Virat Kohli vs Anil Kumble: বিরাটের জন্যই কোচের দায়িত্ব ছেড়েছিলেন কুম্বলে, বিনোদ রাইয়ের বইয়ে ফের চাঞ্চল্যকর তথ্য

ভারতীয় ড্রেসিংরুমে কোচ-অধিনায়কের দ্বন্দ্বের কথা অনেক আগেই প্রকাশ্যে চলে এসেছিল। জানা যায় চ্যাম্পিয়ন্স ট্রফির অনেক আগে থেকেই বিরাট ও কুম্বলের সঙ্গে সংঘাত চলছিল।   

Updated By: Apr 7, 2022, 08:52 PM IST
Virat Kohli vs Anil Kumble: বিরাটের জন্যই কোচের দায়িত্ব ছেড়েছিলেন কুম্বলে, বিনোদ রাইয়ের বইয়ে ফের চাঞ্চল্যকর তথ্য
বিরাট ও কুম্বলের বডি ল্যাঙ্গুয়েজ বলে দিচ্ছে সম্পর্ক খারাপ ছিল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিসিসিআই-এর (BCCI) কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরদের (সিওএ) প্রাক্তন প্রধান বিনোদ রাই (Vinod Rai) এই মুহূর্তে ফের আলোচনার কেন্দ্রে চলে এসেছেন। তাঁর ‘নট জাস্ট আ নাইটওয়াচম্যান’ বইটির জন্য। ভারতীয় দলে অনিল কুম্বলে বনাম বিরাট কোহলি (Virat Kohli vs Anil Kumble) দ্বন্দের একের পর বিতর্কিত ঘটনা সামনে আসছে। সেটা নিয়েই শুরু হয়েছে নতুন বিতর্ক। বিনোদ রাই তাঁর বইতে লিখেছেন, বিরাটের (Virat Kohli) জন্যই টিম ইন্ডিয়ার (Team India) হেড কোচের পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হয়েছিলেন কুম্বলে (Anil Kumble)। স্বভাবতই তাঁর এমন বয়ান নিয়ে এই মন্তব্য নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে ভারতীয় ক্রিকেট মহলে। 

বিনোদ রাই আরও জানিয়েছেন, গোটা ঘটনায় অত্যন্ত ব্যথিত হয়েছিলেন কুম্বলে। তিনি বিনোদকে বলেছিলেন, "ভারতীয় দলের পারফরম্যান্স নিয়ে আলোচনা হয়নি। শুধুমাত্র শৃঙ্খলা এবং নিয়মকানুন নিয়েই কথা হয়েছে।" এই বিষয়টি বিনোদ তাঁর বইতে লিখেছিলেন। ইতিমধ্যেই জানা গিয়েছে যে কুম্বলের জামানায় ভারতীয় দলে জুনিয়ররা খুব ভয়ে ভয়ে থাকতেন, এমনই মন্তব্য করেছেন প্রাক্তন ভারত অধিনায়ক কোহলি। কোচ হিসাবে তাঁর যা পারফরম্যান্স ছিল তাতে কোচ হিসাবে মেয়াদ বাড়ানো উচিত ছিল বলেই মনে করতেন কুম্বলে, এমনটাই তিনি জানিয়েছিলেন বিনোদ রাইকে।

Vinod Rai

২০১৬ সালে এক বছরের জন্য ভারতীয় কোচের পদে নিয়োগ করা হয় অনিল কুম্বলেকে। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি (Champion’s Trophy) ফাইনালে উঠলেও পাকিস্তানের কাছে হারে ভারত। পরের দিনই কোচের চাকরি থেকে ইস্তফা দিয়েছিলেন কুম্বলে। প্রচারমাধ্যমের সামনে এই জ্বলন্ত ইস্যু নিয়ে মুখ না খুললেও, তিনি বিদায় নেওয়ার সময় একটি কড়া ভাষায় টুইট করেছিলেন। 

যদিও ভারতীয় ড্রেসিংরুমে কোচ-অধিনায়কের দ্বন্দ্বের কথা অনেক আগেই প্রকাশ্যে চলে এসেছিল। জানা যায় চ্যাম্পিয়ন্স ট্রফির অনেক আগে থেকেই বিরাট ও কুম্বলের সঙ্গে সংঘাত চলছিল। চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হতেই লন্ডনে চলে যান তৎকালীন ক্রিকেট অ্যাডভিজরি কমিটির সদস্য সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly), সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) এবং ভিভিএস লক্ষ্মণকে (VVS Laxman)। ফের ভারতীয় দলে কোচের পদে ফিরে আসুন কুম্বলে, এমনটাই মত ছিল তাঁদের। এই নিয়ে কোহলি এবং কুম্বলে উভয়ের সঙ্গেই দীর্ঘ আলোচনা করেন তাঁরা। তারপরেই সিদ্ধান্ত নেওয়া হয়, কোচের পদে আর রাখা হবে না কুম্বলেকে। 

আরও পড়ুন: Virat Kohli vs Anil Kumble: কেন হেড কোচ Kumble-কে অপছন্দ করতেন Virat? কারণ জানলে চমকে উঠবেন!

আরও পড়ুন: IPL 2022, KKRvsMI: KKR-এর Mumbai বধের সাত কারণ, ছবিতে দেখে নিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.