Virat Kohli | Rahul Dravid: 'যখন কেউ দেখে না, তখনই ও...'! শিষ্যে মোহিত গুরু, চেনালেন অন্য কোহলিকে

Virat Kohli is real inspiration for so many players says Rahul Dravid: বিরাট কোহলিতে মোহিত রাহুল দ্রাবিড়। বিরাট দেশের হয়ে ৫০০ ম্যাচ খেলতে নামার আগে, দ্রাবিড় জানালেন যে, কেন কোহলি আজ কোহলি হয়েছেন।

Updated By: Jul 20, 2023, 03:32 PM IST
Virat Kohli | Rahul Dravid: 'যখন কেউ দেখে না, তখনই ও...'! শিষ্যে মোহিত গুরু, চেনালেন অন্য কোহলিকে
দ্রাবিড় মোহিত কোহলির ক্রিকেট দর্শনে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজের হাত ধরেই রোহিত শর্মারা (Rohit Sharma) তৃতীয় ডব্লিউটিসি সাইকেলে ঢুকে পড়ছে (ICC World Test Championship 2023-2025)। উইন্ডিজের বিরুদ্ধে ডমিনিকায় প্রথম টেস্ট দাপটের সঙ্গে জিতেছে ভারত। তিন দিনের মধ্যে খেলা শেষ হয়ে গিয়েছে। ইনিংস ও ১৪১ রানে ক্রেগ ব্রেথওয়েটদের হারিয়ে ডব্লিউটিসি সাইকেলের শুভারম্ভ করল রোহিত অ্যান্ড কোং! বৃহস্পতিবার অর্থাৎ আজ থেকে ত্রিনিদাদের কুইন'স পার্ক ওভালে শুরু সিরিজে দ্বিতীয় টেস্ট। এই ম্যাচই হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজের মধ্যে ঐতিহাসিক ১০০ তম টেস্ট। শুধু দুই দেশেরই মাইলফলক নয়। ইতিহাসের সামনে দাঁড়িয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক ও ব্যাটিং মায়েস্ত্রো বিরাট কোহলিও (Virat Kohli)। দেশের হয়ে ৫০০ তম ম্যাচ খেলতে নামছেন। মাঠে নামার আগে কোহলির কেরিয়ারের অজানা গল্প শোনালেন তাঁর প্রাক্তন সতীর্থ ও বর্তমান কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)

আরও পড়ুন: Virat Kohli: বিশ্বে মাত্র ন'জন করেছেন, ল্যান্ডমার্কের সামনে কিং! বলছেন 'ভীষণ কৃতজ্ঞ'

ম্যাচের আগের সন্ধ্যায় কোহলির ব্যাপারে বলতে গিয়ে, কোথাও যেন দ্রাবিড় ডুবে গেলেন, কোহলির কঠোর পরিশ্রমের মধ্যেই। দ্রাবিড় বললেন, 'দেখুন কোহলির পরিসংখ্যানই ওর হয়ে কথা বলে। সেসব রেকর্ডবুকে লেখা আছে। ও অনেক প্লেয়ারের কাছে প্রকৃত অনুপ্রেরণা। শুধু এই দলেরই নয়, আরও অনেক প্লেয়ারের জন্যই। এই নিয়ে কোনও সন্দেহ নেই। দেশের ছেলে-মেয়েরা ওকে দেখে। বিরাটের যাত্রাটা দেখেছি আমি। আমি যখন প্রথম ওর সঙ্গে খেলি, ও তখন তরুণ ছিল। আমি সেভাবে দলের সঙ্গে জুড়ে ছিলাম না। ওকে আমি বাইরে থেকেই দেখেছি। ওর প্রতি শ্রদ্ধা বেড়েছে আমার। যা ও করেছে, যেভাবে করে চলেছে। আর এসবই হয়েছে কোহলি যে কঠোর পরিশ্রম করে তার জন্যই। নেপথ্যের আড়ালে থেকেই ও সেসব করে এসেছে। আমি জানতামই না যে, ও দেশের হয়ে ৫০০ নম্বর ম্যাচ খেলতে চলেছে। আমার কাছে যেটা সবচেয়ে ভালোলাগে, সেটা ওর কাজ করার ধরন। যখন কেউ দেখে না ওকে, তখনই ও ওর কাজটা সারে। একজম কোচের কাছে এটা বিরাট প্রাপ্তি। অনেক তরুণ ক্রিকেটার ওকে দেখে। তাদের কাছে ও অনুপ্রেরণা। কেরিয়ার তখনই দীর্ঘায়িত হয়, যখন কেউ কঠোর পরিশ্রম করে। গোটা কেরিয়ার জুড়ে ও এটাই করে এসেছে। পরিশ্রম, শৃঙ্খলা এবং মানিয়ে নেওয়ার ক্ষমতা থাকলেই কেউ এই জায়গায় আসে। যেটা ও করে দেখিয়েছে।'
 
ডমিনিকার উইন্ডসর পার্কে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট হয়েছিল। ডমিনিকা টেস্টের আগে অত্যন্ত আবেগি হয়ে পড়েছিলেন  কোহলি। দ্রাবিড়ের সঙ্গে ছবি শেয়ার করে নস্ট্যালজিয়ায় ডুব দিয়েছিলেন বিরাট। দ্রাবিড় ও বিরাট দু'জনেই এক যুগ পর উইন্ডসর পার্কে পা রেখেছিলেন। এর আগে শেষবার তাঁরা ২০১১ সালে একসঙ্গে দেশের হয়ে টেস্ট খেলেছেন ডমিনিকায়। তখন অধিনায়ক ছিলেন এমএস ধোনি। দ্রাবিড় আজ কোচ, বিরাট দলের মহারথী। কোহলি গ্যালারিতে দাঁড়িয়ে দ্রাবিড়ের সঙ্গে ছবি পোস্ট করে লিখেছিলেন, 'ডমিনিকায় ২০১১ সালে শেষবার টেস্ট খেলেছিলাম আমরা। সেই টেস্টে বর্তমান দলের মাত্র দু'জন আমরা। কখনও ভাবিনি যে, এই যাত্রায় আবার আমাদের ভিন্ন ভূমিকায় ফিরিয়ে আনবে। অত্যন্ত কৃতজ্ঞ।' কোহলির সঙ্গে দ্রাবিড়ের সুসম্পর্ক ফুটে উঠে বারবার।

আরও পড়ুন: WATCH | ICC World Cup 2023 | Shah Rukh Khan: বিশ্বযুদ্ধের দামামা বাজালেন 'বাজিগর'! প্রমোয় কাঁপছে নেটপাড়া

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

 

 

.