হয়েছে,  জাতীয় দলের প্রতীক সম্বলিত লোগো, বাণিজ্যিক লোগো, ইভেন্ট লোগো ও প্রস্তুতকারীর লোগো ছাড়া আর কোনও লোগো ব্য়বহার করার অনুমতি নেই। আইসিসি ম্য়াচ আধিকারিককে ক্ষমতা দিয়েছে যে, যদি তাঁর মনে হয় কোনও ক্রিকেটার এই নিয়ম না মেনে মাঠে নেমেছেন, তাহলে তিনি তাঁকে মাঠ থেকে তুলে নিতে পারেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.