'ওয়ান ম্যান আর্মি' বিরাট কোহলি, ইংল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট শতরান

 এই ইনিংসের আগে তাঁর অর্ধ শতরানও ছিল না বিরাট কোহলির। 

Updated By: Aug 2, 2018, 11:22 PM IST
'ওয়ান ম্যান আর্মি' বিরাট কোহলি, ইংল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট শতরান

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ আফ্রিকা সফরের পর ইংল্যান্ড। লাল বলের ক্রিকেটে বিরাট ভরসায় ভারতীয় দল। ইংল্যান্ডেও যখন একের পর ভারতীয় ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরছেন, তখন শতরান হাঁকালেন বিরাট কোহলি। টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডে মাটিতে এটাই বিরাটের প্রথম শতরান। এই ইনিংসের আগে তাঁর অর্ধ শতরানও ছিল না। চার মেরে দুরন্ত সেঞ্চুরি হাঁকালেন ক্যাপ্টেন কোহলি।        

গতবার ইংল্যান্ডে বিরাট কোহলির ব্যাটে ছিল রানের খরা। প্রশ্ন উঠে গিয়েছিল, তাঁর শ্রেষ্ঠত্ব নিয়ে। তারপর টেমস দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। টেস্ট ক্রিকেটে নিজের জাত চিনিয়েছেন ক্যাপ্টেন কোহলি। দক্ষিণ আফ্রিকায় একা বিরাটই দলকে টেনেছিলেন। তারই প্রতিচ্ছবি ব্রিটিশভূমে। একের পর এক উইকেট পড়ছে। অন্যদিকে, ক্রিজের ওপারে দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছেন বিরাট কোহলি। যোগ্য সঙ্গত পেলেন না ভারতীয় অধিনায়ক। টেলএন্ডারদের নিয়ে শতরান করলেন বিরাট। একইসঙ্গে খাদের কিনারা থেকে টেনে তুললেন দলকে। 

এদিন বেশ কয়েকটি জীবন দানও পেয়েছেন বিরাট কোহলি। তাঁর ব্যাটের কোণায় লেগে অন্তত তিনটি ক্যাচ স্লিপে ছেড়েছেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। ইংল্যান্ড সুযোগ ছাড়লেও ক্রিজে টিকে থাকার যে জেদ বিরাটের মধ্যে দেখা গিয়েছে, তা অন্য ভারতীয় ব্যাটসম্যানদের মানসিকতায় চোখে পড়েনি। টপ অর্ডার একেবারে ব্যর্থ। মুরলি বিজয়, লোকেশ রাহুল ও শিখর ধবনরা এলেন আর গেলেন। মুরলির খাতায় ২০ রান, ধবনের সংগ্রহে ২৬। মাত্র ৪ রানে প্যাভিলিয়নে ফেরেন লোকেশ রাহুল। 

চা বিরতির আগে ১৬০ রানে ৬ উইকেট খুঁইয়ে ফেলে ভারত। টেলএন্ডারদের নিয়ে দলের রানকে ২০০ পার করান অধিনায়ক। 

স্বাগতিকদের ২৮৭ রানে অলআউট করে ভারত। ইংল্যান্ডের হয়ে জো রুট ৮০ রানের ইনিংস খেলেন। জনি বেয়ারোস্ট করেন ৭০ রান। বেয়ারেস্টো ও রুটের যুগলবন্দিতে ওঠে ১০৪ রান। ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডকে কোণঠাসা করেন রবিচন্দ্রন অশ্বিন। কুককে ফের শিকার করার পর বেন স্টোকস, জোস বাটলার ও স্টুয়ার্ট ব্রডের উইকেট নেন অশ্বিন।

আরও পড়ুন- এই নিয়ে ৮ বার! আবারও অশ্বিনের কাছেই ধরা দিলেন কুক

.